Lakshmir Bhandar : এইমাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে? তারিখ জেনে নিন

ফের একবার লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) নিয়ে বড়ো ঘোষণা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) স্বপ্নের প্রকল্প গুলোর মধ্যে অন্যতম। আগস্ট মাসের শুরুতেই লক্ষ্মীর ভান্ডারের টাকা ঢোকার (Lakshmir Bhandar Payment Date) তারিখ (Government of West Bengal). রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক জনহিতকর প্রকল্প (Govt Scheme) চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Lakshmir Bhandar Scheme Payment Status Check in August 2024.

এই সকল প্রকল্প গুলির দ্বারা প্রচুর পরিমাণে সহায়তা পেয়ে থাকেন রাজ্যের অসংখ্য মহিলারা। এরপর ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়ে রাজ্যে টানা তৃতীয়বার সরকার গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরই তিনি সবচেয়ে উল্লেখযোগ্য যে কাজটি করেন তা হল বাংলার মা বোনেদের জন্য Lakshmir Bhandar প্রকল্প চালু করা।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প

বস্তুত লক্ষ্মীর ভাণ্ডারের প্রতিশ্রুতির উপর ভর করেই তৃতীয়বার বিপুল সাফল্য নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মসনদে ফিরেছেন, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। বর্তমানে রাজ্যের ২ কোটিরও বেশি মহিলা প্রতি মাসে এই Lakshmir Bhandar প্রকল্পে সরকারের কাছ থেকে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাচ্ছেন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে টাকা কবে ঢুকবে?

তবে সম্প্রতি সেই টাকার পরিমাণ বাড়িয়ে সাধারণ শ্রেণির মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১২০০ টাকা করে দেবার কথা ঘোষণা করা হয়েছে। তবে, এবার আসন্ন আগস্ট মাসে লক্ষ্মীর ভান্ডারের টাকা (Lakshmir Bhandar Payment) কবে পাওয়া যাবে, সেই বিষয়টি জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। প্রত্যেক মাসেই প্রথম সপ্তাহে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা ঢুকে যায় রাজ্যের মহিলাদের অ্যাকাউন্টে।

Electricity (বিনামূল্যে ইলেকট্রিক পিএম সূর্য ঘর যোজনা ২০২৪)

লক্ষ্মীর ভাণ্ডার অনলাইন স্ট্যাটাস চেক

এই মাসেও সেই রকমটাই হতে চলেছে। আসন্ন আগস্ট মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে (Lakshmir Bhandar Money Credit on Bank Account) ঢুকে যাবে। তবে এক্ষেত্রে উল্লেখ্য, ২৫ থেকে ৬০ বছর বয়সের মহিলারাই লক্ষ্মীর প্রকল্পের আবেদন করার যোগ্য। রাজ্যের মহিলাদের একাউন্টে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা ঢুকেছে কি না, সে বিষয়টি অনলাইনে চেক করার জন্য বিশেষ পদ্ধতি রয়েছে।

পশ্চিমবঙ্গে টানা ছুটি থাকবে! আগস্ট মাসে স্কুল, কলেজ, সরকারি অফিস ছুটির তালিকা

Lakshmir Bhandar Status Check Online Process

1) Step -1 – লক্ষ্মীর ভান্ডার স্ট্যাটাস চেক করার জন্য সর্বপ্রথমে আপনাকে মোবাইলের যে কোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং লক্ষ্মীর ভান্ডারের অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন করতে হবে।
2) Step -2 – অফিসিয়াল ওয়েবসাইটটিতে আসার পর এই পেজটির নিচের দিকে Track Application Status অপশনটিতে ক্লিক করতে হবে। আর এরপর এখান থেকেই লক্ষ্মীর ভান্ডারের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে কিনা সেটি তারা চেক করতে পারবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment