Travel Ideas: পুজোর ছুটিতে কম খরচে ঘুরতে যাওয়ার সেরা ঠিকানা! হাত খরচের টাকা থাকলেই হবে

পুজোর আগে এবার ভ্রমণ পিপাসু মানুষদের জন্য এসে গেল বড়ো সুখবর (Travel Ideas). পূজোর ছুটিতে সাধ্যের মধ্যে ঘুরতে যাবার সেরা কয়েকটি জায়গার হদিশ মিলতে চলেছে আজকের এই প্রতিবেদনে। হাতে আর মাত্র তিন মাস। তারপরই শুরু হতে চলেছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja 2024). আর উৎসবের মরশুমে ভ্রমণ পিপাসু মানুষেরা বিভিন্ন জায়গায় ঘুরতে যেতে পছন্দ করেন।

Travel Ideas During Durga Puja Holiday.

ইতিমধ্যেই বেড়ানোর (Travel Ideas) হিসেব কষা শুরু করে দিয়েছেন অনেকেই। কোথায় যাওয়া যায়, কত খরচ, সবটাই খোঁজ চলছে। তবে, প্রায় সকলেই খোঁজেন যে গুলোতে কম খরচে বেড়িয়ে আসা যায়। মোটামুটি হাজার বারো টাকার মধ্যেই সহজেই ঘুরে আসতে চান সকলে। তবে এর মধ্যে কিন্তু যাতায়াতের খরচ ধরা হয়নি। সামর্থ্য অনুসারে, সকলে নিজেই ঠিক করে নেবেন ট্রেনে যাবেন না বাসে।

দক্ষিণ সিকিমের নামচি (Namchi)

৪৪০০ ফুট উচ্চতায় এই শৈল শহরটি অবস্থিত। দক্ষিণ সিকিমের নামচি সত্যিই মনো মুগ্ধকর। কাঞ্চনজঙ্ঘা ছাড়াও তুষারশৃঙ্গের দৃশ্য দেখতে পারবেন (Travel Ideas). এখান থেকে যেতে পারেন সামদ্রুপচ, রক গার্ডেনে। এছাড়া চারধামের ইচ্ছেও পূরণ করতে পারেন। রয়েছে শিব মূর্তি, সাঁই বাবার মন্দির। হাজার থেকে বারোশো টাকার মধ্যেই নানা মানের খাওয়া থাকার সুযোগ রয়েছে এখানে।

অন্যতম সুন্দর জায়গা কসোল (Kullu)

হিমাচলপ্রদেশের কুল্লু জেলায় অবস্থিত এই ছোট্ট শহরটি। কেবল ভারত নয়, সারা বিশ্বের পর্যটকদেরও অত্যন্ত প্রিয় এই জায়গাটি। পার্বতী নদীর উপত্যকায় রয়েছে ছোট্ট জনপদ কসোল। যাঁরা ট্রেক করতে ভালোবাসেন, তাঁদের কাছেও এই স্থানটি আদর্শ। একদিকে হিমালয়ের সৌন্দর্য, অন্যদিকে পার্বতী নদী। সব মিলেমিশে এক মনোমুগ্ধকর পরিবেশ। এ ছাড়া রয়েছে অ্যাডভেঞ্চার স্পোর্টস (Travel Ideas). তাই তো জীবনে রোমাঞ্চ চাইলে ঘুরে আসুন এই কসোল থেকে। রোজকার মোটামুটি খরচ হবে ১৫০০ থেকে ২০০০ টাকার মধ্যে।

পুদুচেরি (Puducherry)

১৯৫৪ সালে এই পুদুচেরি ছিল ফরাসিদের উপনিবেশ। এর পর থেকে এই স্থানটিতে ফরাসিদের আঁচ রয়ে গিয়েছে।
সোলো ট্রিপ করতে চাইলেও এই স্থানটি আদর্শ হতে পারে। চাইলে স্কুটার ভাড়া করে নিজের মতো ঘুরে দেখতে পারেন এখানকার সমুদ্র সৈকত, চার্চ (Travel Ideas). অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত ঘুরতে যাওয়ার জন্য আদর্শ এই জায়গাটি। আর খরচটাও মোটমুটি মধ্যবিত্তের নাগালের মধ্যেই।

পাহাড়ে ঘেরা লুংলেই (Lunglei)

এটি মিজোরামের সবচেয়ে সুন্দর শহর। যা অনেকের কাছেই অজানা। এখানকার মনোরম পাহাড়ি পরিবেশ এবং আবহাওয়া আপনার মন ভরিয়ে তুলবে, এমন কথা হলফ করেই বলা যায় (Travel Ideas). ৪ হাজার থেকে ৭ হাজারের মধ্যে খরচ পড়বে খাওয়া দাওয়া থাকা মিলিয়ে। তবে এই উক্ত জায়গা গুলি ছাড়াও ভ্রমন পিপাসু মানুষরা অন্যান্য আরো বেশ কিছু জায়গায় ঘুরতে যেতে পারেন তাদের পছন্দ মত যা তাদের বাজেটের সাধ্যের মধ্যে।
Written by Sampriti Bose.

Leave a Comment