Fixed Deposit : ফিক্সড ডিপোজিটে পাবেন 9% সুদ! গ্রাহকদের জন্য খুশির খবর

দেশের সকল নাগরিকদের কাছে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) স্কিম হল সবচেয়ে জনপ্রিয় বিনিয়োগ প্রকল্পের মধ্যে অন্যতম, আর এই স্কিম ব্যাঙ্ক (Bank FD) ও পোস্ট অফিসের (Post Office Fixed Deposit) তরফে তাদের গ্রাহকদের এই সুবিধা দেওয়া হয়ে থাকে। কিন্তু এখন বিনিয়োগকারীরা যেখানে বেশি পরিমানে সুদ পাওয়া যায় সেখানেই বিনিয়োগ করে থাকেন।

Ujjivan Small Finance Bank Fixed Deposit Interest Rate.

কিন্তু Fixed Deposit এ বেশি সুদ পাওয়ার লোভে বিনিয়োগ করে অনেকেই নিজেদের কষ্টের টাকা ভুল জায়গায় বিনিয়োগ করার মাধ্যমে প্রতারিত হয়েছেন। তাই সুরক্ষিত এবং প্রতিষ্ঠিত জায়গাতেই সকলের উচিত বিনিয়োগ করা তাহলে আজকে আমরা এই সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নিতে চেষ্টা করব। বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করতে আর প্রায় সকলেই ব্যাংক বা পোস্ট অফিসে তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করে থাকেন।

উজ্জীবন স্মল ফাইনান্স ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট

বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষেরই ব্যাঙ্ক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকে। কিন্তু, তাদের মধ্যে সবাই যে বিনিয়োগ করেন, তা কিন্তু নয়। তবে, আবার অনেকেই আছেন, যাঁরা কোথায় বিনিয়োগ করলে ভালো লাভ পাওয়া যাবে, সারাক্ষণ সেটাই খুঁজে চলেছেন। বর্তমান সময়ে যে হারে জিনিসপত্রের দাম চড়া হারে বাড়ছে, সেক্ষেত্রে ভবিষ্যৎ এর কথা মাথায় রেখেই প্রবীণ নাগরিকেরা আজও সঞ্চয়ের জন্য Fixed Deposit-র উপরই ভরসা রাখেন।

ফিক্সড ডিপোজিটে ৯% সুদ

আসলে এর সবচেয়ে বড় কারণ হল গ্যারান্টেড রিটার্ন। ফলে বিনিয়োগকারীরা এখানে টাকা বিনিয়োগ করে নিশ্চিন্ত থাকতে পারেন। সাধারণত দেখা যায়, বড় ব্যাংকের তুলনায় ছোট ব্যাঙ্ক গুলি এবং বেসরকারি ব্যাঙ্ক গুলো এফডিতে অনেক বেশি টাকা রিটার্ন দেয়। জানা গিয়েছে, Equitos Small Finance Bank সাধারণ নাগরিকদের জন্য ৭ দিন থেকে ১০ বছরের জন্য Fixed Deposit এর উপরে ৪ থেকে ৯ শতাংশের সুদ দেয়।

444 দিনের ফিক্সড ডিপোজিট

প্রবীণ নাগরিকেরা পান আরও ০.৫০ শতাংশ বেশি সুদ। ৪৪৪ দিনের এফডি তে এই ব্যাঙ্কে সুদের হার Bank FD রয়েছে ৯ শতাংশ। ব্যাংকের তরফে এই সুদের হার লাগু করা হয়েছে ২০২৩ সালের ২১ অগাস্ট থেকে। পাশাপাশি Ujjivan Small Finance Bank Fixed Deposit সুদের হার ১ জুলাই ২০২৪ থেকে সংশোধন করেছে। সেখানে সংশোধিত সুদের হার ৩ কোটি টাকা পর্যন্ত এফডি এর জন্য প্রযোজ্য।

১২ মাসের মেয়াদে প্রবীণ নাগরিকদের জন্য সর্বোচ্চ ৮.৭৫% সুদ দেবে। বাকিদের ক্ষেত্রে ১২ মাসের মেয়াদে এফডি তে সর্বোচ্চ সুদের হার ৮.২৫% বাড়তে পারে। সেভিংস অ্যাকাউন্টের পাশাপাশি ফিক্সড ডিপোজিটেও বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank Fixed Deposit) সাধারণ গ্রাহক ও প্রবীণ নাগরিকদের বেশ আকর্ষক সুদ দিচ্ছে। এই ব্যাঙ্ক ৫০০ দিনের আমানতে প্রবীণ নাগরিকদের ৮.৩৫ শতাংশ সুদ দিচ্ছে।

Gold Bonds Returns (গোল্ড বন্ড রিটার্ন)

অন্যান্য গ্রাহকরা ওই একই মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৭.৮৫ শতাংশ সুদ পাবেন। অন্যদিকে ডিবিএস ব্যাঙ্ক (DBS Bank Fixed Deposit) ৩৭৬ দিনের এফডি তে ৮ শতাংশ সুদ দিচ্ছে। উল্লেখ্য, দেশের নাগরিক ও প্রবাসী উভয়ের জন্যই ফেডারেল ব্যাঙ্ক সুদের হারে (Federal Bank Fixed Deposit) বড় বদল এনেছে। ৪০০ দিনের এফডি তে প্রবীণ নাগরিকদের ৭.৯০ শতাংশ সুদ দিচ্ছে। একই সঙ্গে সাধারণ গ্রাহকদের জন্য এই সুদের হার রয়েছে ৭.৪০ শতাংশ।

মাসের শুরুতেই PNB গ্রাহকদের বড় ধাক্কা! EMI সহ 5 বেসিস পয়েন্ট MCLR বাড়ল

বিশেষ বিষয় হল, ব্যাঙ্কের তরফে সমস্ত এফডি তেই প্রবীণ নাগরিকেরা ০.৫০ শতাংশের অতিরিক্ত সুদ পান। অন্যদিকে Kotak Mahindra Bank Fixed Deposit এর উপর ৩৯০ দিন থেকে ২ বছরের কম সময়ের এফডি এর উপর সাধারণ জনগণকে সর্বোচ্চ ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৭০ শতাংশ সুদের হার অফার করে থাকে। সব মিলিয়ে, গ্রাহকদের জন্য ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা যথেষ্ট লাভজনক হলেও বিনিয়োগ করার পূর্বে বিনিয়োগটি বিনিয়োগকারীর জন্য ঝুঁকিপূর্ণ কিনা সেই বিষয়টি বিনিয়োগকারীর বিবেচনা করা উচিত।
Written by Sampriti Bose.

Leave a Comment