Bangla Shasya Bima – বাংলা শস্য বীমা প্রকল্পে কৃষকদের টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার

নির্বাচন মিটতেই রাজ্যের অসংখ্য কৃষকদের (Farmers) জন্য এসে গেল দারুণ সুখবর (Bangla Shasya Bima). এবার কৃষকদের জন্য দুটি বিশেষ প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার (Government of West bengal) তাদের খুবই সুবিধা করতে চলেছে। এই দুটি প্রকল্পের দ্বারাই কৃষকদের আর্থিকভাবে সহায়তা করা হবে বলে জানা গিয়েছে। বর্তমানে কৃষিপ্রধান দেশ ভারতবর্ষ শিক্ষা, শিল্প সহ সব ক্ষেত্রেই বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকাংশে এগিয়ে গিয়েছে। তবে, দেশে কৃষকের সংখ্যা নিতান্তই কম নয়।

Bangla Shasya Bima Status Check.

আর সেই কৃষকদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পশ্চিমবঙ্গ সরকার কৃষক পরিবার গুলোকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য Krishak Bondhu এবং Bangla Shasya Bima নামক দুটি বিশেষ প্রকল্প চালু করেছেন। এই প্রকল্প গুলোর প্রাথমিক লক্ষ্য হলো সমস্ত বাঙালি কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা। কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন ও নিবন্ধন করতে, একজন কৃষকের কমপক্ষে এক একর জমি থাকতে হবে।

শস্য বীমা কি?

তা করতে ব্যর্থ হলে কৃষকরা কর্মসূচিতে অংশ নিতে বাধা পেতে পারেন বলে এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মূলত কৃষক বন্ধু প্রকল্পের অধীনে, পশ্চিমবঙ্গের কৃষি বিভাগ প্রতি বছরে ৫০০০ টাকার দুটি কিস্তিতে ১০০০০ টাকা প্রদান করে থাকে। কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) খারিফ অনুদান মূলত মে এবং জুন মাসের মধ্যেই দেওয়া হয় (Bangla Shasya Bima). গত বছরের পঞ্চায়েত নির্বাচন এই তারিখের হেরফের ঘটিয়েছে।

শস্য বীমা স্ট্যাটাস চেক

এপ্রিল মাসেই ঢুকে গিয়েছিল পুরো টাকা। আর এবার যদিও তা আর হবে না। লোকসভা নির্বাচনের পরেই টাকা পাঠানো হবে। জুন মাসে ২৭, ২৮ তারিখ নাগাদ টাকা ঢোকার প্রক্রিয়া শুরু হবে। ব্লক অফিস সুত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারের তরফে খারিফ অনুদান দেওয়ার জন্য সমস্ত কাজকর্ম ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে।অপরদিকে মাননীয় মুখ্যমন্ত্রী রাজ্যের কৃষকদের উদ্দেশ্যে ঘোষণা করেছেন ২ লক্ষ ১০০০০ কৃষকের একাউন্টে দেওয়া হবে Bangla Shasya Bima টাকা।

পশ্চিমবঙ্গে কৃষক বন্ধু প্রকল্প

এর জন্য রাজ্য সরকার ২৯৩ কোটি টাকা বরাদ্দ করেছে। কবে থেকে এই টাকা দেওয়া হবে কারা পাবে বিস্তারিত জেনে নাও। গত ১২ই জুন, ২০২৪, বুধবার মাননীয় মুখ্যমন্ত্রী তার এক্স প্রোফাইলে একটি বার্তার মাধ্যমে জানিয়েছেন যে সমস্ত কৃষকের Bangla Shasya Bima নাম নথিভুক্ত হয়েছে সেই সকল কৃষকের প্রাকৃতিক দুর্যোগের ফলে যে ক্ষতি হয়েছে সেই ক্ষতিপূরণের টাকা সরাসরি কৃষকের একাউন্টে পৌঁছে দেওয়া হবে।

Karmashree Prakalpa (কর্মশ্রী প্রকল্প)

বাংলা শস্য বীমা মুখ্যমন্ত্রীর ঘোষণা

রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট বার্তায় জানিয়েছেন, ১২ জুন বুধবার থেকে ২ লক্ষ ১০ হাজার কৃষকের একাউন্টে Bangla Shasya Bima অধীনে টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে এবং এর জন্য রাজ্য সরকার ২৯৩ টাকা বরাদ্দ করেছে। এছাড়াও তিনি আরো জানিয়েছেন, কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে ২৯০০ কোটি টাকা রাজ্যের কৃষকদের দেওয়ার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

একধাক্কায় 2 লক্ষ টাকা অবসর ভাতা বাড়লো! মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি সকলে

মাননীয় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকদের যে পরিমাণ ক্ষতি হয়েছে সেই ক্ষতি পূরন বাবদ Bangla Shasya Bima অধীনে কৃষকদের একাউন্টে টাকা দেওয়া হবে। যে সকল ব্যক্তি দুয়ারে সরকারে (Duare Sarkar) বাংলা শস্য বীমার জন্য আবেদন করেছিলো তাদের একাউন্টে এই টাকা পাঠানো হবে। মুখ্যমন্ত্রীর এরূপ ঘোষণায় দারুন খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য কৃষকরা।
Written by Sampriti Bose.

Leave a Comment