BSNL 5G লঞ্চ হতে চলেছে শীঘ্রই! SIM কার্ডের দাম কত? রিচার্জের খরচ কত হবে? Jio, Airtel, VI-র চাপ বাড়ল

দেশের সকল মোবাইল গ্রাহকদের দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে। এবারে শেষমেশ BSNL 5G পরিষেবা শুরু হতে চলেছে দেশে। আমরা সকলেই জানি যে এখন বর্তমানে Jio TRUE 5G আর Airtel 5G Plus এর মাধ্যমে গ্রাহকরা এই 5G ইন্টারনেট পরিষেবা উপভোগ করছেন। আর এই খরচ কিছু দিন আগেই সকল বেসরকারি টেলিকম কোম্পানি যেমন – Reliance Jio, Bharti Airtel, VI (Vodafone Idea) এর তরফে প্ল্যানের দাম বৃদ্ধি করা হয়েছে।

BSNL 5G Trial Start in Delhi NCR Bangalore for Rollout 5G Services.

আর এই দাম বৃদ্ধির (Recharge Price Hike) ফলে দেশের টেলিকম গ্রাহকরা এই সকল কোম্পানি ছেড়ে BSNL Port করে যাচ্ছিলেন। কিন্তু BSNL 5G পরিষেবা না থাকার জন্য সকলেই একটু ভাবনা চিন্তা করে এগোচ্ছিলেন। কিন্তু গ্রাহকদের সেই চিন্তাও এককথায় দূর করে দেওয়া হল। দেশের কয়েকটা শহরে ইতি মধ্যেই 5G পরিষেবা দেওয়ার জন্য ট্রায়াল শুরু করে দেওয়া হয়েছে।

BSNL 5G পরিষেবা শুরু হতে চলেছে

5G চালু হতেই দেশের সব টেলিকম সংস্থা তাদের গ্রাহকদের 5G পরিষেবা দিতে শুরু করে দিয়েছে। আর এই সময় দেশের রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL 3G পরিষেবা নিয়ে ধুকছে। বহু বছর ধরে দেশে 4G পরিষেবা চালু করার চেষ্টা চলিয়ে যাচ্ছে BSNL. বিগত বছর 2023 সালের প্রথম দিকেই দেশে 4G পরিষেবা চালু করার কথা ছিল কিন্তু এখনো তা হয়নি। কিন্তু এবারে সরাসরি BSNL 5G পরিষেবার দিকে ঝাপাচ্ছে।

BSNL 5G পরিষেবা কবে শুরু হবে?

চলতি বছর জানুয়ারি মাসে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী আশ্বিনি বৈষ্ণব (Ashwini Baishnav) জানিয়েছিলেন, BSNL 2024 সালেই 5G পরিষেবা চালু করবে। আর সেই কথা মতই 5G পরিষেবার পরীক্ষা মূলক সূচনা শুরু হতে চলেছে দিল্লী (New Delhi), হায়দ্রাবাদ (Hydrabad), গুরুগ্রাম (Gurugram), বেঙ্গালুরুর (Bengaluru) মত শহরে। আর এর ফলে বোঝাই যাচ্ছে যে এই শহরের মানুষেরা BSNL 5G পরিষেবা উপভোগ করতে চলেছেন।

বিএসএনএল 5G পরিষেবা শুরু সময়ের অপেক্ষা

আর এই ট্রায়াল (BSNL 5G Trial) সফল হলেই দেশের সর্বত্র এই পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ শুরু করে দেওয়া হবে। আর এবারে দেখার অপেক্ষা যে এই কাজ সম্পন্ন করতে আর কত দিন সময় লাগে। আর এই ট্রায়ালের সময় অনেকেই মনে করছেন যে জিওর মত আনলিমিটেড 5G দেওয়া হলে তো আর কথাই নেই। সব গ্রাহকরা এবারে BSNL এর সিম কার্ড কিনে নিতে পারবেন।

BSNL Network Speed (বিএসএনএল নেটওয়ার্ক স্পীড)

ক্ষতির মুখে BSNL

5G সার্ভিস না দেওয়ার ফলে BSNL তাদের অনেক গ্রাহকদের হারিয়েছে। গত অক্টোবর মাসে কোম্পানির প্রায় 636,830 ইউজার কমে গিয়েছে। ফলে কোম্পানির মোট ইউজার বেশ কমে 92,869,283 হয়ে গিয়েছে। TRAI (Telecom Regulatory Authority of India) এর রিপোর্ট অনুযায়ী এটি কোম্পানির একটি বড় সেট ব্যাক হতে পারে।

রিচার্জের দাম 200 টাকা কমালো Jio! গ্রাহকদের চাপেই এই সিদ্ধান্ত?

রাজ্য পরিচালিত টেলিকম অপারেটর এই এসটিটিসি পাঠক্রম সঞ্চালন করার জন্য ত্রিচি, চেন্নাই, কোয়েম্বাটুর, মাদুরাই এবং নাগেরকোইল এইউ সার্কেলে ল্যাবরেটরি তৈরি করবে। এছাড়া এই সব কয়টি সার্কেলে BSNL তাদের 4G 5G নেটওয়ার্ক পেশ করবে। টেলিকম কোম্পানির পক্ষ থেকে হাই স্পীড নেটওয়ার্ক (BSNL Network Speed) দেওয়ার জন্য তাদের ঘরোয়া টেকনোলজি ব্যবহার করবে।
Written by Ananya Chakraborty.

Leave a Comment