NPS Vatsalya Scheme: বাচ্চারাও পেনশন পাবে ‘বাৎসল্য স্কিম’ এর মাধ্যমে, কিভাবে আবেদন করবেন?

ফের একবার বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। NPS Vatsalya Scheme-র অধীনে এখন থেকে নাবালকরাও পাবেন পেনশন স্কিমের (National Pension Scheme) সুবিধা। এতে সন্তানের ভবিষ্যৎকে সুরক্ষিত করতে পারবেন অভিভাবকেরা। দেশের কেন্দ্রীয় সরকারের (Government of India) তরফে একাধিক প্রকল্প চালু করা হয়েছে দেশবাসীর জন্য। এই প্রতিটি প্রকল্পর দ্বারা কোনো না কোনভাবে উপকৃত হয়েছেন দেশের অসংখ্য সাধারণ মানুষ।

NPS Vatsalya Scheme Details

এবার সেই রকমই কেন্দ্রীয় সরকারের তরফে নিয়ে আসা হয়েছে নতুন একটি প্রকল্প। কেন্দ্রীয় সরকারের নতুন এই প্রকল্পের নাম হলো এনপিএস Vatsalya Yojana. এই বাৎসল্য প্রকল্পের অধীনে পিতা মাতারা একটি পেনশন অ্যাকাউন্টে বিনিয়োগ করে তাদের সন্তানদের ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে সক্ষম হবেন। এতে দীর্ঘমেয়াদে তাদের জন্য একটি বড় তহবিল তৈরি করা যাবে।

NPS Vatsalya Scheme Calculator

এনপিএস বাৎসল্য ফ্লেক্সিবল কন্ট্রিবিউশন এবং বিনিয়োগ বিকল্প অফার করে। পিতা মাতারা সন্তানের নামে বার্ষিক ন্যূনতম ১০০০ টাকা বিনিয়োগ করতে পারেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অপ্রাপ্ত বয়স্কদের জন্য NPS Vatsalya Scheme চালু করেছেন। এই স্কিমের মাধ্যমে, যে সমস্ত মানুষ এখনও পর্যন্ত সরকারি কোনো প্রকল্পের থেকে থেকে বঞ্চিত ছিল তাদের পেনশন সুবিধার সাথে যুক্ত করা যেতে পারে। এই স্কিমের মাধ্যমে, অপ্রাপ্ত বয়স্কদেরও পেনশন সুবিধার সাথে যুক্ত করা যেতে পারে।

এনপিএস বাৎসল্য স্কিম

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন NPS Vatsalya Scheme চালু করার পাশাপাশি মোট নয়জন শিশুকে স্থায়ী অবসরের অ্যাকাউন্ট নম্বরও বিতরণ করেছেন। তার ভাষণে অর্থমন্ত্রী অভিভাবকদের প্রতি আবেদন জানিয়ে বলেন, কোনো ব্যক্তি যখনই কোনো সন্তানের জন্মদিনের অনুষ্ঠানে যান, তখনই সেই সন্তানের এনপিএস বাৎসল্য অ্যাকাউন্টে টাকা দিতে পারে। এটি আগামী দিনে শিশুর জন্য একটি বড় সঞ্চয় তৈরি করতে সাহায্য করবে।

NPS বাৎসল্য প্রকল্প পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে পরিচালিত হবে। এই উপলক্ষ্যে PFRDA চেয়ারম্যান দীপক মোহান্তি তার বক্তব্যে বলেন, আগে মনে করা হতো পেনশন সরকারি কর্মচারীদের জন্য। কিন্তু এনপিএস আসার পর, এটি বেসরকারি খাতের কর্মচারী এবং সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়েছে। এখন এনপিএস বাৎসল্য প্রকল্পের মাধ্যমে শিশুদের পেনশনের সঙ্গে যুক্ত করা যেতে পারে।

নাবালক প্রাপ্ত বয়স্ক হওয়ার পরে এনপিএস বাৎসল্য একটি রেগুলার NPS Account এ রূপান্তরিত হবে এবং চাকরি পাওয়ার পরে, এটি কর্মক্ষেত্রের এনপিএস অ্যাকাউন্টে পোর্ট করা যেতে পারে। এই সুবিধা কেন দেওয়া হচ্ছে সেই বিষয়ে দীপক মোহান্তি বলেন, পেনশন সম্পদ হলো দীর্ঘমেয়াদি সম্পদ, এটিকে পুরোপুরি পুঁজি করা হলে বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধির আকারে এর বড় সুফল দেখা যাবে।

জন সংখ্যার ৩১ শতাংশের বয়স ১৮ বছরের নিচে। অবসরের পরিকল্পনা যদি তাড়াতাড়ি শুরু করা হয় তাহলে অনেক সুবিধা হতে পারে। এমন পরিস্থিতিতে বিনিয়োগ ও সঞ্চয়ের প্রবণতা গড়ে তোলার জন্য পেনশন প্রকল্পের প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছিল। এনপিএস বাৎসল্য অ্যাকাউন্ট শুধুমাত্র ১০০০ টাকার বার্ষিক অবদানে খোলা যেতে পারে। ব্যাঙ্কের শাখায় গিয়ে বা অনলাইনেও এনপিএস বাৎসল্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

অবসরের আগে ৫ কোটি টাকা চাই? তাহলে প্রতিমাসে কত জমাতে হবে?

আবার, পোস্ট অফিস এবং পিএফআরডিএ অফিসেও NPS Vatsalya Scheme অ্যাকাউন্ট খোলার সুবিধা পাওয়া যাবে। তাই দেরি না করে ইচ্ছুক অভিভাবকদের অতি দ্রুত এতে অ্যাকাউন্ট খুলে তার সন্তানের ভবিষ্যৎকে সুরক্ষিত করা উচিত। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.