Ration Card KYC: ফ্রি রেশন বন্ধ হয়ে যাবে! গ্রাহকদের এইটাই শেষ সুযোগ

আমাদের দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের কাছে রেশন কার্ডের (Ration Card KYC) গুরুত্ব অনেক। আর করোনা মহামারির সময় থেকে কেন্দ্র সরকারের তরফে বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়া চালু হয়েছিল। আর এই রেশন সামগ্রী (Ration Items List) দেওয়া এখনও পর্যন্ত চলছে। কিন্তু এবার সামনে এলো রেশন কার্ড সম্পর্কিত বড় খবর।

Ration Card KYC Mandatory

এখন থেকে ই কেওয়াইসি করানো না থাকলে বাতিল হতে পারে গ্রাহকদের রেশন কার্ড। মূলত দেশের ভুয়ো রেশন কার্ডধারীর সংখ্যা অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়ায় Ration Card KYC বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। মূলত দেশের দরিদ্র মানুষদের অন্নের যোগান দিতে রেশন কার্ডের ভূমিকা অপরিসীম। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনে এই রেশন সরবরাহ করা হয়ে থাকে। উপভোক্তাদের কাছে পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেএে বদ্বপরিকর সরকার।

রেশন কার্ড KYC বাধ্যতামূলক

মূলত রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী খাদ্য সামগ্রীর দাম নির্ধারণ করা হয়ে থাকে। তবে, লকডাউনের সময় থেকে প্রত্যেক ক্যাটাগরির মানুষদেরই রেশনে বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে। কিন্তু, এই রেশন ব্যবস্থাতেই নানা দুর্নীতির অভিযোগ সামনে আসে বারবার। তাই রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে কঠোর ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখন থেকে কোনো ব্যক্তি যদি একজন রেশন উপভোক্তা হয়ে থাকেন তাহলে তাকে অবশ্যই তার রেশন কার্ডের ই কেওয়াইসি করতে হবে এবং তার পরিবারের সকল সদস্যদের Ration Card KYC করতে হবে নইলে আর রেশন দ্রব্য পাবেন না। এক্ষেত্রে যে সকল উপভোক্তাদের রেশন কার্ডের ই কেওয়াইসি করা আছে তাদের আর দ্বিতীয়বার ই করার দরকার নেই শুধুমাত্র যে সকল গ্রাহকদের রেশন কার্ডের ই কেওয়াইসি করা নেই তাদের অবশ্যই দ্রুততার সঙ্গে রেশন কার্ডের ই কেওয়াইসি করতে হবে।

অনলাইনে রেশন কার্ড KYC করার নিয়ম

1) Ration Card KYC করার জন্য প্রথমেই গ্রাহককে পশ্চিমবঙ্গ সরকারের রেশন দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর গ্রাহককে তার রেশন কার্ডের নাম্বারটি সঠিকভাবে লিখে সার্চ বাটনে ক্লিক করতে হবে।
3) এরপর গ্রাহকের সামনে তার রেশন কার্ডের ডিটেলস দেখাবে, সেখান থেকে ই কেওয়াইসি অপশনে ক্লিক করতে হবে।

4) এরপর, গ্রাহককে আবার তার রেশন কার্ডের নাম্বার দিয়ে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
5) এরপর “Link Aadhaar & Mobile Number” অপশনটাতে ক্লিক করতে হবে।
6) এরপর এখানে আধার নাম্বারটি লিখে “Send OTP” অপশনে ক্লিক করতে হবে।

7) এরপর গ্রাহকের আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বরটি যুক্ত আছে সেই মোবাইল নম্বরে একটি ৬ সংখ্যার ওটিপি যাবে সেই ওটিপিটি এখানে লিখে “Submit” অপশনটিতে ক্লিক করতে হবে।
8) এরপর সবশেষে “Verify and Submit” অপশনটিতে ক্লিক করতে হবে।
9) এরপর গ্রাহকের সামনে একটি পেজ খুলবে এখানে ওকে অপশনে ক্লিক করতে হবে।

10) এরপর আরও একটি পেজ খুলবে সেখান থেকে গ্রাহক চাইলে তার রেশন কার্ডের মোবাইল নাম্বারটি চেঞ্জ করতে পারবেন অথবা যদি চেঞ্জ করতে না চান তাহলে নো অপশনটিতে ক্লিক করতে হবে।
11) এভাবেই গ্রাহক খুব সহজে বাড়িতে বসে আপনার মোবাইল দিয়ে Ration Card KYC সম্পন্ন করতে পারবেন।

হুড়মুড়িয়ে কমে যাবে বিদ্যুৎ বিল! এই সামান্য কাজটি বাড়িতে করে নিন

আবার, গ্রাহকের রেশন কার্ডে সঙ্গে বা তার পরিবারের যে কোন সদস্যের Ration Card KYC করা আছে কিনা তা চেক করার জন্য তিনি তার রেশন কার্ডের নাম্বার দিয়েই সেটা চেক করে নিতে পারবেন। নিজেদের রেশন কার্ডকে সুরক্ষিত করতে প্রতিটা রেশন কার্ড ব্যবহারকারী গ্রাহকদের শীঘ্রই রেশন কার্ড আপডেট করে নেওয়াই মনে করছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা।
Written by Sampriti Bose.