পশ্চিমবঙ্গে বিদ্যুতের দাম বেড়ে গেল? Electric Bill বৃদ্ধি নিয়ে কি জানালো CESC, WBSEDCL?

ক্রমশ বেড়েই চলেছে বিদ্যুতের বিল (Electric Bill)!! বিদ্যুতের বিল মেটাতে হিমশিম খেতে হচ্ছে রাজ্যবাসীকে।চুপিসারে বিদ্যুতের মাশুল বৃদ্ধির প্রতিবাদে এবার বড় সড়ো আন্দোলনের হুঁশিয়ারি দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikary). তীব্র গরমে হাঁসফাঁস করছে রাজ্যবাসী। আষাঢ় মাস পড়ে গেলেও এখনও পর্যন্ত বৃষ্টির তেমন কোনো দেখা নেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় (Electricity Bill).

CESC WBSEDCL Electric Bill Hike News Fact Check.

তার উপর কড়া রোদের তেজ এবং বাতাসে জলীয় বাষ্পের বাড়বাড়ন্তে একেবারে নাজেহাল অবস্থা সকলের। আর এই তীব্র গরমের মাঝেই এবার বেশ চাপে রাজ্যবাসী। কারণ সবার বাড়িতেই আসতে চলেছে ইলেকট্রিক বিল। আর তাতেই অস্বাভাবিক হারে Electric Bill যেন বেড়েই চলেছে। তবে, এবার সাধারণ মানুষের পাশে দাঁড়াতে বড়োসড়ো বক্তব্য রাখলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

পশ্চিমবঙ্গে বিদ্যুতের বিল বাড়ল?

বঙ্গ বিজেপির মুরলিধর সেন লেনের অফিসে এক সাংবাদিক বৈঠকের আয়োজন করেছিল বিজেপি। আর সেই বৈঠকেই CESC এর একগুচ্ছ বিল দেখিয়ে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, ভোট চলাকালীন খুব চুপিসারে কলকাতায় Electric Bill বাড়িয়ে দেওয়া হয়েছে। আর সেটি রাজ্য সরকারের রেগুলেটরি বোর্ডের অনুমোদন নিয়েই হয়েছে। সিইএসসি একচেটিয়া ব্যবসা করে। তারা ভোট চলাকালীন দ্বিগুণ তো বটেই, কোথাও কোথাও তিন গুণও ট্যারিফে সিলিং বদলে বিল বাড়িয়েছে।

CESC বিদ্যুতের বিল বাড়িয়েছে?

এমনকি শুভেন্দু অধিকারী এও দাবি করেন যে মাত্রাতিরিক্ত এই বিল ক্রমেই সিইএসসি এলাকায় সাধারণ মানুষের মধ্যে সমস্যার সৃষ্টি করছে। অনেক মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও যারা ছোটো ছোটো দোকান চালিয়ে খুব সামান্য রোজগার করেন তাদের উপর ভয়াবহ অর্থনৈতিক অবরোধ নামিয়ে আনা হয়েছে। তাই অবিলম্বে বর্ধিত বিদ্যুতের মাশুল (Electric Bill) না কমালে যে লাগাতার আন্দোলন কর্মসূচি চলবে তাও স্পষ্ট করে দেন শুভেন্দু অধিকারী।

ইলেকট্রিক বিল বৃদ্ধি নিয়ে BJP র কর্মসূচী

সূত্রের খবর, তিন বিজেপি কাউন্সিলর এবং কলকাতা উত্তর ও কলকাতা দক্ষিণ সাংগঠনিক জেলা সভাপতিদের নিয়ে পাঁচ সদস্যের প্রতিনিধি দল CESC (Calcutta Electricity Supply Corporation) র কাছে প্রথমে নিজেদের দাবি দাওয়া জানাবেন। তারপর এক সপ্তাহ অপেক্ষা করেও যদি কাজ না হয়, তাহলে বিজেপির তরফে সিইএসসি (CESC Electric Bill) অফিস অভিযান চালানো হবে বলেও হুঁশিয়ারি দেন শুভেন্দু অধিকারী।

Electric Bill Hike News in West Bengal

শুভেন্দুর মন্তব্যে পাল্টা জবাব দিতেও পিছপা হননি কুণাল ঘোষ। এদিন শুভেন্দু অধিকারীর করা এই অভিযোগের ভিত্তিতে তৃণমূল নেতা কুণাল ঘোষ সিইএসসি প্রসঙ্গে মন্তব্য করেন। তিনি জানিয়েছেন, সিইএসসি কে কিছু কিছু ক্ষেত্রে বিদ্যুৎ দফতর কড়া বার্তা দিচ্ছে। রাজ্য সরকার যা যা করার সবটা করছে। সিইএসসি আসলে একটি বেসরকারি সংস্থা। ফলে যতটা সম্ভব তাদের যা যা বার্তা দেওয়ার তা রাজ্য সরকার দেয়।

Holiday (পশ্চিমবঙ্গে ছুটি)

সিইএসসির উচিত সাধারণ মানুষের যদি কোথাও ক্ষোভ থাকে সে গুলি খতিয়ে দেখা এবং মানুষের কাছে এর ব্যাখা দেওয়া। এছাড়াও এদিন এই সংবাদিক বৈঠকে তৃণমূল সরকারকে নির্বাচনী বন্ড ইস্যু নিয়ে বেশ চাপে ফেলেছিলেন শুভেন্দু অধিকারী। তিনি এই প্রসঙ্গে বলেন, সিইএসসি একটি বাণিজ্যিক সংস্থা। তাদের টাকা তুলতেই হবে। তারা হলদিয়া এনার্জির নামে তৃণমূলের ফান্ডে নির্বাচনী বন্ডের মাধ্যমে ৪০০ কোটি টাকা চাঁদা দিয়েছে।

কোটি কোটি গ্রাহকদের সতর্ক করলো LIC. এই নিয়ম মাথায় না রাখলে ক্ষতির সম্ভাবনা!

WBSEDCL Electric Bill Tariff News Fact Check

আর লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বণ্টন সংস্থার তরফে এই Electric Bill বৃদ্ধি হওয়া নিয়েও এক খবর পাওয়া গিয়েছিল। কিন্তু কিছু দিন পর সেই খবর ভুল বলে জানা গিয়েছিল। আর এবারে দেখার অপেক্ষা যে এই Electric Bill বৃদ্ধি নিয়ে কি জানানো হয় CESC এর তরফে এই সম্পর্কে এবারে দেখার অপেক্ষা। যে সংস্থা তৃণমূলকে ৪০০ কোটি টাকা চাঁদা দেয় তাকে ৮০০ কোটি টাকা জনগনের কাছ থেকে তুলতেই হবে। তবে, শুভেন্দু অধিকারীর এহেন বক্তব্যকে গুরুত্ব দিতে নারাজ শাসক দল তৃণমূল কংগ্রেস।
Written by Sampriti Bose.

Leave a Comment