PM Awas Yojana : পিএম আবাস যোজনায় 3 কোটি নতুন বাড়ি! কারা পাবে? কিভাবে আবেদন হবে এবারে?

মূলত জীবন ধারণের জন্য সকলেরই মাথার উপর ছাদের দরকার হয় (PM Awas Yojana). কিন্তু আমাদের দেশে এখনো পর্যন্ত এমন অনেক দরিদ্র ব্যক্তি আছেন যাদের নিজেদের জন্য ঘর তৈরি করার সামর্থ্য নেই। তবে, এখন দেশের আর কোনো ব্যক্তি গৃহহীন কিংবা ছাদহীন অবস্থায় থাকবে না। কারণ প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) প্রকল্পের মাধ্যমে দেশের সকল গরীব মানুষদের মাথার ছাদ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী।

PM Awas Yojana Provide 3 Crore New Houses.

দেশের কোনো পরিবার যাতে গৃহহীন অবস্থায় না থাকে তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দীর্ঘদিন ধরেই সরকারি প্রকল্পে বাড়ি তৈরি করে দেওয়ার কাজ চালানো হচ্ছে। তবে এই কাজ ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদী আসনে বসতেই আরও বেশি ত্বরান্বিত হয়। আগের তুলনায় বহু পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনায় (PM Awas Yojana) প্রকল্পের আওতায় বাড়ি পেয়েছেন এবং পাচ্ছেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২৪

কেন্দ্রীয় সরকারের জনপ্রিয় প্রকল্প গুলির মধ্যে এটি অন্যতম। এর মূল উদ্দেশ্য হলো অসহায় বাস্তুহীনদের মাথার ওপর স্থায়ী ছাদ তৈরি করে দেওয়া। এই প্রকল্পের মাধ্যমে যোগ্য দাবিদারদের মোট ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হয়। যার মধ্যে ৬০ হাজার টাকা প্রথম কিস্তিতে (PM Awas Yojana Installment) দেওয়া হয়। তারপর বাড়িতে নিয়ে কাজ আর কতটা বাকি সেই দেখে আরো ৫০ হাজার টাকা দেওয়া হয়।

পিএম আবাস যোজনায় বরাদ্দ বাড়লো!

সর্বশেষ কিস্তির মাধ্যমে বাড়ি তৈরির কাজ উঠিয়ে দেখে বাকি ১০ হাজার টাকা দেওয়া হয়ে থাকে (PM Awas Yojana). তবে, এবার প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে সকলের জন্য আসতে চলেছে বড়ো সুখবর। সম্প্রতি মাননীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বাজেট অধিবেশনে (Budget 2024) গরিব মানুষের কথা ভেবে একাধিক ঘোষণা করার কথা জানিয়েছেন।

৩ কোটি নতুন বাড়ি দেওয়ার ঘোষণা

যার মধ্যে আগামীতে প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) মাধ্যমে ৩ কোটি বানানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানানো হয়েছে। এর জন্য কেন্দ্রীয় অর্থ দপ্তর ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে চলেছে বলেও জানা গিয়েছে। এছাড়াও ঘোষণা করা হয়েছে গৃহ ঋণের (Home Loan) ক্ষেত্রেও দারুন ভর্তুকি (Loan Subsidy) পাবে দেশের নাগরিকরা।

PM Awas Yojana Apply Criteria

1) অবশ্যই ভারতের একজন নাগরিক হতে হবে।
2) আবেদনকারী প্রার্থীকে অবশ্যই বিপিএল ক্যাটাগরি ভুক্ত হতে হবে।
3) আবেদনকারীর পরিবারের কোন সদস্য যদি সরকারি চাকরি করে অথবা অন্য কোথাও পাকা বাড়ি থাকে, তার নাম বাদ দেওয়া হবে।

4) অন্য কোনো সরকারি ভাতা বা প্রকল্পের টাকা পান এমন ব্যক্তিরা এখানে আবেদন করতে পারবেন না।
5) আবেদনকারীকে অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে হতে হবে।
6) পরিবারের বার্ষিক আয় সর্বোচ্চ ৩ লক্ষ টাকা থেকে ১৮ টাকা লক্ষ টাকা হতে হবে। এক্ষেত্রেই পরিবারের সর্বত্র ইনকাম অনেক কিছুর উপর নির্ভর করবে। কারণ PM Awas Yojana দুটি ভাগ রয়েছে PMAY-Gramin ও PMAY-Urban.

PM Awas Yojana New Apply Documents

  • পাসপোর্ট সাইজের দু কপি ফটো।
  • আধার কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড।
  • ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাস বুকের প্রথম পাতা জেরক্স।
  • আবেদনকারী ব্যক্তির নিজস্ব বা পরিবারের কোন সদস্যের জব কার্ড।

PM Awas Yojana Online Apply

1) প্রথমে পিএম আবাস যোজনার ওয়েবসাইটে যেতে হবে।
2) Awassoft লিংকে ক্লিক করে Report অপশনে ক্লিক করতে হবে।
3) Beneficiary Details for Verification লিংকে ক্লিক করতে হবে।
4) রাজ্য, ব্লক, জেলা এবং নিজের এলাকার পঞ্চায়েত অথবা পৌরসভার নাম নির্বাচন করতে হবে আবেদনকারীকে।
5) এবার Submit বাটনে ক্লিক করতে হবে। সেক্ষেত্রে যদি টাকা ঢুকে গিয়ে থাকে তখন ‘Transaction Completed’ লেখাটি দেখাবে।

PM Awas Yojana Offline Apply Process

অনেকেই অফলাইনে আবাস যোজনার আবেদন করে থাকেন। এই জন্য আবেদনকারীকে নিজের নিকটবর্তী ব্লক অফিস, পঞ্চায়েত অথবা মিউনিসিপ্যালিটি অফিসে গিয়ে প্রকল্পের ফর্ম ফিলাপ করতে হয়। আর তার সঙ্গে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস জমা করতে হয়। তাহলেই কাজ শেষ। আবেদনকারীর সঠিক যোগ্যতা থাকলে তিনি এই টাকা সরাসরি একাউন্টে পেয়ে যাবেন।

Ration Card (পশ্চিমবঙ্গে রেশন কার্ড)

বর্তমানে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের (PM Awas Yojana) আওতায় দুই ধরনের যোজনা চালু রয়েছে। একটি হলো PMAY-G এবং অন্যটি PMAY-U. এর পাশাপাশি এবার কেন্দ্র সরকারের তরফ থেকে নিজস্ব বাড়ি তৈরি করে দেওয়ার জন্য যাদের নিজস্ব জায়গা ইত্যাদি রয়েছে তাদের সহজ কিস্তিতে গৃহঋণও দেওয়া হচ্ছে।

প্রতিমাসে 9300 টাকা! পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই হবে

ফলে একদিকে যেমন একেবারেই দুঃস্থ দরিদ্ররা সরকারের তরফ থেকে বাড়ি পাবেন, ঠিক সেই রকমই আবার কিছুটা স্থিতিশীল মানুষেরা বাড়ি তৈরির জন্য আর্থিক সহযোগিতাও পাবেন। দেশের গৃহহীন মানুষদের উক্ত যে কোনো পদ্ধতি অবলম্বন করে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মাধ্যমে বাড়ি বানানোর জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

Leave a Comment