Electricity Bill: বিদ্যুৎ বিল মকুবের ঘোষণা রাজ্য সরকারের! কিভাবে এই সুবিধা পাবেন?

দিন দিন দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে মানুষের বেচে থাকা দায় হয়ে উঠছে। কিন্তু এরই মাঝে বিদ্যুতের বিল (Electricity Bill) নিয়ে দারুণ খবর পাওয়া গেল। কিছু দিন আগে পশ্চিমবঙ্গের যেই সকল এলাকাতে CESC-র তরফে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে সেই সকল স্থানে কারেন্টের দাম বৃদ্ধি (Electric Bill Hike) করা হয়েছিল। আর এর জন্য অনেক মানুষেরই সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

Electricity Bill Reduce on ‘Hasir Alo Scheme’

২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জনহিতকর প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার মধ্যে স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী ইত্যাদি প্রকল্প বেশ উল্লেখযোগ্য। কিন্তু পশ্চিমবঙ্গে এখনো বেশ কিছু মানুষ বসবাস করেন যাদের বাড়িতে ইলেকট্রিক সংযোগ নেই। আর ইলেকট্রিক সংযোগ না থাকার কারণে তাদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়।

Electric Bill Discount

এই রকম অনেকেই আছেন যারা অতিরিক্ত ইলেকট্রিক বিলের (Electricity Bill) চাপে বাড়িতে ইলেকট্রিক সংযোগ নেন না। তারা ইলেকট্রিকের পরিবর্তে কেরোসিনের কুপি বা মোমবাতি ব্যবহার করে থাকে। কেউ কেউ আবার অসৎ উপায়ে বিদ্যুত ব্যবহার করে থাকে। এই সমস্ত পরিবারের পাশে দাঁড়াতে রাজ্য সরকার ২০২০ সালে হাসির আলো নামে একটি প্রকল্পের উদ্বোধন করেন।

বিদ্যুতের বিল মকুব

মূলত হাসির আলো রাজ্য সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এই প্রকল্পের আওতায় আবেদনকারীরা ৭৫ ইউনিট পর্যন্ত ইলেকট্রিসিটি বিনামূল্যে পেয়ে থাকেন অর্থাৎ আপনি যদি এই প্রকল্পে আবেদন করেন তবে আপনি তিন মাসে ৭৫ ইউনিট পর্যন্ত ইলেকট্রিক বিল ছাড় পাবেন। আপনি যদি গত তিন মাসে মাত্র ৭৫ ইউনিট বিদ্যুৎ খরচ করেন তবে আপনাকে কোনোরকম ইলেকট্রিক বিল পরিশোধ করতে হবে না।

হাসির আলো প্রকল্পে কারা আবেদন যোগ্য

  • হাসির আলো প্রকল্পে আবেদনের জন্য আবেদনকারীর কাছে বিপিএল রেশন কার্ড থাকতে হবে।
  • এছাড়াও আবেদনকারীর বার্ষিক ইনকাম ৩ লক্ষ টাকার কম হতে হবে।
  • বিদ্যুৎ সংযোগটি আবেদনকারীর বাড়ির জন্য হতে হবে। দোকান বা অন্য কোনো জায়গার জন্য এই প্রকল্পে আবেদন করতে পারবেন না গ্রাহকেরা।

হাসির আলো প্রকল্পে আবেদনের নথিপত্র

1) আবেদনকারীর বিপিএল রেশন কার্ড।
2) আধার কার্ড এবং আয়ের প্রমানপত্র ডকুমেন্টস হিসেবে লাগবে।

১৮০০০ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! এই কাজ করলেই পাবেন

হাসির আলো প্রকল্পে আবেদন পদ্ধতি

হাসির আলো প্রকল্পে অফলাইনে আবেদন করতে পারবেন গ্রাহকেরা। অফলাইনে আবেদন করবার জন্য নিকটবর্তী ইলেকট্রিক অফিসে গিয়ে হাসির আলো প্রকল্পের ফর্ম ফিলাপ করতে হবে এবং প্রয়োজনীয় ডকোমেন্স সহকারে সেই ফিলাপ করা ফর্মটি সেই ইলেকট্রিক অফিসেই জমা দিতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় এই যে এই প্রকল্পে আবেদন করবার কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। গ্রাহকেরা যেকোনো সময়ে এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।Written by Sampriti Bose