Banglar Bari Scheme: বাড়ি বানাতে ১ লাখ ২০ হাজার টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! কিভাবে আবেদন করবেন?

এবার পশ্চিমবঙ্গ সরকারের তরফে বাংলার বাড়ি প্রকল্প (Banglar Bari Scheme) এর মাধ্যমে সকল রাজ্যবাসীকে ১ লাখ ২০ হাজার টাকা করে দেওয়া হবে। আমরা সকলেই জানি যে প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) মাধ্যমে সকল দেশবাসীকে বাড়ি বানানোর জন্য তিনবার কিস্তির মাধ্যমে টাকা দেওয়া হয়ে থাকে। আর এবারে সেই আদলেই পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) এই প্রকল্প শুরু করেছে।

Banglar Bari Scheme 2024

সকল মানুষেরই নিজেদের বাড়ি হোক এই ইচ্ছা থাকে আর এই জন্যই অনেকেই চেষ্টা করেন কিন্তু টাকার অভাবে কিনে উঠতে পারেন না। আর এই সকল মানুষের সহায়তা করার জন্যই এই Banglar Bari Scheme বা বাংলার বাড়ি প্রকল্প নিয়ে আসা হয়েছে। আর পশ্চিমবঙ্গের (West Bengal) নাগরিকদের জন্য এই প্রকল্পটি খুবই সুবিধাজনক বলেই মনে করা হচ্ছে।

Banglar Bari Prokolpo

উল্লেখ্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই বাংলার বাড়ি প্রকল্পের (Banglar Bari Scheme) কিছু নিয়মে সংশোধন করা হয়েছে। আর এই সংশোধনের পর থেকে দুর্নীতির রিপোর্ট এবং নির্মাণের টাকার অপব্যবহার বন্ধ করা হবে। তাহলে এই প্রকল্পে যাচাই করণের জন্য নিয়ম বদল করা হয়েছে। আগামী ২১ শে অক্টোবর পর্যন্ত সমগ্র রাজ্যে কারা এই টাকা পাওয়ার যোগ্য সেই সম্পর্কে জানতে হবে।

বাংলার বাড়ি প্রকল্প ২০২৪

আর এর পরে যারা যোগ্য তাদেরই শুধুমাত্র টাকা দেওয়া হবে। এই প্রকল্পের ১ লাখ ২০ হাজার টাকা তিন বার কিস্তিতে টাকা দেওয়া হবে। ৬০০০০, ৪০০০০ এবং ২০০০০ টাকা করে এই টাকা যোগ্য গ্রাহকদের দেওয়া হবে। কিন্তু দেখা যাচ্ছে যে অনেক গ্রাহকরা এই টাকা পেয়েও নিজেদের বাড়ি তৈরি করেননি। আর এই সংখ্যা ৩০০০০ – ৪০০০০ পর্যন্ত লক্ষ করা যাচ্ছে।

UPI লেনদেন নিয়ে বড় সিদ্ধান্ত নিলো RBI! চমকে দেওয়ার মত খবর

আর এবারে এইটাও সুনিশ্চিত করা হবে যে যারা এই টাকা নেবেন তারা যেন শুধুমাত্র বাড়ি বানানোর জন্যই Banglar Bari Scheme-র টাকাই খরচা করেন। এই সম্পর্কে আরও জানার জন্য বাংলার বাড়ি প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট আর নিজেদের কাছাকাছি পঞ্চায়েত বা পৌরসভাতে গিয়েও আপনারা এই সম্পর্কে জেনে নিতে পারবেন।