Small Cap Mutual Fund: স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? কিভাবে বিনিয়োগে বেশি রিটার্ন পাবেন

প্রতিটি রোজগেরে মানুষই তাদের রোজগার করা অর্থের কিছু টাকা সঞ্চয় করে থাকেন (Small Cap Mutual Fund). আবার কিছু কিছু ব্যক্তি ভবিষ্যতের সুরক্ষার্থে কোথায় বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাওয়া যাবে সেই নিয়ে দ্বন্দ্বে থাকেন। তবে, বর্তমানে অনেকেই নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Savings Account) খালি করে মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করছে।

Top 10 Small Cap Mutual Funds in India

যদিও মিউচুয়াল ফান্ডে (Small Cap Mutual Fund) ঝুঁকির ভয় থাকে, তবুও মানুষ এখন বেশি রিটার্ন পাওয়ার আশায় এখানে বিনিয়োগ করছে। কারণ, এখানে প্রতিমাসে অল্প পরিমাণ বিনিয়োগ করেও একটি বিরাট তহবিল তৈরি করতে পারেন গ্রাহকেরা। মূলত বর্তমানে সবাই নিজেদের অর্থ বহুগুণ বৃদ্ধি করতে চাই তাই সবাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার কথা ভাবেন।

স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড

কারণ শেয়ার বাজারে (Share Market) তুলনায় মিউচুয়াল ফান্ডে ঝুঁকির পরিমাণ তুলনা মূলকভাবে কম। তাই কোনো ব্যক্তি যদি তার অর্থ বহু গুণ বৃদ্ধি করতে চান তাহলে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা তার কাছে একটি সর্বোত্তম উপায়। মিউচুয়াল ফান্ডে তিনি SIP (Systematic Investment Plan) করতে পারেন। মিউচুয়াল ফান্ডেরও আবার অনেক প্রকারভেদ রয়েছে, মিউচুয়াল ফান্ডের একটি প্রকার হলো স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড (Small Cap Mutual Fund).

ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায়

মূলত স্মল ক্যাপ কোম্পানি সম্পর্কে ২০১৮ সালের আগে অন্য এক ধরনের ধারণা ছিল। কিন্তু ২০১৮ সালে ভারতের রেগুলারিটি বোর্ড SEBI অর্থাৎ Securities and Exchange Board of India স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড (Small Cap Mutual Fund) সম্পর্কে একটি ধারণা প্রকাশ করেন। মার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী ২৫১ এর পর থেকে যে কোম্পানি গুলি রয়েছে সে গুলি হল স্মল ক্যাপ কোম্পানি।

মিউচুয়াল ফান্ড বর্তমান অবস্থা

লার্জ ক্যাপ কোম্পানি মার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী, ১ থেকে ১০০ তম যে কোম্পানি গুলি রয়েছে সে গুলি হল লার্জ ক্যাপ কোম্পানি। মিড ক্যাপ কোম্পানি মার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী, ১০১ থেকে ২৫০ তম যে কোম্পানি গুলি রয়েছে সে গুলি হল মিড ক্যাপ কোম্পানি। স্মল ক্যাপ কোম্পানি মার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী ২৫১ এর পর থেকে যে কোম্পানি গুলি রয়েছে সে গুলি স্মল হল ক্যাপ (Small Cap Mutual Fund) কোম্পানি।

মিউচুয়াল ফান্ড ক্যালকুলেটর

স্মল ক্যাপ কোম্পানি গুলোর রেভেনিউ ৭০০০ কোটি টাকার নিচে হয়। স্মল ক্যাপ কোম্পানি গুলোতে অর্থাৎ তুলনা মূলক ছোটো কোম্পানি গুলিতে যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন সেটি হল স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড (Small Cap Mutual Fund).

