একধাক্কায় 2 লক্ষ টাকা অবসর ভাতা বাড়লো! মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি সকলে

বর্ধিত হারে ডিএ ঘোষণার (DA Hike News) পর এবার ফের রাজ্য সরকারি কর্মীদের (Govt Employees) জন্য এসে গেল বড় সুখবর। রাজ্য ও কলকাতা পুলিশের হোম গার্ডদের (West Bengal Home Guard) অবসরকালীন ভাতা (Retirement Allowance) বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee). সম্প্রতি নবান্নের (Nabanna) তরফে এই বিষয়ে জারি করা হয়েছে বিজ্ঞপ্তিও।

Retirement Allowance Hike by Government of West Bengal.

লোকসভা নির্বাচন মিটতেই প্রশাসনিক বৈঠক সেরেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সরকারি কর্মীরা এপ্রিল থেকেই বর্ধিত মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাবেন বলে ঘোষণা করেছিলেন তিনি। এবার কলকাতা ও রাজ্য পুলিশে কর্মরত হোম গার্ডদের অবসরকালীন ভাতা নিয়ে উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিল রাজ্য। সম্প্রতি নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

অবসরকালীন ভাতা বৃদ্ধির ঘোষণা!

সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতা এবং রাজ্য পুলিশের হোম গার্ডদের অবসরকালীন ভাতা বৃদ্ধি (Allowance Hike) করা হবে। এতদিন পর্যন্ত হোমগার্ডরা অবসরকালীন ভাতা হিসেবে পেতেন তিন লাখ টাকা। নয়া বিজ্ঞপ্তি অনুসারে, এবার থেকে তাঁরা পাঁচ লাখ টাকা পাবেন। প্রথমের দিকে তাঁদের অবসরকালীন ভাতার অঙ্কটা ছিল ৫০ হাজার। উল্লেখ্য, রাজ্যে এই মুহূর্তে হোম গার্ডের সংখ্যা সব মিলিয়ে ১৮ হাজারের বেশি।

হোম গার্ডদের জন্য নবান্নের ঘোষণা

অবসরের পর আর্থিক নিরাপত্তা নিয়ে অনেক সময়ই তাঁদের দুঃশ্চিন্তায় ভুগতে হত। কিন্তু, সরকারের এই ঘোষণার পর স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তাঁরা। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই সিদ্ধান্তের বিষয়ে কলকাতা পুলিশ কমিশনার এবং রাজ্য পুলিশের ডিজিকে অবগত করা হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি আরও একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে নবান্নের তরফে।

সেখানে মে মাসের বদলে এপ্রিল থেকেই বর্ধিত ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা, জানানো হয়েছে এমনটাই। জুলাই মাসে বেতনের সঙ্গে সেই ডিএ ঢুকবে রাজ্যের সরকারি কর্মীদের একাউন্টে। গত বছর বড়দিনে কলকাতার একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). সেখানেই রাজ্যের সরকারি কর্মীদের চার শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন তিনি।

DA (মহার্ঘ ভাতা)

অন্যদিকে, বাজেটের দিন রাজ্যের সরকারি কর্মীদের ডিএ আরও চার শতাংশ বাড়িয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেটে রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya) জানিয়েছিলেন, মে মাস থেকেই বাজেটে ঘোষণা করা অতিরিক্ত চার শতাংশ ডিএ পাবেন সরকারি কর্মীরা। কিন্তু তা এপ্রিল থেকে করা হয়েছে। এক্ষেত্রে রাজ্য সরকারি কর্মীদের প্রাপ্য ডিএ বেড়ে হয়েছে ১৪ শতাংশ।

পশ্চিমবঙ্গে কর্মশ্রী প্রকল্প শুরু। এই কার্ড থাকলে পার্মানেন্ট কাজ পাওয়া যাবে!

সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ এর তফাত কমে দাঁড়িয়েছে ৩২ শতাংশ। রাজ্যের সরকারি কর্মীদের ডিএ চার শতাংশ বৃদ্ধি করার জন্য সরকারের খরচ হবে ২ হাজার ৪০০ কোটি। প্রায় ১৪ লাখ সরকারি কর্মী এতে উপকৃত হতে চলেছেন। স্বাভাবিকভাবেই এতে দারুণ খুশি রাজ্যের সরকারি কর্মীরা। মমতা বন্দ্যোপাধ্যায় একটি সভা থেকে বলেছিলেন সরকারি কর্মীরা তাঁর পরিবারের অংশ। তাঁদের উন্নতিতে যাবতীয় উদ্যোগ তিনি নেবেন। এবার তিনি সে রকমই একটি উদ্যোগ গ্রহণ করলেন বলা যায়।
Written by Sampriti Bose.

Leave a Comment