Post Office Interest Rate: পোস্ট অফিসে নতুন সুদের তালিকা! এখন বিনিয়োগে কত সুদ পাবেন?

পোস্ট অফিসে বিনিয়োগ করতে পারলে অনেকেই নিশ্চিন্ত হয়ে যায়। কারণ ভালো সুদের (Post Office Interest Rate) সঙ্গে সঙ্গে ভারত সরকারের (Government of India) নিয়ন্ত্রণাধীন হওয়ার জন্য গ্রাহকরা খুব সহজেই এই সংস্থার ওপরে বিশ্বাস করে নিজেদের কষ্টের টাকা বিনিয়োগ করতে পছন্দ করছে। আর এবারে এই পোস্ট অফিসের (India Post Office) তরফে সুদ বৃদ্ধির ঘোষণা করা হল।

Post Office Interest Rate

এখন বিগত কিছু বছর ধরে ভারত সরকারের তরফে পোস্ট অফিসে সুদের হার (Post Office Interest Rate) প্রতি ৩ মাস অন্তর বদলে দেওয়া হয়। আর এই জন্য কোটি কোটি পোস্ট অফিস গ্রাহকদের এই দিকে নজর থাকে হামেশাই। আর এবারে ২০২৪ সালের বছরের শেষের ৩ মাস অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত কোন পোস্ট অফিস সেভিংস স্কিমে কত সুদ দেওয়া হবে সেই সম্পর্কে জেনে নিন।

Post Office Scheme Interest Rate

বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করতে আর প্রায় সকলেই পোস্ট অফিসে তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করে থাকেন। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষেরই পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকে। কিন্তু তাদের মধ্যে সবাই যে বিনিয়োগ করেন, তা কিন্তু নয়। তবে, আবার অনেকেই আছেন, যাঁরা কোথায় বিনিয়োগ করলে ভালো লাভ পাওয়া যাবে, সারাক্ষণ সেটাই খুঁজে চলেছেন।

পোস্ট অফিসে সুদের হার

মূলত মুদ্রাস্ফীতির মাত্রা ক্রমশ বেড়েই চলায় বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগই একমাত্র পথ হিসেবে দেখা দিয়েছে। বিভিন্ন ব্যাঙ্ক যেমন তাদের গ্রাহকদের বিনিয়োগ করার জন্য নানা ধরনের স্কিম অফার করে, তেমনি পোস্ট অফিসেও বিনিয়োগ করার বা সঞ্চয় করার জন্য নানা ধরনের স্কিম (Post Office Interest Rate) রয়েছে। পোস্টটি অফিসে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট স্কিমও রয়েছে।

যেখানে গ্রাহকেরা বিনিয়োগ করলে ভালো সুদ পাবেন এবং তার অর্থ সুরক্ষিত থাকবে। পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলির সুদের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধন করে সরকার। বছরের শুরুতেই অর্থাৎ ২০২৪-২৫ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে বেশ কয়েকটি পোস্ট অফিস স্কিমের সুদের হার বাড়িয়েছিলেন সরকার। কিন্তু এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর ২০২৪ ত্রৈমাসিকে সুদের হরে কোনো পরিবর্তন করা হয়নি। এবার অক্টোবর থেকে ডিসেম্বর ত্রৈমাসিকেও পোস্ট অফিসের স্কিম গুলির সুদের হার (Post Office Interest Rate) একই রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বর্তমানে পোস্ট অফিসের সুদের হার

1) সেভিংস অ্যাকাউন্টের (POSB) ক্ষেত্রে সুদের হার ৪%
২) ১ বছরের টাইম ডিপোজিটের (Post Office Time Deposit) ক্ষেত্রে সুদের হার ৬.৯%
3) ২ বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৭%
4) ৩ বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৭.১%
5) ৫ বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৭.৫% (Post Office Interest Rate).

6) ৫ বছরের রেকারিং ডিপোজিটের (Post Office RD) ক্ষেত্রে সুদের হার ৬.৭%
7) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের (Post Office Savings Scheme) ক্ষেত্রে সুদের হার ৮.২%
8) মাসিক আয় অ্যাকাউন্ট স্কিমের (Post Office MIS) ক্ষেত্রে সুদের হার ৭.৪%
9) জাতীয় সঞ্চয় শংসাপত্রের (Post Office NSC) ক্ষেত্রে সুদের হার ৭.৭%
10) পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমের (Post Office PPF) ক্ষেত্রে সুদের হার ৭.১ %

উল্লেখ্য, পোস্ট অফিস বর্তমানে তাদের সেভিংস অ্যাকাউন্টে জমানো টাকার উপর ৪ শতাংশ সুদ দিচ্ছে। এখান থেকে প্রাপ্ত সুদ কর যোগ্য এবং বিনিয়োগের উপরও ট্যাক্স ছাড় নেই। ১ থেকে ৫ বছর মেয়াদের টাইম ডিপোজিটের উপর ৬.৯ শতাংশ থেকে ৭.৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। এখান থেকে প্রাপ্ত সুদ কর যোগ্য। শুধুমাত্র ৫ বছর মেয়াদের বিনিয়োগে ট্যাক্স (Post Office Interest Rate) ছাড় পাবেন।

৫ বছরের রেকারিং ডিপোজিট স্কিমে বর্তমানে ৬.৭ শতাংশ সুদ দিচ্ছে। এখান থেকে প্রাপ্ত সুদ কর যোগ্য এবং বিনিয়োগের উপরও ট্যাক্স ছাড় নেই। পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন স্কিমের বর্তমান সুদের হার ৮.২ শতাংশ। এখান থেকে প্রাপ্ত সুদ কর যোগ্য, তবে বিনিয়োগের উপরও ট্যাক্স ছাড় পাবেন (Post Office Interest Rate). আবার, পোস্ট অফিসের মাসিক আয় স্কিমের বর্তমান সুদের হার ৭.৪ শতাংশ।

দীপাবলি ধামাকা স্কিম LIC-র! ৪৫ টাকা বিনিয়োগে ২৫ লাখ রিটার্ন

এখান থেকে প্রাপ্ত সুদ কর যোগ্য এবং বিনিয়োগের উপরও ট্যাক্স ছাড় নেই। জাতীয় সঞ্চয় শংসাপত্রতে ৭.৭ শতাংশ সুদ দিচ্ছে পোস্ট অফিস। এখান থেকে প্রাপ্ত সুদ এবং বিনিয়োগের উপরও ট্যাক্স ছাড় পাবেন। এভাবেই পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের (Post Office Interest Rate) দ্বারা উপকৃত হতে চলেছেন গ্রাহকরা।
Written by Sampriti Bose