ছোট ক্যাপ মিউচুয়াল ফান্ড 2024 বিনিয়োগ

1) যারা ফিক্সড ডিপোজিটের থেকে বেশি রিটার্ন চান তারা Small Cap Mutual Fund বিনিয়োগ করতে পারেন।
2) কোনো ব্যক্তি যদি শর্ট টার্ম এর জন্য ইনভেস্টমেন্ট করার কথা ভাবছেন তাহলে স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ না করাই ভালো সেক্ষেত্রে আপনি লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতে পারেন।

3) Small Cap Mutual Fund তারাই বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন যারা লং টার্মের জন্য বিনিয়োগ করতে চান।
4) সবচেয়ে গুরুত্বপূর্ণ হল যারা বাজার সম্পর্কে একটু হলেও খবরাখবর রাখেন তারা স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করলে বেশি লাভবান হবে।

5) যদি কোনো ব্যক্তি বাজার সম্পর্কে কোন খবরা-খবর না রাখেন এবং তিনি ভুল সময় টাকা বিনিয়োগ করেন তাহলে তার বড় অংকের লস হতে পারে। সুতরাং যারা বাজার সম্পর্কে একটু আধটু খবরা খবর রাখেন এবং যারা দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চান শুধুমাত্র তারাই Small Cap Mutual Fund বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন।

উল্লেখ্য, শেয়ার বাজারে রিস্ক না নেওয়া যেমন ঠিক নয়, সেই রকম অতিরিক্ত পরিমাণে রিস্ক নেওয়াও ক্ষতিকর। কোনো ব্যক্তি তার পোর্টফোলিয়োর সর্বোচ্চ ১৫ শতাংশ থেকে ২০ শতাংশ Small Cap Mutual Fund বিনিয়োগ করতে পারেন। এর থেকে বেশী স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে রিক্সের পরিমাণ বেশি হবে।

Small Cap Mutual Fund Investment Benefits

1) স্মল ক্যাপ স্টক গুলি মূল্য লার্জ ক্যাপ এবং মিড ক্যাপ স্টকের তুলনায় কম।
2) স্মল ক্যাপ কোম্পানি গুলোতে বিনিয়োগের ক্ষেত্রে বেশি পরিমাণে রিটার্নের সম্ভাবনা থাকে। কারণ কোম্পানি গুলো তাদের বিকাশের প্রাথমিক পর্যায়ে থাকে।
3) যেহেতু স্মল ক্যাপ স্টক গুলোর মূল্য কম, সেক্ষেত্রে একজন ব্যক্তি কয়েকটি স্টকে বিনিয়োগ করতে পারবেন। যার ফলে তার পোর্টফোলও বৈচিত্রময় হয়ে উঠবে।

4) লার্জ ক্যাপ কোম্পানি গুলো তাদের লভ্যাংশ একেবারে বহু গুণ বৃদ্ধি করতে পারে না কারণ তারা মার্কেটের একটা শীর্ষ স্থানে পৌঁছে গিয়েছে। অপরপক্ষে স্মল ক্যাপ কোম্পানি গুলির ক্ষেত্রে বিকাশের খুব বড় সুযোগ থাকে।
5) Small Cap Mutual Fund রিটার্ন পাওয়ার আশা অনেক বেশি।

Public Provident Fund (পাবলিক প্রভিডেন্ট ফান্ড)

ভারতে বিনিয়োগের জন্য সেরা ছোট ক্যাপ মিউচুয়াল ফান্ড 2024

  • স্মল ক্যাপ স্টক গুলি লার্জ ক্যাপ এবং মিড ক্যাপ স্টকের তুলনায় বেশি অস্থির।
  • শেয়ার বাজারের সবচেয়ে বড় রিস্ক হলো গ্রাহকের টাকা কমে যাওয়ার রিস্ক।
  • মার্কেটের ভ্যলু যদি কমতে থাকে তাহলে স্মল ক্যাপ কোম্পানি গুলির মূল্য দ্রুত বেগে কমে যাবে।
  • ২০২০ সালে কোভিড কালের সময় লার্জ ক্যাপ কোম্পানি গুলোর তুলনায় স্মল ক্যাপ কোম্পানি গুলির ভ্যলুয়েশন কমে যায়। আবার এটাও ঠিক যে রেকভারি করার সময় লার্জ ক্যাপ কোম্পানি গুলোর তুলনায় স্মল ক্যাপ কোম্পানি গুলি দ্রুত হারে রেকভারি করে নেয়।

ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা কি? নিয়ম সহ সকল খুঁটিনাটি তথ্য

তবে, সমস্ত বিনিয়োগের ক্ষেত্রে সুবিধা এবং অসুবিধা রয়েছে। পাশাপাশি, সমস্ত বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। তাই কোনো বিনিয়োগ করার পূর্বে অবশ্যই বিনিয়োগের সুবিধা অসুবিধা এবং ঝুঁকি সম্পর্কে বিস্তারিত জেনে তারপর বিনিয়োগ করা উচিত বিনিয়োগকারীর।‌
Written by Sampriti Bose.