Electric Bill – বিদ্যুতের বিলের খরচ কমতে চলেছে! শুধু এই জিনিস জানলেই হবে।

এবার তীব্র গরমে বিদ্যুৎ বিলের (Electric Bill) হাত থেকে রেহাই পেতে চলেছেন দেশের অসংখ্য জনগণ। তবে, তার জন্য অবশ্যই অবলম্বন করতে হবে বিশেষ কিছু পদ্ধতি। তীব্র গরম এবং তাপ প্রবাহের কারণে রীতি মতো জ্বলছে বাংলা। আর এই গরম থেকে রেহাই পেতে সাধারণ মধ্যবিত্তের এক মাত্র ভরসা সিলিং ফ্যান অথবা টেবিল ফ্যান। কিন্তু তীব্র গরমে সারাদিন ফ্যান চালালে বিদ্যুৎ বিল বেশি আসার আশঙ্কা তো রয়েই যায়।

Electric Bill Reduce Tricks.

তাই এই গরমে যদি কেউ অতিরিক্ত বিদ্যুৎ বিল (Electric Bill) নিয়ে চিন্তিত হয়ে থাকেন, তবে তাঁর চিন্তা মুক্তির জন্য রয়েছে দুটি বিশেষ উপায়। এমন দুটি বিশেষ উপায় যার মাধ্যমে বিদ্যুৎ বিল নিয়ন্ত্রণে রাখতে পারবেন সকলে, এমনকি সারাদিন ফ্যান চালালেও বিদ্যুৎ বিল (Electricity Bill) অর্ধেক আসবে। বিদ্যুৎ বিল নিয়ন্ত্রণের দুটি বিশেষ উপায় হলো নিম্নরূপ।

Use Table Fan Dont Celling Fan For Save Electric Bill

মূলত একটি ফ্যান চালানো হলে কতটা বিদ্যুৎ খরচ হবে তা সম্পূর্ণভাবে নির্ভর করে ফ্যানের মোটরের উপর। এক্ষেত্রে একটি সিলিং ফ্যান চালালে ৭০ থেকে ৭৫ ওয়াট বিদ্যুৎ খরচ হয়ে থাকে, যদি পুরোনো সিলিং ফ্যান হয় তবে আরো অধিক বিদ্যুৎ খরচ হয়। কিন্তু সিলিং ফ্যানের পরিবর্তে টেবিল ফ্যান চালালে ৫০ থেকে ৫৫ ওয়াট বিদ্যুৎ খরচ হয়ে থাকে।

অন্যদিকে স্ট্যান্ড ফ্যান ব্যবহার করা হলে ৬০ থেকে ৬৫ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ খরচ হতে পারে। সুতরাং বিদ্যুৎ বিল (Electric Bill) কমানোর জন্য সিলিং ফ্যানের বদলে স্ট্যান্ড ফ্যান কিংবা টেবিল ফ্যান বেছে নিতে পারেন। এক্ষেত্রে টেবিল ফ্যান বেছে নেওয়া অধিক লাভজনক। আর এই ফ্যান চালালে আপনাদের গরমও কম লাগবে বলে মনে করা হচ্ছে।

BLDC Technology For Save Electric Bill

যেহেতু অধিকাংশ সাধারণ মধ্যবিত্তের বাড়িতে একমাত্র ভরসা সিলিং ফ্যান, সেক্ষেত্রে বিদ্যুৎ বিল কমানোর জন্য চিরাচরিত ফ্যানের পরিবর্তে নতুন বিএলডিসি প্রযুক্তির ব্যবহার অধিক লাভজনক। চিরাচরিত সিলিং ফ্যানগুলিতে ডিসি মোটর ব্যবহার করা হয়ে থাকে কিন্তু তার পরিবর্তে বিএলডিসি ফ্যান ব্যবহার করা হলে তা ৩৫ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ (Electric Bill) খরচ কমায়।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

এক্ষেত্রে বিএলডিসি প্রযুক্তি সম্পন্ন সিলিং ফ্যান কিনতে একটু বেশি খরচ হলেও তা পরবর্তীতে বিদ্যুৎ বিলের সাশ্রয় করতে অধিক কার্যকরী ফল দেয়। এক্ষেত্রে উল্লেখ্য, BLDC এর সম্পূর্ণরূপ হলো Brushless Direct Current. এটি এলইডি এর মতোই একটি বিদ্যুৎ খরচ সাশ্রয়কারী বিশেষ টেকনোলজি। এই প্রযুক্তি যুক্ত ফ্যান ব্যবহার করলে বিদ্যুৎ (Electric Bill) খরচ যথেষ্ট পরিমাণে কমানো সম্ভব।

বাড়ি বানানোর জন্য 30 লাখ টাকা পাবেন। শুধু CLSS স্কিমে আবেদন করুন।

সুতরাং কেউ যদি বিদ্যুৎ খরচ নিয়ে চিন্তিত হয়ে থাকেন তবে বাড়িতে BLDC Fan ব্যবহার করার মাধ্যমে বিদ্যুৎ খরচ কমাতে পারেন। বর্তমানে পশ্চিমবঙ্গেই বিএলডিসি ফ্যান তৈরি করা হয়ে থাকে। সুতরাং কেউ চাইলে নিজের বাড়ির নিকটবর্তী যে কোন মার্কেট কিংবা বড় ইলেকট্রিকের দোকান থেকে বিএলডিসি ফ্যান কিনে নিতে পারেন, শুধু তাই নয় ফ্লিপকার্ট কিংবা অ্যামাজনের মত অনলাইন মার্কেটিং অ্যাপ গুলি থেকেও আপনি এই ফ্যান কিনে নিতে পারবেন। তাই আর দেরি না করে বিদ্যুৎ বিলের (Electric Bill) চিন্তা থেকে মুক্তি পেতে দ্রুত উক্ত পদ্ধতি অবলম্বন করা উচিত।
Written by Sampriti Bose.

কৃষকবন্ধুদের লক্ষ লক্ষ টাকার সুবিধা দেওয়া হবে। নতুন ঘোষণা শুনে খুশি অন্নদাতারা।

Leave a Comment