Teachers : শিক্ষকদের নিয়ে কড়া নির্দেশ কলকাতা হাইকোর্টের! সাঁড়াশি চাপে পর্ষদ

শিক্ষকদের (School Teachers) নিয়ে এবার বিরাট নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court). তবে এবার শিক্ষকদের বদলি (Teacher Transfer) সংক্রান্ত বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। হাইকোর্টের এই নতুন নির্দেশিকায় চাপ বাড়তে চলেছে পর্ষদের। রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি (Teacher Recruitment Scam) মামলায় একের পর এক তথ্য সামনে এসেছে। দীর্ঘদিন ধরেই রাজ্য শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার বিষয়ে সরব টেট উত্তীর্ণ (WBBPE TET Examination) পরীক্ষার্থীরা।

West Bengal Teachers Transfer Case Update.

এরপর, ২০২২ সালে রাজ্যে নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ইতিমধ্যেই আদালতে চলছে নিয়োগ দুর্নীতির বিষয়ে একাধিক মামলা। শিক্ষক (Teachers) পদে নিয়োগের ক্ষেত্রে এখনও আন্দোলন চলছে। তবে এবার শিক্ষকদের নিয়ে কলকাতা হাইকোর্টের তরফের বিরাট রায়। শিক্ষকদের বদলির বিষয়ে এই রায় দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গে শিক্ষক বদলি মামলা

মূলত রাজ্যের উৎসশ্রী পোর্টাল (Utshashree Portal) বন্ধ থাকায় কিছু দিন আগেই হাইকোর্টের তোপের মুখে পড়েছিল রাজ্য। অনলাইন পোর্টাল বন্ধ থাকায় শিক্ষকদের (Teachers Transfer) বদলি হবে না, এবার থেকে এই যুক্তি আর মানা হবে না বলে সম্প্রতি বদলি সংক্রান্ত মামলায় জানিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। তার বদলে অফলাইনে বদলির আবেদনের প্রক্রিয়াকে আইনি বৈধতা দিয়েছিল কলকাতা হাইকোর্ট

শিক্ষক বদলি নিয়ে হাইকোর্টের নির্দেশ

কিন্তু আবেদন করার কত দিন পর সেই আবেদনকারীর বদলি হবে? এবার সেই প্রশ্নই তুলল উচ্চ আদালত। উৎসশ্রী পোর্টাল এর বদলে অফলাইনে বদলির আবেদন করলে কত দিনে শিক্ষক শিক্ষিকাদের (Teachers) আবেদন গৃহীত হবে? এবার সেই বিষয়ে প্রশ্ন তোলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। এক শিক্ষিকার আপোষ বদলির আবেদন মামলার শুনানি চলাকালীন জাস্টিস সিনহার প্রশ্ন করেন, বদলির আবেদন জানানোর কত দিনের মধ্যে পর্ষদ তা বিবেচনা করবে?

Salary Hike (শিক্ষকদের বেতন বৃদ্ধি)

শিক্ষকদের সুবিধা হল না অসুবিধা?

গোটা বিষয় বিবেচনার পর বদলি নিয়ে কতদিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে? অফলাইনে শিক্ষক বদলি (Teachers) নিয়ে পর্ষদের কী গাইড লাইন রয়েছে, সময় সীমা কী? এই সমস্ত বিষয় কলকাতা হাইকোর্টকে জানানোর জন্য নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা (Teachers). তার নির্দেশ, একজন শিক্ষক বা শিক্ষিকা পর্ষদের কাছে বদলির আবেদন জানানোর পর কত দিন পর তাকে সিদ্ধান্ত জানানো হয় তা গাইডলাইন সহ পর্ষদকে জানাতে হবে।

পশ্চিমবঙ্গে 42000 শিক্ষকের চাকরির ভবিষ্যৎ কি? TET-র নিয়োগ নিয়ে হাইকোর্টের নির্দেশ

কলকাতা হাইকোর্টে পর্ষদ জানিয়েছে, এই বিষয়ে সঠিকভাবে বিবেচনার জন্য পর্ষদকে যথাযথ সময় দেওয়া হোক। তাহলে তারা সিদ্ধান্ত জানাতে পারবে। এই বিষয়ে বিবেচনার জন্য তাদের নির্দিষ্ট কোনও ‘টাইম লিমিট’ নেই বলেও হাইকোর্টে জানিয়েছে পর্ষদ। এই বিষয়ে আদালতের রায়ের পরে শিক্ষকদের (Teachers) বদলি অতি দ্রুত করে দেওয়া যায় কিনা সেটিই দেখার বিষয়।
Written by Sampriti Bose.

Leave a Comment