Ration Card KYC: ফ্রি রেশন বন্ধ হবে? এই ভুল করা থেকে বাঁচুন

এবার সামনে এলো রেশন কার্ড (Ration Card KYC) সম্পর্কিত বড় খবর। এখন থেকে ই কেওয়াইসি করানো না থাকলে বাতিল হতে পারে গ্রাহকদের রেশন কার্ড। নির্দিষ্ট তারিখের মধ্যে যাচাই না করা হলে বন্ধ হয়ে যাবে গম, চাল। মূলত দেশের ভুয়ো রেশন কার্ড ধারীর সংখ্যা অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়ায় রেশন কার্ডে ই কেওয়াইসি বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

Ration Card KYC Update

মূলত দেশের দরিদ্র মানুষদের অন্নের যোগান দিতে রেশন কার্ডের ভূমিকা অপরিসীম। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনে এই রেশন সরবরাহ করা হয়ে থাকে। উপভোক্তাদের কাছে পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বদ্ব পরিকর সরকার। মূলত রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী খাদ্য সামগ্রীর দাম (Ration Card KYC) নির্ধারণ করা হয়ে থাকে। তবে, লকডাউনের সময় থেকে প্রত্যেক ক্যাটাগরির মানুষদেরই রেশনে বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে।

Free Ration Update

কিন্তু, এই রেশন ব্যবস্থাতেই নানা দুর্নীতির অভিযোগ সামনে আসে বারবার। তাই, রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে কঠোর ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অত্যন্ত দ্রুত গতিতে শুরু হয়েছে রেশন কার্ডের কেওয়াইসি করার প্রক্রিয়া। যে রেশন কার্ড ধারীরা এখনো পর্যন্ত এই কেওয়াইসি (Ration Card KYC) করে উঠতে পারেননি তাদের কিন্তু এই কাজটা অতি দ্রুত সম্ভব করে ফেলতে হবে, না হলে কিন্তু এই রেশন কার্ডের সুবিধা পুরোপুরিভাবে বন্ধ হয়ে যাবে তাদের জন্য।

রেশন কার্ড আধার লিঙ্ক

কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করার শেষ তারিখ আগামী ৩১ শে ডিসেম্বর। তার মধ্যে গ্রাহকদের কেওয়াইসি করে ফেলতে হবে। গ্রাহকেরা যদি নির্ধারিত সময় সীমার মধ্যে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন না করেন তাহলে যে বিনামূল্যের চাল এবং গম তিনি পাচ্ছেন সেটা পুরোপুরিভাবে বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে ভারত সরকার। Ration Card KYC করার অর্থ হলো তিনি গ্রাহক হিসেবে নিজেকে পুনরায় রেজিস্টার করছেন। এর মূল উদ্দেশ্য হলো রেশন কার্ড ধারীদের পরিচয় যাচাই করা এবং জাল রেশন কার্ড নির্মূল করা।

কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করলে শুধুমাত্র তারাই উপকৃত হবেন যারা যোগ্য। ভারতে এমন অনেক রেশন কার্ড ধারী রয়েছেন যারা এই মুহূর্তে বেছে নেই কিন্তু তাদের নাম করে অনেকেই এখনো পর্যন্ত রেশন গ্রহণ করছেন। এই ধরনের রেশন কার্ড মূলত জাল রেশন কার্ড ক্যাটেগরিতে পড়ে। এই যা রেশন কার্ড (Ration Card KYC) কারো নামে থাকলে সেইটা বাতিল হয়ে যাবে এই কেওয়াইসি প্রক্রিয়ার মাধ্যমে।

কেওয়াইসি পরিষেবা গুলিতে অনেক বেশি স্বচ্ছতা আনবে এবং রেশন কার্ড পরিষেবা আরো ভালো করে তুলবে সারা ভারতের গ্রাহকদের জন্য। এই প্রকল্পটি অভাবীদের কাছে পৌঁছেছে কিনা সেটাও জানা যাবে খুব সহজে। Ration Card KYC করার প্রক্রিয়াটা খুবই সহজ। কোনো ব্যক্তি ঘরে বসে অনলাইনে এই কাজটা সম্পন্ন করতে পারেন। পাশাপাশি রেশন ডিলারের কাছে গিয়েও কাজটা করা যেতে পারে।

