Dearness Allowance: সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা! পুজোর আগেই সুখবর

বিগত ৫ বা ১০ বছর আগে অনেকেই এই মহার্ঘ ভাতা বা ডিএ (Dearness Allowance) সম্পর্কে জানতেন না, বিশেষ করে সাধারণ মানুষেরা। কিন্তু কিছু সময় ধরে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা (State Govt Employees) নিজেদের বকেয়া ডিএ বৃদ্ধি (DA Hike News) নিয়ে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন এবং কিছু দিন আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই ভাতা বৃদ্ধি করেছেন সরকারি কর্মীদের সুবিধার (Employee Benefits) জন্য।

Dearness Allowance News

কিন্তু এবারে পুজোর আগে রাজ্য সরকারি কর্মীদের কোন ভাতা না বাড়লেও, কেন্দ্রীয় সরকারের তরফে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৩-৪% বৃদ্ধি করা হতে পারে খুবই তাড়াতাড়ি এমনটাই মনে করা হচ্ছে। আর এই কারণের জন্যই কেন্দ্রের সরকারি কর্মীদের পকেটে পুজোর আগেই মোটা টাকা ঢুকতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

DA Hike News for Employee Benefits

আর ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মীদের বোনাস দেওয়া হয়েছে সরকারের তরফে আর এই বোনাস পেয়ে সকলেই খুবই খুশি হয়েছে। কিন্তু তাদের একটাই দাবি যে কেন্দ্রীয় হারে DA দিতে হবে। আর যতদিন পর্যন্ত এই ভাতা না দেওয়া হচ্ছে ততদিন পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাবেন, আর এই কারণের জন্য অনেকেই এই পুজোতে খুব একটা খুশি হননি।

মহার্ঘ ভাতা বৃদ্ধির খবর

আর এই ভাতা বৃদ্ধি ১ লা জুলাই থেকে কার্যকর হবে। আর এরই সঙ্গে জানুয়ারি আর জুলাই এই দুই মাসে এই ভাতা প্রদান করা হয়ে থাকে। বিগত মার্চ মাসে মহার্ঘ ভাতা ৪% বৃদ্ধির পর এই পরিমাণ ৫০% গিয়ে পৌঁছিয়েছে। আর এবারে ৩-৪% যতটাই বাড়ানো হোক না কেন এই পরিমাণ আবার ৫৩-৫৪% হয়ে যেতে চলেছে। আর এইটা ৫০% থেকে বেশি হয়ে যাওয়ার ফলে আর মূল বেতনের সঙ্গে যোগ হবে না।

মাসে ১ লাখ টাকা পেনশন নিশ্চিত চাকরি ছাড়া! LIC দিচ্ছে দারুণ সুযোগ

আর এর সঙ্গে সরকারি কর্মীদের আরও কিছু সুবিধা প্রদান করা যায় কিনা সেই নিয়েও চিন্তা ভাবনা করা হচ্ছে সরকারের তরফে। অষ্টম বেতম কমিশন গঠন না হওয়া পর্যন্ত এই নিয়ম চলবে বলেই মনে করা হচ্ছে। আর কিছুদিনের মধ্যেই হরিয়ানা এবং মহারাষ্ট্রের ভোটের কারণের জন্য এই সম্পর্কে আরও কিছু সুবিধার ঘোষণা হতে চলেছে বলেই মনে করছেন অনেকে।