Ration Card: রেশন কার্ড নিয়ে কড়াকড়ি পশ্চিমবঙ্গ সরকারের! এক নির্দেশে তোলপাড় সব

পশ্চিমবঙ্গ সহ দেশের সকল রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য এর গুরুত্ব অপরিসীম। কারণ স্বাধীনতার ৭৬ বছর পেরিয়ে গেলেও এখন এমন অনেক মানুষ আছে যারা দুই বেলা দুই মুঠো ভাত জোগাড় করে উঠতে পারেন না। আর এই কারণের জন্যই সরকারের তরফে দেশের সকল মানুষদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্যই এই কার্ডের মাধ্যমে অনেক সুবিধা দেওয়া হয়ে থাকে (Government of West Bengal).

Ration Card Rules in West Bengal

আর কিছু মানুষ এমন আছেন যারা এই Ration Card এর মাধ্যমেও দুর্নীতির রাস্তা খুঁজে বের করে গরীব মানুষদের মুখের ভাতা কেড়ে নেওয়ার ব্যবস্থা করছিলেন। আর এই কারণের জন্যই কিছু দিন আগে পশ্চিমবঙ্গেও এই ধরণের এক বড় দুর্নীতির কথা সকলেই জানতে পেরেছিল। আর এবারে এই ধরণের সকল দুর্নীতি রোধ করার জন্য ফের এক বড় ঘোষণা করে ফেলল।

Ration Card Aadhaar Link

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক বা KYC করার কথা অনেক দিন আগেই বলা হয়েছিল আর এর সময় সীমা প্রায় শেষ হয়ে গেছে বলে মনে করা হচ্ছে। কিন্তু এবারে নতুন রেশন কার্ড তৈরি বা রেজিস্ট্রেশনের জন্যই আধার কার্ডের জেরক্স জমা দিতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ১ – ৫ বছর বয়সী বাচ্চাদের জন্য এই আধার কার্ড দেওয়া বাধ্যতামূলক নয়।

রেশন কার্ড নিয়ে নতুন নিয়ম

কিন্তু বাচ্চাদের বয়স ৫ বছর হয়ে গেলে এই আধার কার্ড লিঙ্ক করিয়ে নিতে হবে নইলে হয়তো রেশন সামগ্রী পেতে সমস্যার সম্মুখীন হতে পারেন। আর বিগত কয়েক বছর ধরে এই রেশন কার্ড বাতিল হয়েছে এবং দেখা যাচ্ছিল যে যেই সকল গ্রাহক জীবিত নেই তাদের নামেও রেশন তোলা হচ্ছে। এই সকল কিছু মাথায় রাখার মাধ্যমেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পোস্ট অফিসে নতুন সুদের তালিকা! এখন বিনিয়োগে কত সুদ পাবেন?

আর গ্রাহকদের এই সকল নিয়ম মানার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এক জনের নামে একাধিক কার্ড আছে সেই সকল কিছুও দেখে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। Ration Card নিয়ে এই সকল নিয়মের মাধ্যমে এই ব্যবস্থাকে আরও সচ্ছল করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে এই নিয়ে কি সিদ্ধান্ত জানানো হয়। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।