WB Home Guard Recruitment: পশ্চিমবঙ্গে হোম গার্ড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ! নুন্যতম যোগ্যতায় নিয়োগ

পুজোর আগেই পশ্চিমবঙ্গে হোম গার্ড নিয়োগের (West Bengal Home Guard Recruitment 2024) এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। আর খুবই জরুরি ভিত্তিতে এই নিয়োগ করা হবে আগামী দুর্গাপুজোর আগেই। বর্তমানে রাজ্যে চাকরিপ্রার্থীর সংখ্যা অসংখ্য। এদের মধ্যে কারোর হয়তো শিক্ষাগত যোগ্যতা অনেকটাই বেশি আবার কারোর হয়তো ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাই রয়েছে।

WB Home Guard Recruitment 2024

এই চাকরিপ্রার্থীদের মধ্যে অনেকেই রয়েছেন যারা দীর্ঘদিন ধরে একটি সরকারি চাকরির চেষ্টা করছেন। অনেকে আবার কেন্দ্রীয় সরকারি চাকরির চেষ্টাও করছেন। কিন্তু দীর্ঘদিন চেষ্টা করার পরেও তারা কোনো সরকারি চাকরি পরীক্ষায় এখনও সফল হতে পারেননি (WB Home Guard Recruitment). অনেকে আবার কম শিক্ষাগত যোগ্যতাতেও সরকারি চাকরির জন্য চেষ্টা করছেন। এমতাবস্থায় উৎসবের মরশুমে সকলের জন্য বড় সুখবর নিয়ে এলো রাজ্য সরকার।

WB Home Guard Recruitment Notification

এখানে অস্থায়ী হোম গার্ড পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে এখানে মোট ১৪,০০০ শুন্যপদ রয়েছে। আর মুলত এই উৎসবের মরশুম চলার কারণের জন্যই এই নিয়োগ (WB Home Guard Recruitment) করা হচ্ছে। আর এই সম্পর্কে আরও কিছু তথ্য জেনে নেওয়ার মাধ্যমে আপনারা আবেদন করবেন কি করবেন না সেই সম্পর্কে জেনে নিন।

পশ্চিমবঙ্গে হোম গার্ড নিয়োগ কোথায় কোথায়?

১) বারাসাত পিডি – ৪০০
২) বনগাঁ – ২০০
৩) বসিরহাট – ৩০০
৪) বারুইপুর – ৪০০
৫) ডায়মন্ড হারবার – ৩৫০

৬) সুন্দরবন – ৩০০
৭) হাওড়া গ্রামীণ – ২০০
৮) কৃষ্ণনগর – ৪০০
৯) রানাঘাট – ৪৫০
১০) মুর্শিদাবাদ – ৪৫০

১১) জঙ্গিপুর – ১৫০
১২) পূর্ব বর্ধমান – ৫০০
১৩) বীরভূম- ৫০০
১৪) হুগলি গ্রামীণ – ৭০০
১৫) পূর্ব মেদিনীপুর – ২৫০

১৬) ঝাড়গ্রাম – ১০০
১৭) পশ্চিম মেদিনীপুর – ৪০০
১৮) বাঁকুড়া -৪০০
১৯) পুরুলিয়া – ৪০০
২০) মালদা – ২২০

২১) দক্ষিণ দিনাজপুর- ৩০০
২২) রায়গঞ্জ- ১০০
২৩)ইসলামপুর – ৩০০
২৪) জলপাইগুড়ি – ৪০০
২৫) আলিপুরদুয়ার – ৪০০

২৬) কোচবিহার – ৫০০
২৭) হাওড়া পিসি – ৭৫০
২৮) বিডিএন পিসি – ১৫০০
২৯) ব্যারাকপুর – ৭০০
৩০) এডিপিসি – ৫০০

৩১) শিলিগুড়ি – ৪০০
৩২) চন্দননগর – ৭০০
৩৩) হাওড়া জিআরপি -১০০
৩৪) শিয়ালদা জিআরপি – ১৫০
৩৫) শিলিগুড়ি জিআরপি – ৭৫
৩৬) খড়গপুর জিআরপি – ১৫০

4) শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীকে যেকোন স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে নুন্যতম অষ্টম শ্রেণী পাশ করলেই আবেদন করা যাবে। বেশি পড়াশোনা থাকলেও যেমন মাধ্যমিক পাশ, উচ্চ মাধ্যমিক, গ্রাজুয়েশন পাশ এমনকি উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকলেও আবেদন করতে পারবেন।

5) বয়স সীমা ও মাইনে – অফিশিয়াল বিজ্ঞপ্তিতে প্রার্থীর বয়স সম্পর্কে কিছু বলা নেই। নুন্যতম ১৮ বছর বয়স হলেই আবেদন করা যাবে। পুরুষ ও মহিলা সবাই আবেদন যোগ্য। প্রতিদিন ৬২৬ টাকা করে বেতন পাবেন। মোট ১০ দিন কাজ করলে ৬২৬০ টাকা মোট বেতন পাবেন। যারা হোম গার্ড পদে সিলেক্ট হবেন তাদেরকে তিন দিনের একটি ট্রেনিং দেওয়া হবে।

8) নিয়োগ ও আবেদন প্রক্রিয়া – এখানে কোনোপ্রকার লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ নেওয়া হবে না। যাদের শারীরিক সক্ষমতা ভালো, তাদের সরাসরি নিয়োগ করা হবে। অফিশিয়াল বিজ্ঞপ্তির সাথে কোন আবেদন করার ফর্ম দেওয়া নেই। আপনার নিকটবর্তী থানায় গিয়ে A4 সাদা কাগজে দরখাস্ত লিখে আবেদন করতে হবে।

৫০০০০ টাকা চাই? আধার কার্ডে ব্যাক্তিগত ঋণের জন্য আবেদন করুন

10) গুরুত্বপূর্ণ নথিসমূহ

  • ১) আধার কার্ড,
  • ২) ভোটার কার্ড,
  • ৩) শিক্ষাগত যোগ্যতার মার্কশীট,
  • ৪) এডমিট কার্ড
  • ৫) ব্যাঙ্কের পাশবইয়ের জেরক্স জমা করবেন।

11) কাজের বিষয় বিস্তারিত – ১০ দিনের জন্য চুক্তির ভিত্তিতে নিয়োগ (WB Home Guard Recruitment) করা হবে। দুর্গা পুজোতে মুলত ভিড় সামলানোর কাজ করতে হবে। এছাড়া, ভলেন্টিয়ার হিসেবে পুলিশকে কাজে সাহায্য করতে হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া। তাই আর দেরি না করে ইচ্ছুক ব্যক্তিদের ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
Written by Sampriti Bose