Investment Plan : তিন গুণ রিটার্ন নিশ্চিত! ভারত সরকারের গ্যারান্টি যুক্ত স্কিম

ভবিষ্যতের জন্য বিনিয়োগ (Investment Plan) করতে এখন সকলেই আগ্রহী হয়ে উঠেছে। আর এই জন্য অনেকেই নিজেদের সুরক্ষিত ও বেশি সুদ পাওয়া বিনিয়োগ প্রকল্পের (Investment Scheme) সন্ধান নিরন্তর করে থাকছেন। কিন্তু নিজেদের কষ্টের টাকা তো আর যে কোন জায়গায় না জেনে বিনিয়োগ করা যায় না। সেই জন্য আজকের এই প্রতিবেদনে আমরা কয়েকটা বিনিয়োগ স্কিম সম্পর্কে আপনাদের জানিয়ে দিতে চলেছি।

Simple Investment Plan for Double Your Money in India.

বর্তমানে দেশে বেকার যুবক যুবতী সংখ্যা যেমন অনেক রয়েছে তেমনি চাকরিজীবী কিংবা ব্যবসায়িক মানুষের সংখ্যাও কিছু অংশে কম নেই। এই প্রতিটা রোজগেরে মানুষই চায় নিজের ভবিষ্যতের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য নির্দিষ্ট আর্থিক বিনিয়োগ প্রকল্প (Investment Plan) বেছে নিতে। বর্তমানে আর্থিক বিনিয়োগ করার জন্য বেশ কিছু লাভজনক প্রকল্প রয়েছে। তার মধ্যে আবার এমন অনেক প্রকল্প আছে যে গুলিতে টাকা বিনিয়োগ করলে বিনিয়োগকারী দ্বিগুণ অথবা তিন গুণ রিটার্ন হিসাবে পেতে পারেন।

Best SIP Investment Plan 2024

যে সকল বিনিয়োগকারী আর্থিক বিনিয়োগের অপশন হিসেবে মিউচুয়াল ফান্ডকে বেছে নিতে চান তারা এসআইপির মাধ্যমে বিনিয়োগ শুরু করতে পারেন। এসআইপি-তে সাধারণত কিস্তির মাধ্যমে বিনিয়োগ করা যায়। দীর্ঘমেয়াদী এসআইপি গুলির ক্ষেত্রে লাভবান হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। কারণ এসআইপিতে বিনিয়োগের মেয়াদ অনেক বেশি হলে চক্র বৃদ্ধি বা কমপাউন্ডিংয়ের সুবিধা পাওয়া যায় অনেক বেশি।

Mutual Fund Investment Plan 2024

যদিও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (Mutual Fund Investment Plan) করার বিষয়টি কিছুটা ঝুঁকি সাপেক্ষ। যারা এই ঝুঁকি এড়িয়ে যেতে চান তারা দীর্ঘমেয়াদী এসআইপির বদলে স্বল্পমেয়াদ এর এসআইপি গুলিও বেছে নিতে পারেন। এসআইপি-তে বার্ষিক রিটার্ন এর পরিমাণ থেকে অনুমানিক ১২ শতাংশ পর্যন্ত। তবে শেয়ার বাজারের স্টক গুলি ওঠা নামার ভিত্তিতে কখনও কখনও এই পরিমাণটি বৃদ্ধি পেতে পারে।

সেই সময় রিটার্নের পরিমাণ ১৪ এবং ১৫ শতাংশ পর্যন্ত হয়ে যেতে পারে। মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ ভারতের রেগুলেটর বোর্ড SEBI দ্বারা নিয়ন্ত্রিত। ‌তাই এখানে যদি আপনি টাকা বিনিয়োগ করেন এই আপনার টাকা মেন নিয়ে কোন কোম্পানি উধাও হয়ে যাবে এই রকম ভয় নেই। কারণ এটি ভারত সরকার (Government of India) দ্বারা রেগুলেট করা হয়।

PPF Investment Plan

ভারতের বিনিয়োগকারীদের জন্য এই স্কিমটি অত্যন্ত জনপ্রিয়।। যে কোনো ভারতীয় নাগরিক পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (Public Provident Fund) বিনিয়োগ করতে পারেন। এটি আয়কর সাশ্রয় করতে বিশেষ ভাবে সহায়ক। এছাড়াও ভারতের বিনিয়োগকারীদের কাছে এটি বিনিয়োগের একটি পুরানো এবং নিরাপদ মাধ্যম। বিনিয়োগকারীরা পিপিএফ-এ দীর্ঘমেয়াদী বিনিয়োগ (PPF Investment) করলে চক্র বৃদ্ধি হারে সুদের (Lumpsum Investment Interest Rate) সুবিধা লাভ করেন।

PPF Interest Rate 2024

বর্তমানে পিপিএফ এ স্কিমে সুদ পাওয়া যাচ্ছে ৭.১ শতাংশ পর্যন্ত। এই স্কিমে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন বিনিয়োগকারীরা। তবে বিনিয়োগকারী চাইলে পরবর্তী ৫-৫ বছরের ব্লকে এটি বাড়িয়ে আরো বেশিদিন নিজের বিনিয়োগ চালিয়ে যেতে পারেন। কোন বিনিয়োগকারী যদি এই স্কিমে (Investment Plan) বার্ষিক ১.৫ লক্ষ টাকা জমা করেন এবং এই স্কিমটি ২৫ বছরের জন্য চালিয়ে যান তবে মেয়াদ শেষে তিনি কোটি টাকা লাভ করতে পারেন।

Holiday (পশ্চিমবঙ্গে টানা ছুটি থাকবে)

EPF Investment Plan 2024

বার্ধক্য জীবনকে সুরক্ষিত করতে এই অবসর পরিকল্পনাটি নিশ্চিত আয়ের সুবিধা দেয়। এতেও চক্র বৃদ্ধি হারে সুদের সুবিধা পান গ্রাহকরা। বর্তমানে পিএফ স্কিমে সুদ মিলবে ৮.২৫%। কোন কর্মী তার মূল বেতন এবং মহার্ঘ্য ভাতার মাত্র ১২ শতাংশ জমা রাখতে পারেন এই স্কিমে। ইপিএফও বিনিয়োগকারীরা আবার ইপিএফ এর বিকল্পও বেছে নিতে পারেন।

পেনশন স্কিম নিয়ে বড় ঘোষণা সরকারের! সরকারি কর্মীদের কপাল খুলল?

চাকরিজীবীরা তাদের মূল বেতন এবং মহার্ঘ্য ভাতার ১০০ শতাংশ পর্যন্ত ইপিএফ এ বিনিয়োগ করতে পারেন। এই বিনিয়োগের ক্ষেত্রে ৮.২৫% সুদ পাওয়া যায়। উক্ত এই তিনটি স্কিমে বিনিয়োগ করে গ্রাহকরা বেশ ভালো পরিমানে লাভ করতে পারেন বলে মনে করা হচ্ছে। তবে বিনিয়োগ করার পূর্বে বিনিয়োগটি বিনিয়োগকারীর জন্য ঝুঁকিপূর্ণ কিনা সে বিষয়টি অবশ্যই যাচাই করে নেওয়া প্রয়োজন।
Written by Sampriti Bose.

Leave a Comment