LPG eKYC : রান্নার গ্যাস নিয়ে কোন চিন্তা নেই! বাজেটের আগে সুখবর দিলো কেন্দ্র

দেশবাসীর জন্য এবার রান্নার গ্যাস সিলিন্ডার (LPG eKYC) সংক্রান্ত বড়ো সুখবর ঘোষণা করলেন কেন্দ্রীয় সরকার‌ (Government of India). এখন থেকে আর রান্নার গ্যাসের ই কেওয়াইসি (LPG Gas eKYC) নিয়ে চিন্তা করতে হবে না গ্রাহকদের। পাশাপাশি রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) নিয়েও চিন্তার দিন শেষ (PM Ujjwala Yojana). কেন্দ্রের তরফে জানালো হলো তাদের নতুন পরিকল্পনা (Liquefied Petroleum Gas).

LPG eKYC Update Latest News by Central Government.

বর্তমানে দেশের প্রায় প্রতিটি বাড়িতেই পৌঁছে গেছে রান্নার গ্যাসের কানেকশন (LPG Gas Connection). কোটি কোটি নাগরিকদের বাড়িতে রান্নার গ্যাস কানেকশন পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সরকারি প্রকল্প গুলি প্রতিনিয়ত কাজ করে চলেছে। তবে এসবের মধ্যেই রান্নার গ্যাসের দাম থেকে শুরু করে রান্নার গ্যাসের ই-কেওয়াইসি (LPG eKYC) নিয়ে রীতিমত চিন্তায় থাকতে হয় নাগরিকদের।

রান্নার গ্যাস নিয়ে স্বস্তির খবর

মূলত গত কয়েক মাস ধরেই রান্নার গ্যাস কানেকশনের ক্ষেত্রে LPG eKYC করাতে হবে বলে জানানো হয়েছিল সরকারের তরফে। এই বিষয়টি নিয়ে অনেকের মধ্যেই দ্বন্দ্ব তৈরি হয়েছিল। অনেকেই মনে করছিলেন, ই কেওয়াইসি না করালে হয়তো আর রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং করা যাবে না। আবার ই কেওয়াইসি করানোর শেষ দিন কবে তা নিয়েও নানান সংশয় রয়েছে। এই সব নিয়ে এবার মুখ খুললেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri).

LPG KYC নিয়ে নতুন আপডেট!

কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং যা জানিয়েছেন তাতে রান্নার গ্যাস কানেকশনের ক্ষেত্রে LPG eKYC নিয়ে কোন চিন্তা আপাতত নেই। কেননা ই কেওয়াইসি করার জন্য এখনো পর্যন্ত শেষ কোনো সময় সীমা নির্ধারণ করা হয়নি। তবে এই প্রক্রিয়াটি অত্যন্ত জরুরি বলেও মনে করা হচ্ছে, কারণ কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, মূলত বাণিজ্যিক সিলিন্ডারের জালিয়াতি বুকিং বন্ধ করতে এবং জাল যে সকল গ্রাহক রয়েছেন তাদের অ্যাকাউন্ট বন্ধ করতে এমন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

যে সকল গ্রাহকরা এখনো পর্যন্ত তাদের রান্নার গ্যাস কানেকশনের সঙ্গে LPG eKYC করেননি তারা নিজেদের সংস্থার অ্যাপ থেকে ই কেওয়াইসি করে নিতে পারবেন। এছাড়াও, নিজেদের যে সকল ডিলার রয়েছেন তাদের কাছে গিয়েও ই কেওয়াইসি করাতে পারবেন। এর পাশাপাশি যারা বাড়ি বাড়ি রান্নার গ্যাস সিলিন্ডার ডেলিভারি দিয়ে থাকেন তাদের কাছেও জরুরী এই কাজটি সারা যাবে।

Insurance Policy (জীবন বীমা পলিসি)

মোটের উপর কেন্দ্রীয় মন্ত্রী যা জানিয়েছেন তাতে আপাতত LPG eKYC করানোর যে দুশ্চিন্তা সাধারণ গ্রাহকদের মাথায় ঘুরছিল তা দূর হয়েছে। এর পাশাপাশি, কেন্দ্রীয় মন্ত্রী রান্নার গ্যাসের দাম নিয়েও চিন্তা দূর করেছেন। মূলত ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত ৩০০ টাকা কমে রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং করা যাবে বলেই তিনি জানিয়েছেন। ৩০০ টাকার থেকে কম দামে সিলিন্ডার পাবেন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা উপভোক্তারা।

এবার ছেলেরাও লক্ষ্মীর ভাণ্ডারের মত টাকা পাবে! ১০০০০ টাকা প্রতিমাসে

তবে এই প্রকল্পের আওতায় থাকা উপভোক্তাদের পাশাপাশি সাধারণ গ্রাহকরাও এখন সরকারের তরফ থেকে বিপুল পরিমাণে ভর্তুকি পাচ্ছেন। তাই কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণায় খুশি হয়েছেন দেশের অসংখ্য সাধারণ মানুষ। কিন্তু সকল গ্রাহকের উচিত যে LPG eKYC বা রান্নার গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (LPG Aadhaar Link) শীঘ্রই করিয়ে নেওয়া। যাতে ভবিষ্যতে কোন ধরণের সমস্যার সম্মুখীন না হতে হয়।
Written by Sampriti Bose.

Leave a Comment