UPI Payments: UPI লেনদেন নিয়ে বড় সিদ্ধান্ত নিলো RBI! চমকে দেওয়ার মত খবর

এখন অনেকেই ক্যাশ টাকার মাধ্যমে লেনদেন না করে UPI Payments বা অনলাইনের মাধ্যমে টাকা লেনদেন করে থাকে। আর এই সকল কিছুর মধ্যে বর্তমানে অনলাইনে লেনদেন করার মূল উপায় হল UPI (Unified Payment Interface). আর এই পদ্ধতির মাধ্যমে আপনারা অনেক সহজেই বিনা কোন চার্জ দিয়ে নিজেদের লেনদেন করে নিতে পারবেন।

UPI Payments New Rule

কিন্তু এই UPI Payments করার সময় অনেক কিছু ভুল বা সমস্যা হওয়ার কারণের জন্য দেখা যায় যে টাকা অন্য কারোর কাছে চলে গেছে বা লেনদেন করার সময় কোন ধরণের ভুয়ো চক্রের পাল্লায় পরে গ্রাহকদের অনেক টাকার লোকসান হয়ে যায়। আর এরই সঙ্গে পিন নাম্বার ছাড়া লেনদেন করার জন্য RBI-র তরফে UPI Lite নিয়ে আসা হয়েছে গ্রাহকদের জন্য।

UPI Lite Limit Increase

আর এবারে এই UPI Lite Wallet এর টাকার পরিমাণ ১০০০ টাকা করার প্রস্তাব করে দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন যে, UPI Payments এর মাধ্যমে ঘণ্টার কাজ মিনিটে রূপান্তরিত হয়েছে মানে এই UPI লেনদেন করার মাধ্যমে দেশে এই অনলাইন পেমেন্টের নতুন যুগ শুরু করা হয়েছে। এই জন্য UPI 123 এর মাধ্যমে এখন ১০০০০ টাকা লেনদেন করার প্রস্তাব দেওয়া হয়েছে।

UPI লেনদেন নিয়ে বড় খবর!

ইউপিআই লাইটের মাধ্যমে প্রতি লেনদেন ৫০০ এবং দৈনিক লেনদেন ২০০০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে খুব শীঘ্রই। অফলাইন মার্কেটে অল্প টাকা লেনদেন করার জন্য এই ব্যবস্থা খুবই উপকারি বলে মনে করা হচ্ছে। এছাড়াও UPI 123 এখন দেশের ১২ টি ভাষায় উপলব্ধ করা হয়েছে। আর এখন থেকে এবারে NEFT, RTGS পেমেন্টের মাধ্যমেও UPI এবং IMPS এর মত ভেরিফিকেসন করা হবে।

SBI বা PNB ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? নতুন নিয়ম সম্পর্কে আজই জানুন

যেমন UPI Payments বা IMPS এ টাকা পাঠানোর সময়ে গ্রাহকরা যেমন কাকে টাকা দিচ্ছে টার নাম দেখতে পায় সেই রকমই RTGS ও NEFT-র তেও এই সুবিধা পাওয়া যাবে। আর এর ফলে ভুল লেনদেন একদমই কমে যাবে আর এরই সঙ্গে প্রতারণার সম্ভাবনাও কমে যাবে। এই সম্পর্কিত বিজ্ঞপ্তি খুব তাড়াতাড়ি বের করা হবে বলেও জানানো হয়েছে।