One Time Investment: মাসে ১ লাখ টাকা পেনশন নিশ্চিত চাকরি ছাড়া! LIC দিচ্ছে দারুণ সুযোগ

দেশের অসংখ্য বিনিয়োগকারীদের জন্য এসে গেল বড়ো সুখবর। এখন থেকে একবার বিনিয়োগ (One Time Investment) করেই প্রতি মাসেই কয়েক লক্ষ টাকা করে পেনশন (Pension) পাবেন গ্রাহকরা। LIC (Life Insurance Corporation of India)-র নতুন স্কিমে (Investment Scheme) এমনই সুবিধা পেতে চলেছেন বিনিয়োগকারীরা। তাহলে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

One Time Investment Plan in LIC

বর্তমানে এলআইসির বিভিন্ন ধরনের পলিসি আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয়। এই মুহূর্তে ভারতের বৃহত্তম এই বীমা সংস্থার অধীনে একাধিক পলিসি রয়েছে (One Time Investment). যার দ্বারা বছর বছর উপকৃত হয়ে চলেছেন আমাদের দেশের কোটি কোটি মানুষ। দেশের বৃহত্তম বিমা কোম্পানি এলআইসি শিশুদের এবং বয়স্ক নাগরিকদের জন্য বিভিন্ন স্কিম অফার করে, যা বিশাল তহবিল সংগ্রহে সহায়ক।

Investment for Pension Plan

এলআইসি বিশেষ করে মেয়েদের জন্য অনেক পরিকল্পনা করেছে, যা মেয়ের পড়ালেখা থেকে বিয়ে পর্যন্ত টেনশন দূর করতে পারে। তবে, এবার এলআইসি গ্রাহকদের জন্য নিয়ে এলো নিউ জীবন শান্তি প্ল্যান। এই প্ল্যানে এককালীন টাকা বিনিয়োগ করলে প্রতি মাসে মিলবে এক লক্ষ টাকা পর্যন্ত ‘পেনশন।’ এটি বিনিয়োগকারীদের প্রবীণ বয়সে আয়ের একটি সেরা বিকল্প হতে পারে (One Time Investment). শেষ বয়সে নিশ্চিত আয়ের সুবিধা দেয় এলআইসির এই প্ল্যান।

Pension Plan Investment

৩০ বছর বয়স থেকে ৭৯ বছর বয়স পর্যন্ত এই প্ল্যানটি নির্ধারণ করেছে এলআইসি। আর্থিক নিরাপত্তা ছাড়াও এই প্ল্যানে থাকে একাধিক সুবিধা। এই প্ল্যান কেনার সময় দুটি বিকল্প পাওয়া যায়। কেউ বেছে নিতে পারেন সিঙ্গেল লাইফ বিকল্প আবার কেউ বেছে নিতে পারেন জয়েন্ট লাইফ বিকল্প। উদাহরণ স্বরূপ বলা যায়, ধরা যাক ৫৫ বছর বয়সী কোনও ব্যক্তি এই প্ল্যানে ১১ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন।

তাহলে তার এই বিনিয়োগকৃত অর্থ পাঁচ বছরের জন্য জমা থাকবে। আবার, ৬০ বছর বয়সের পর থেকে প্রতি বছর ওই ব্যক্তি পেনশন হিসেবে পাবেন ১০২৮৫০ টাকা। ৬ মাস অন্তর বা প্রতিমাসেও পেনশন নেওয়ার ব্যবস্থা রয়েছে এই স্কিমে। আবার, ১১ লক্ষ টাকা বিনিয়োগ করলে প্রতি বছর ১ লক্ষ টাকারও বেশি পেনশন মিলবে। তবে প্রতি ছয় মাসে পেনশন নিতে গেলে মিলবে ৫০৩৬৫ টাকা।

কম সময়ে টাকা ডবল! SBI মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের কোটিপতি

কেউ যদি প্রতিমাসে পেনশনের টাকা নিতে চান তাহলে তিনি পাবেন ৮২১৭ টাকা করে। নূন্যতম ১.৫ লাখ টাকা বিনিয়োগ করে প্রবেশ করা যায় এই পলিসিতে। ঠিক এভাবেই অল্প টাকা বিনিয়োগ করেই মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন গ্রাহকেরা। তবে, বিনিয়োগ করার পূর্বে বিনিয়োগটি বিনিয়োগকারির জন্য ঝুঁকিপূর্ণ হবে কিনা সে বিষয়টি ভালোভাবে যাচাই করে নেওয়া উচিত।
Written by Sampriti Bose