PM SVANidhi: ২০০০০ টাকার ঋণ চাই? প্রধানমন্ত্রী স্বানিধি যোজনায় আবেদনেই পাবেন

সরকার জনকল্যাণের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের প্রকল্প (PM SVANidhi) চালু করেছে, যা থেকে আম জনতা বেশ উপকৃত হয়েছেন। করোনা মহামারী কালেও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমনই একটি প্রকল্প চালু করা হয়েছিল, যা বর্তমানে বেশ জনপ্রিয়তা পেয়েছে। আর এই প্রকল্পের বিশেষ বিষয় হলো এই যে, কোনো গ্যারান্টি ছাড়াই ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ (Instant Personal Loan) নেওয়া যাবে এই প্রকল্পের অধীনে।

PM SVANidhi Yojana Loan Scheme

মূলত যারা ছোট ব্যবসা শুরু করতে চান, অথচ আর্থিক অভাবে ব্যবসা শুরু করতে পারছেন না, তাদের জন্য এই ‘প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা’ নামক প্রকল্পটি চালু করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। করোনা মহামারীর সময় সকল হকাররা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন, তাই তাদের কথা মাথায় রেখে সে সময় কেন্দ্র সরকার এই প্রকল্পটি চালু করেছিল, যা বর্তমানে বিপুল পরিমাণে জনপ্রিয়তা পেয়েছে (PM SVANidhi).

PM Street Vendor’s AtmaNirvar Nidhi

প্রধানমন্ত্রী স্বানিধি প্রকল্পের (PM SVANidhi Loan) আওতায় ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন গ্রাহকেরা, তবে প্রথমেই একেবারে ৫০ হাজার টাকার ঋণ নিতে পারবেন না। এই প্রকল্পের অধীনে একেবারে প্রথমে ১০ হাজার টাকার ঋণ নিতে পারবেন। তারপর সেই ঋণ পরিশোধ করে দেওয়ার পর দ্বিতীয় বার এর দ্বিগুণ পরিমাণে ঋণ নিতে পারবেন গ্রাহকেরা।

প্রধানমন্ত্রীর রাস্তার বিক্রেতার আত্মনির্ভর নিধি

1) গ্যারান্টারবিহীন লোন – এই প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পের আবেদনকারী ব্যবসায়ীরা ১০০০০ টাকা পর্যন্ত জামানত মুক্ত ঋণ পেতে পারবেন। এই লোনটি তারা তাদের দৈনন্দিন ব্যবসা পরিচালনার জন্য কাঁচামাল ক্রয়, সরঞ্জাম কেনা, এবং অন্যান্য ব্যবসায়িক খরচের জন্য ব্যবহার করতে পারবেন।

2) সহজ আবেদন প্রক্রিয়া – কোনো ব্যক্তি সহজেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন যাতে অধিক সংখ্যক বিক্রেতা সহজে এর সুবিধা নিতে পারেন।
3) সুদের হার – এই ঋণের সুদের হার ৭%, যা তুলনামূলকভাবে কম এবং ঋণ পরিশোধের জন্য সহজ।

4) কোন প্রক্রিয়াকরণ ফি নেই – ঋণের জন্য আবেদন করার ক্ষেত্রে কোনো প্রক্রিয়াকরণ ফি প্রদান করতে হবে না, যা এটিকে আরও সাশ্রয়ী হিসেবে পরিগণিত করে।
5) ডিজিটাল লেনদেনের জন্য পুরস্কার- বিক্রেতাদের ডিজিটাল লেনদেন গ্রহণের জন্য উৎসাহিত করতে প্রতি মাসে ১০০ টাকা পর্যন্ত নগদ পুরস্কার প্রদান করা হয়।

প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা আবেদন পদ্ধতি 

  • 1) আবেদনকারীর শহরে রাস্তার ধারে একটি ব্যবসা থাকতে হবে এবং স্থানীয় পৌরসভা বা পঞ্চায়েত দ্বারা প্রদত্ত ব্যবসার প্রমাণপত্র যেমন ট্রেড লাইসেন্স থাকতে হবে।
  • 2) যে সব বিক্রেতা রাস্তা সম্প্রসারণ এর কাজের সময় বাদ পড়েছেন, তারাও আবেদন করতে পারেন, যদি তাদের জন্য স্থানীয় সংস্থা বা টাউন ভেন্ডিং কমিটি একটি সুপারিশ পত্র ইস্যু করে।
  • 3) বিশেষ কিছু ক্ষেত্রে, যারা এখনও ব্যবসার শংসাপত্র পাননি, তারাও আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা প্রকল্পের আবেদনের নথি 

  1. ভেন্ডিং সার্টিফিকেট।
  2. পরিচয়পত্র।
  3. আধার কার্ড।
  4. ভোটার আইডেন্টিটি কার্ড।
  5. ড্রাইভিং লাইসেন্স।
  6. ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট।

প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা আবেদন প্রক্রিয়া

দুর্গাপজোয় পাবেন বাড়তি রেশন! কোন কার্ডে কত মাল মিলবে?

1) প্রথমে প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা ওয়েবসাইটে যেতে হবে।
2) গ্রাহকের মোবাইল নম্বর এবং ক্যাপচা এন্ট্রি করতে হবে।
3) মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি এন্ট্রি করতে হবে।
4) লগইন করার পরে, বিক্রেতা বিভাগ নির্বাচন করতে হবে।
5) অনলাইনে আবেদন ফর্মটি পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।
Written by Sampriti Bose