Ration Items List : পশ্চিমবঙ্গে কোন কার্ডে কত কিলো রেশন সামগ্রী পাবেন আগস্টে? মাসের শুরুতেই জানুন

আসন্ন আগস্ট মাসে রাজ্যবাসীর জন্য এসে গেল বড়ো সুখবর (Ration Items List). রাজ্যের অসংখ্য রেশন গ্রাহকদের বেশ কয়েকটি যোজনার অধীনে মাথাপিছু অতিরিক্ত রেশন (Ration Card) দেবার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal). পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গল মহল ও অন্যান্য বেশ কিছু এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী (Ration Items in West Bengal) প্রদান করা হবে বলেও জানা গিয়েছে।

August 2024 Ration Items List in West Bengal.

বর্তমানে আধার কার্ড, প্যান কার্ড এর মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড। বিশেষ করে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী (Ration Items List) বরাদ্দ করেছে সরকার, তা খাদ্য দপ্তরের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হয়ে থাকে।

পশ্চিমবঙ্গে রেশন সামগ্রীর তালিকা আগস্টে

সাধারণত প্রায় অধিকাংশ মাসের শুরুতেই রেশন কার্ড উপভোক্তারা কী পরিমাণ খাদ্য সামগ্রী (Ration Items List) রেশন থেকে পাবেন তা নির্ধারণ করা হয়ে থাকে। সেই মতো জুন মাসের শেষেই জুলাই মাসে কী পরিমাণ খাদ্য সামগ্রী পাওয়া যাবে তা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি নিয়ম অনুসারে, কোন রেশন কার্ড উপভোক্তা কত পরিমাণ খাদ্য সামগ্রী (Ration Items List) পাবেন তা তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস করেও জানিয়ে দেওয়া হয়েছে।

রেশন গ্রাহকদের জন্য বড় খবর

আর সেখানেই পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের (Food & Supplies Department) তরফ থেকে আসন্ন আগস্ট মাসে বেশ কিছু বিশেষ রেশন কার্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হারে রেশন দেওয়ার কথা জানানো হয়েছে। তাহলে আজকে মাসের শুরুতেই রেশনে কি কি সামগ্রী (Ration Items List) পাবেন সেই সম্পর্কে ভালো করে জেনে নিয়ে তবেই সিদ্ধান্ত নেবেন।

Ration Items List in August 2024

Antyodaya Anna Yojana Ration Card
রাজ্যের অন্ত্যোদয় অন্ন যোজনার রেশন কার্ড হোল্ডাররা সবচেয়ে বেশি পরিমাণ রেশন সামগ্রী (Ration Items List) পাবেন। এই কার্ড রয়েছে এমন ব্যক্তিদের পরিবার পিছু ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা অথবা ১৪ কেজি গম একেবারে বিনামূল্যে দেওয়া হবে। পাশাপাশি দেওয়া হবে ১ কেজি করে চিনি। তবে চিনিটি কত টাকায় দেওয়া হবে, সেটি রেশন দোকানের তরফ থেকে জানিয়ে দেওয়া হবে।

Special Priority House Hold & Priority House Hold Ration Card
রাজ্যে স্পেশাল প্রায়োরিটি হাউস হোল্ড ও প্রায়োরিটি হাউস হোল্ড এই দুই প্রকার রেশন কার্ড যাদের রয়েছে সেই সকল পরিবারের সদস্যরা জুলাই মাসে মাথা পিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি করে গম বিনামূল্যে পেয়ে যাবেন (Ration Items List). তবে, উভয় প্রকার রেশন কার্ডধারী ব্যক্তিদেরই আটা অথবা গম দুটি খাদ্য দ্রব্যই এক সাথে দেওয়া হবে না, তারা যে কোনো একটি পেতে পারেন।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

RKSY – 1 & RKSY – 2 Ration Card

রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটাগরির অধীনে বিনামূল্যে মাথা পিছু ৫ কেজি করে চাল বিনামূল্যে দেওয়া হবে।এই ক্যাটাগরির রেশন কার্ড ধারীরা সবচেয়ে কম পরিমাণ রেশন সামগ্রী (Ration Items List) পেয়ে থাকেন। এই কার্ডের উপভোক্তাদের রাজ্য খাদ্য দপ্তরের পক্ষ থেকে মাথা পিছু ২ কেজি করে চাল বিনামূল্যে (Free Ration) দেওয়া হবে।

প্রতিমাসে 300 ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ পাবেন! সরকারের তরফে বড় ঘোষণা

উক্ত ৫ ধরনের রেশন কার্ডধারী ব্যক্তিদের পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী প্রদান করা হবে। জঙ্গল মহল ছাড়াও পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মী রেশন কার্ড ধারী ব্যক্তিরাও জুলাই মাসে অতিরিক্ত রেশন সামগ্রী পেতে চলেছেন। রাজ্যের সকল দরিদ্র সাধারণ নাগরিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের রেশন সংক্রান্ত এই বিরাট ঘোষণায় খুশির আমেজ সমগ্র রাজ্যবাসীর মধ্যে।
Written by Sampriti Bose.

Leave a Comment