Electricity Bill: হুড়মুড়িয়ে কমে যাবে বিদ্যুৎ বিল! এই সামান্য কাজটি বাড়িতে করে নিন

এবার বিদ্যুৎ বিল (Electricity Bill) নিয়ে আর চিন্তা করতে হবে না গ্রাহকদের। কারণ এখন বর্ষাকালে সহজেই বিদ্যুৎ বিল (Electric Bill) কম করতে পারবেন গ্রাহকেরা। তবে, তার জন্য অবশ্যই মেনে চলতে হবে বেশ কয়েকটি টিপস। গ্রীষ্মের প্রখর তাপের ফলে অনেক মানুষই এসি নিয়েছিলেন তাদের বাড়িতে। যার জেরে গরমের বিদ্যুতের বিল কিন্তু অনেকটাই বেড়ে গিয়েছিল গ্রাহকদের।

Reduce Electricity Bill in Your Home to Follow this Rule

এই বিদ্যুতের বিল (Electricity Bill) মেটাতে গিয়ে চিন্তায় পড়ে গিয়েছিলেন অনেকেই। তবে, এবার গ্রীষ্মের শেষে শুরু হয়ে গিয়েছে বর্ষাকাল। এই বর্ষাকালে নিম্নচাপের জেরে প্রচন্ড বৃষ্টিও হচ্ছে। রাস্তায় জল জমায় সমস্যার মুখোমুখি হতে হচ্ছে অনেককেই। তবে, এবার সকলের জন্যই এসে গিয়েছে বড়ো সুখবর। বর্ষাকালে সহজেই বিদ্যুতের বিলের খরচ কমাতে পারবেন সকলে।

বিদ্যুৎ বিল কমাতে কিছু সহজ টিপস

1) ওয়াটার হিটার বন্ধ করতে হবে – যেহেতু বৃষ্টির সময় এবং শীতের সময়ে আবহাওয়া থাকে ঠাণ্ডা, তাই গ্রাহকের তখন তেমন গরম জলের প্রয়োজন নেই। এমন সময় ওয়াটার হিটারের তাপমাত্রা কমানো বা এটি বন্ধ করা বিদ্যুৎ সাশ্রয় করতে পারে।

2) এসির কম ব্যবহার করতে হবে – হিটারের মতই বর্ষাকালে বা শীতকালে তাপমাত্রা থাকে না, তাই গ্রাহকের এয়ার কন্ডিশনার প্রয়োজন নাও হতে পারে। কিন্তু তাকে যদি এটি ব্যবহার করতেই হয়, তবে এটি একটি বেশি তাপমাত্রায় সেট করুন বা পরিবর্তে একটি ফ্যান ব্যবহার করুন৷ মূলত ওয়াটার হিটার এবং এয়ার কন্ডিশনার উভয়ই প্রচুর বিদ্যুৎ টানে। সে গুলি বন্ধ করে বা কম ব্যবহার করে, আপনার বিদ্যুৎ বিল কমাতে পারেন৷

How to Reduce Electricity Bill

1) পাখার ব্যবহার বাড়াতে হবে – এয়ার কন্ডিশনারের পরিবর্তে পাখা ব্যবহার করতে হবে।
2) প্রাকৃতিক আলোর ব্যবহার – দিনের বেলায় সূর্যের আলোর সর্বোচ্চ ব্যবহার করতে হবে। রাতে কম ওয়াটের বাল্ব ব্যবহার করতে হবে।
3) ডিভাইস বন্ধ করতে হবে – গ্রাহক যখন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করছেন না তখন সে গুলি বন্ধ করতে হবে।

পোস্ট অফিসে ৮.২% সুদ! সুরক্ষিত ভাবে নিজের সঞ্চয় দ্বিগুণ করুন

4) যন্ত্রপাতির ব্যবহার – দীর্ঘ মেয়াদে বিল বাঁচাতে কম বিদ্যুৎ খরচ করে এমন যন্ত্রপাতি ব্যবহার করতে হবে।
5) সৌর প্যানেল – সৌর প্যানেল ইনস্টল করলে গ্রাহকের বিদ্যুৎ খরচ উল্লেখ যোগ্যভাবে কমতে পারে। এই ভাবেই উক্ত পদ্ধতি গুলো অবলম্বন করে গ্রাহকেরা সহজেই বর্ষাকালে তাদের বিদ্যুতের বিল কমাতে পারবেন বলেই মনে করা হয়ে থাকে।
Written by Sampriti Bose.