Bank Holidays: পুজোর মাসে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে! গ্রাহকদের জানালো RBI

বর্তমানে দেশের প্রায় ১০০ কোটির বেশি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, আর এই জন্য ব্যাঙ্কে যাওয়া আসা (Bank Holidays) লেগেই থাকে অনেকের। যতই এখনকার দিনে অনলাইনে লেনদেন হোক না কেন এখন এমন অনেক মানুষ আছেন যারা ব্যাঙ্কে গিয়ে লাইন দিয়ে ক্যাশ টাকা তুলে লেনদেন করতে পছন্দ করেন। আর এখন অনেকেই নিজেদের আর্থিক লেনদেন নগদ টাকার মাধ্যমেই করে থাকেন। আর এই কারণের জন্য ব্যাঙ্ক বন্ধ থাকলে অনেকেরই সমস্যা হয় (Reserve Bank of India).

Bank Holidays in October 2024

অক্টোবর মাস শুরু হলেই পশ্চিমবঙ্গ সহ দেশ জুড়ে উৎসবের মরশুম শুরু হয়ে যায়। আর এই সময়ে দেশের সকল মানুষের ক্যাশ টাকার দরকার হয় আর এই কারণের জন্য যদি টানা ব্যাঙ্ক বন্ধ (Bank Holidays) থাকে তাহলে গ্রাহকদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই এই কারণের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে ব্যাঙ্কের ছুটির তালিকা সম্পর্কে আগের থেকেই গ্রাহকদের জানিয়ে দেওয়া হয়।

Bank Holidays List by RBI

আজকের এই প্রতিবেদনে সারা দেশ ব্যাপি ব্যাঙ্কের ছুটি (Bank Holidays) সম্পর্কে জানানো হল, কারণ অনেক বাঙালি আছে যারা ভ্রমণ প্রিয় হওয়ার জন্য অনেক জায়গায় ঘুরতে যেতে পছন্দ করেন। সেই জন্য সেখানে ঘুরতে গিয়ে যাতে কোন সমস্যার সম্মুখীন না হয় তাই জন্য আগের থেকে জেনে নিয়ে সকলে এই সম্পর্কে সতর্ক হয়ে নিজেদের কাছে পর্যাপ্ত টাকা রেখে দেওয়ার মাধ্যমে ভালো করে ঘুরতে পারবেন।

অক্টোবর মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা

১লা অক্টোবর জম্মু কাশ্মীরে বিধানসভা ভোটের কারণের ছুটি থাকতে চলেছে। ২রা অক্টোবর গান্ধী জয়ন্তী উপলক্ষে জাতীয় ছুটি (National Holiday) এবং পশ্চিমবঙ্গে দেবী পক্ষের সূচনার জন্য মহালয়া উপলক্ষে ছুটি থাকবে, আর এই জন্য পশ্চিমবঙ্গের স্কুল, কলেজ ও সরকারি অফিস ছুটি থাকবে। ৬ই অক্টোবর রবিবার ছুটি, ৯ই অক্টোবর ষষ্ঠী থেকে ১২ই অক্টোবর দশমী পর্যন্ত টানা ছুটি থাকবে ব্যাঙ্ক।

১লা অক্টোবর থেকে রেলের কড়া সিদ্ধান্ত লাগু! কারোর ছাড় নেই

১৩ই অক্টোবর রবিবার এবং ১৪ই অক্টোবর সিক্কিমে দশেরা উপলক্ষে ছুটি এবং ১৬ই অক্টোবর পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরাতে লক্ষ্মীপুজো উপলক্ষে ছুটি থাকতে চলেছে। ২০ ও ২৭শে অক্টোবর রবিবার সাপ্তাহিক ব্যাঙ্কে ছুটি এবং ৩১শে অক্টোবর দীপাবলির জন্য ছুটি থাকতে চলেছে। কিন্তু এই সকল দিনে ব্যাঙ্ক ছুটি থাকলেও সকল ধরণের ATM ও অনলাইন পেমেন্ট সার্ভিস চালু থাকবে তাই গ্রাহকদের বেশি কোন অসুবিধা হবে না বলেই মনে করা হচ্ছে।