BSNL Network Speed : আপনার এলাকায় BSNL-র নেটওয়ার্ক আছে? SIM কেনার আগে স্পীড চেক করুন

ভারত সঞ্চার নিগম লিমিটেডের (BSNL Network Speed) তরফে ফের গ্রাহকদের জন্য কামাল করে দেওয়া হল। JIO, Airtel, Vodafone Idea-র থেকে সম্পূর্ণ ভিন্ন পথে হাঁটতে শুরু করল BSNL (Bharat Sanchar Nigam Limited). রিচার্জের দাম (Recharge Plan) কমানোর পর এবার দেশের বিএসএনএল গ্রাহকদের জন্য এসে গেল অন্য এক বড়ো সুখবর। গ্রাহকেরা এখন থেকে নিজেদের এলাকাতে বিএসএনএলের নেটওয়ার্ক চেক (BSNL Network Check) করতে পারবে অনলাইনের মাধ্যমে।

BSNL Network Speed Check Online Process in Mobile.

বর্তমানে দেশের সর্ববৃহৎ টেলিকম সংস্থা হলো জিও। জিও বরাবরই গ্রাহকদের জন্য বিশেষ কিছু সুবিধাজনক অফার এনে তাদের আকৃষ্ট করে থাকে। তবে, এবার শীঘ্রই জিও এবং অন্যান্য সমস্ত টেলিকম কোম্পানির সিম ব্যবহার করা ছেড়ে দিতে চলেছেন গ্রাহকরা (BSNL Network Speed). কারণ কিছু দিন আগেই নিজেদের রিচার্জ প্ল্যান অনেকটাই বাড়িয়েছে জিও, এয়ারটেলের মতো টেলিকম সংস্থা গুলি।

নিজের এলাকায় BSNL নেটওয়ার্ক চেক করুন

তবে দেশের অসংখ্য গ্রাহকদের জন্য বড়ো সুখবর এনে দিয়েছে টেলিকম সংস্থা বিএসএনএল। আগেও বিএসএনএল খরচের দিক দিয়ে অন্যান্য সমস্ত টেলিকম সংস্থার থেকে সস্তা ছিল আর এরপর যখন অন্যান্য টেলিকম সংস্থা গুলি রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করেছে তখন তা অনেক বেশি সস্তা হয়ে গিয়েছে। বিএসএনএল একদিকে যেমন নিজেদের কোন মোবাইল রিচার্জের দাম (BSNL Network Speed) বাড়ায়নি, অন্যদিকে বিএসএনএল তাদের ফাইবার বেসিক ব্রডব্যান্ড প্ল্যানের দাম ১০০ টাকা কমানোর ঘোষণা করেছে।

BSNL Network Coverage Check

এটি এই কারণেই বিএসএনএল সিম কেনার প্রতি অনেক বেশি মাত্রায় ঝোঁক দেখা যাচ্ছে গ্রাহকদের মধ্যে। তবে, বিএসএনএল সিম কার্ড (BSNL SIM Card) নেওয়ার আগে অবশ্যই গ্রাহকের এলাকায় বিএসএনএল নেটওয়ার্ক (BSNL Network Speed) ঠিক ঠাক আছে কিনা সেটি দেখে নেওয়া জরুরী। কারণ গ্রাহকের এলাকায় যদি ঠিকঠাক নেটওয়ার্ক না থাকে তাহলে তিনি সিম কার্ড কিনে ঠকে যেতে পারেন।

কিভাবে BSNL-র নেটওয়ার্ক চেক করবেন?

আর ঠিক এই কারণেই বিএসএনএল গ্রাহকদের জন্য এনে দিয়েছে বড় সুযোগ। এখন থেকে অনলাইনের মাধ্যমে এই গ্রাহকেরা বিএসএনএলের নেটওয়ার্ক (BSNL Network Speed) তার এলাকায় কি রকম আছে তা চেক করতে পারবেন। তবে তার জন্য অবশ্যই অবলম্বন করতে হবে বেশ কিছু পদ্ধতি।

BSNL Speed Check Online

  • প্রথমে NPERF-র অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।‌
  • এরপর সেখানে দেশের কান্ট্রি কোড সিলেক্ট করতে হবে। ভারতের ক্ষেত্রে India এর IN নির্বাচন করতে হবে।
  • এরপর গ্রাহক তার এলাকায় কোন নেটওয়ার্ক চেক করতে চাইছেন সেটি Carriar অপশন থেকে চেক করতে পারবেন।
  • এরপর তিনি কোন জায়গার নেটওয়ার্ক চেক করতে চাইছেন সেটি লিখতে হবে অর্থাৎ তার এলাকার সামনা সামনি একটি বড় বাজারের নাম লিখে দিতে হবে।‌
  • এরপর নিচে গ্রাহকের সামনে পুরো ম্যাপের মতো দেখাবে তার এলাকার নেটওয়ার্ক।

BSNL Speed Check By Showing Colors

1) ধুসর রং : গ্রাহকের এলাকায় যদি ধূসর রং দেখা যায় তাহলে বুঝে নিতে হবে গ্রাহকের এলাকায় BSNL এর নেটওয়ার্ক পাবেন না। এক্ষেত্রে শুধুমাত্র তিনি BSNL এর সিম কার্ড দিয়ে কল টুকুই করতে পারবেন।
2) আকাশি রঙ : এরপর গ্রাহকের এলাকায় ম্যাপের মাধ্যমে কোথাও যদি আকাশের রং দেখতে পান তাহলে বুঝে নিতে হবে গ্রাহকের এলাকায় BSNL 2G নেটওয়ার্ক (BSNL Network Speed) রয়েছে। এক্ষেত্রে তিনি অল্প অল্প ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

DA Hike News (মহার্ঘ ভাতা বৃদ্ধি)

3) সবুজ রং – এরপর সবুজ রঙের অর্থ হলো গ্রাহকের এলাকায় BSNL 3G নেটওয়ার্ক রয়েছে।
4) কমলা রং – এরপর গ্রাহক যদি তার এলাকার পাশাপাশি কোথাও কমলা রং লক্ষ্য করেন তাহলে বুঝে নেবেন তার এলাকার মধ্যে BSNL 4G নেটওয়ার্ক (BSNL Network Speed) রয়েছে। এক্ষেত্রে তিনি ভালোভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন এবং কলে কথা বলতে পারবেন।

পেনশন স্কিম নিয়ে বড় ঘোষণা সরকারের! সরকারি কর্মীদের কপাল খুলল?

5) লাল রং – এরপর গ্রাহক তার এলাকার পাশাপাশি কোথাও যদি লাল রং লক্ষ্য করেন তাহলে তো সোনায় সোহাগা অর্থাৎ তার এলাকার মধ্যে BSNL 4G+ নেটওয়ার্ক রয়েছে। এক্ষেত্রে তিনি কোনো রকম ঝামেলা ছাড়া ইন্টারনেট ব্যবহার করতে পারবেন (BSNL Network Speed).
6) বেগুনি রং – এরপর গ্রাহক তার এলাকার পাশাপাশি যদি কোথাও বেগুনি রং লক্ষ্য করেন তাহলে বুঝে নিতে হবে সেখানে 5G নেটওয়ার্ক রয়েছে। কিন্তু BSNL তিনি কোনো এলাকাতেই 5G নেটওয়ার্ক পাবেন না।
Written by Sampriti Bose.

Leave a Comment