Ration Card KYC করাতে তার নির্দিষ্ট কিছু নথি প্রয়োজন হবে। এর মধ্যে রয়েছে রেশন কার্ড আধার কার্ড প্যান কার্ড ভোটার কার্ড পাসপোর্ট এবং ব্যাংক পাসবুক। তবে রেশন কার্ড এবং আধার কার্ড থাকতেই হবে, বাকি ডকুমেন্ট না থাকলেও অসুবিধা নেই। কোনো ব্যক্তি অনলাইনে বা রেশনে দোকানে গিয়ে তার রেশন কার্ডের স্থিতি পরীক্ষা করে, তারপর রেশন কার্ড কেওয়াইসি করতে পারেন। তবে যদি কোন কারণে তিনি কোনো সমস্যার মুখোমুখি হন তাহলে কিন্তু তাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করতে হবে।

Ration Card KYC করার নিয়ম

1) রেশন কার্ডের ই কেওয়াইসি করার জন্য প্রথমেই গ্রাহককে পশ্চিমবঙ্গ সরকারের রেশন দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর গ্রাহককে তার রেশন কার্ডের নাম্বারটি সঠিকভাবে লিখে সার্চ বাটনে ক্লিক করতে হবে।
3) এরপর গ্রাহকের সামনে তার রেশন কার্ডের ডিটেলস দেখাবে, সেখান থেকে Ration Card KYC অপশনে ক্লিক করতে হবে।

4) এরপর, গ্রাহককে আবার তার রেশন কার্ডের নাম্বার দিয়ে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
5) এরপর “Link Aadhaar & Mobile Number” অপশনটাতে ক্লিক করতে হবে।
6) এরপর এখানে আধার নাম্বারটি লিখে “Send OTP” অপশনে ক্লিক করতে হবে।
7) এরপর গ্রাহকের আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বরটি যুক্ত আছে সেই মোবাইল নম্বরে একটি ৬ সংখ্যার ওটিপি যাবে সেই ওটিপিটি এখানে লিখে “Submit” অপশনটিতে ক্লিক করতে হবে।

8) এরপর সবশেষে “Verify and Submit” অপশনটিতে ক্লিক করতে হবে।
9) এরপর গ্রাহকের সামনে একটি পেজ খুলবে এখানে ওকে অপশনে ক্লিক করতে হবে।
10) এরপর আরও একটি পেজ খুলবে সেখান থেকে গ্রাহক চাইলে তার রেশন কার্ডের মোবাইল নাম্বারটি চেঞ্জ করতে পারবেন অথবা যদি চেঞ্জ করতে না চান তাহলে নো অপশনটিতে ক্লিক করতে হবে।

Jio দীপাবলি অফার ২০২৪! ৩ মাস ফ্রি ইন্টারনেটের সঙ্গে আরও অনেক কিছু

11) এভাবেই গ্রাহক খুব সহজে বাড়িতে বসে আপনার মোবাইল দিয়ে Ration Card KYC সম্পন্ন করতে পারবেন। আবার, গ্রাহকের রেশন কার্ডে সঙ্গে বা তার পরিবারের যে কোন সদস্যের রেশন কার্ডে ই কেওয়াইসি করা আছে কিনা তা চেক করার জন্য তিনি তার রেশন কার্ডের নাম্বার দিয়েই সেটা চেক করে নিতে পারবেন। নিজেদের রেশন কার্ডকে সুরক্ষিত করতে প্রতিটা রেশন কার্ড ব্যবহারকারী গ্রাহকদের শীঘ্রই রেশন কার্ড আপডেট করে নেওয়াই মনে করছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা।
Written by Sampriti Bose