Ration Items List: দুর্গাপজোয় পাবেন বাড়তি রেশন! কোন কার্ডে কত মাল মিলবে?

পুজোর মাস শুরু হতেই অনেকেই মনে করছিলেন যে এইবারে রেশনে কি কি সামগ্রী (Ration Items List) পাওয়া যাবে। আর এখন সরকারের তরফে সকল রেশন কার্ড গ্রাহকদের (Ration Card) রেজিস্টার মোবাইল নম্বরে মেসেজ করে জানিয়ে দেওয়া হয়। কিন্তু অনেক সময় এমনটা জানা যায় যে অনেক গ্রাহকরাই এই সম্পর্কে এখন পর্যন্ত জেনে উঠতে পারেননি (Free Ration).

Ration Items List in West Bengal

এক পরিসংখ্যান অনুসারে সমগ্র দেশের প্রায় ৯০ কোটির বেশি মানুষ এবং পশ্চিমবঙ্গের ১০ কোটির কাছাকাছি মানুষেরা এই ফ্রি রেশনের সুবিধা (Ration Items List) পাচ্ছেন। আর কোটি কোটি মানুষের এই রেশনে পাওয়া সামগ্রীর ফলে অনেকেই নিজেদের ও পরিবারের ভরন পোষণ করতে সামর্থ্য হচ্ছেন। তাহলে তাদের এই সম্পর্কে জানানো জন্যই এই প্রতিবেদনে আরও বিস্তারিত উল্লেখ করা হল।

Free Ration Items in October

বর্তমানে পশ্চিমবঙ্গে ৫ ধরণের রেশন কার্ডের মাধ্যমে রেশন দেওয়া হয়ে থাকে। আর এই সকল কার্ড হিসাবে আলাদা আলাদা সামগ্রী দেওয়া হয় গ্রাহকদের। তাহলে প্রত্যেক গ্রাহকদের কাছে থাকা কার্ড হিসাবে আপনাদের এই মাসে কি কি সামগ্রী দেওয়া হতে চলেছে আর পুজো উপলক্ষে কি কিছু বেশি পাওয়া যাবে কিনা সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

পশ্চিমবঙ্গে রেশন সামগ্রীর তালিকা

১) Antyodaya Anna Yojana Ration Card – এই রেশন কার্ড গ্রাহকদের সবচেয়ে বেশি পরিমাণে রেশন সামগ্রী দেওয়া হয়ে থাকে কারণ এই সকল গ্রাহকদেরকেই BPL রেশন কার্ড গ্রাহক বলা হয়। ২১ কেজি চাল আর ১৪ কেজি গম বা কেউ চাইলে গমের পরিবর্তে আটাও নিতে পারেন। কিন্তু আটার পরিমাণ কিছুটা কম হলেও হতে পারে।

২) SPHH & PHH Ration Card – যেই সকল গ্রাহকদের এই দুই ধরণের রেশন কার্ড আর তারা AAY রেশন কার্ডের পোর সব থেকে বেশি রেশন সামগ্রী পেয়ে থাকেন। কার্ড প্রতি ৩ কেজি করে চাল এবং ১ কিলো ৯০০ গ্রাম আটা দেওয়া হয়। আর কেউ যদি এই আটা না নিতে চান তাহলে সকলকে অতিরিক্ত ২ কেজি চাল দেওয়ার কথাও জানানো হয়েছে।

এবার পুরুষরাও মাসে মাসে ১০০০ টাকা পাবে লক্ষ্মীর ভাণ্ডারের মত

৩) RKSY 1 & RKSY 2 – এই রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার অন্তর্গত পশ্চিমবঙ্গ সরকারের তরফে RKSY – 1 গ্রাহকদের কার্ড পিছু ৫ কিলো চাল দেওয়া হচ্ছে এবং RKSY 2 গ্রাহকদের ২ কেজি করে চাল দেওয়া হয়ে থাকে। আর গ্রাহকরা চাইলে সামন্য মূল্যে কিছু আরও সামগ্রী কিনে নিতে পারবেন রেশন দোকান থেকে।