PM Kisan: 2000 টাকা পাবে পুরুষ ও মহিলারা! এই সরকারি প্রকল্পে আবেদনে

সামনেই উৎসবের মরশুম। তবে, তার আগেই এবার এই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১৮ নং কিস্তির টাকা (PM Kisan 18th Installment Money) ঢুকতে চলেছে দেশের কৃষকদের অ্যাকাউন্টে (Indian Farmers). তবে, তার আগে অবশ্যই সম্পন্ন করতে হবে বেশ কয়েকটি কাজ। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) হল কেন্দ্রীয় সরকারের জনমুখী যোজনা গুলির মধ্যে একটি।

PM Kisan Samman Nidhi Yojana 18th Installment

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য ২০১৮ সালে সর্ব প্রথম এই যোজনা শুরু করেছিলেন। দেশের মোট ১২ কোটি কৃষক বন্ধু (Krishak Bandhu) এই PM Kisan যোজনার সুবিধাভোগী। এই পিএম কিষান যোজনার আওতায় আগে মোট ৬০০০ টাকা ভাতা প্রদান করা হত দেশের কৃষকদের। এই টাকা বছরে ৩টি কিস্তিতে মেটানো হত।

PM Kisan Payment Status Check

প্রতি কিস্তি মারফত ২০০০ টাকা করে। তবে গত বছরের নভেম্বর মাসে মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছিল আরেকটি কিস্তি (PM Kisan Installment) বাড়ানোর, যেখানে আরো ২০০০ টাকা অতিরিক্ত পাবেন কৃষকরা। যা এই বছরই চালু হতে পারে বলে ধারণা অনেকের। ফলে এবার মোট ৮০০০ টাকা ভাতা পেতে পারেন তারা।

কিভাবে পিএম কিষানের টাকা পাবেন

  • ই কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে
    গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক করতে হবে
    গ্রাহকের জমির রেকর্ড গুলি যাচাই করতে হবে

পিএম কিষাণ ই কেওয়াইসি করার পদ্ধতি

গুগল প্লে স্টোরে উপলব্ধ পিএম কিষান মোবাইল অ্যাপ – এ ফেস রিকগনিশন বৈশিষ্ট্য ব্যবহার করে কৃষকরা সহজেই বাড়ি থেকে তাদের ইকেওয়াইসি সম্পূর্ণ করতে পারেন। বিকল্পভাবে, তিনি অফিসিয়াল PM Kisan ওয়েবসাইট ভিজিট করে ই কেওয়াইসি বিকল্পটি নির্বাচন করতে পারেন। আপনি যদি সমস্যার সম্মুখীন হন, আপনার নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে সহায়তা পাওয়া যায়৷

পিএম কিষাণ তহবিল সরাসরি সুবিধাভোগীদের অ্যাকাউন্টে সরাসরি বেনিফিট ট্রান্সফার সিস্টেমের মাধ্যমে স্থানান্তরিত হয়। গ্রাহকের ব্যাঙ্কের অ্যাকাউন্টকে আপনার আধার নম্বরের সাথে লিঙ্ক করা অপরিহার্য। কোনো ব্যক্তি যদি এই স্কিমের জন্য আবেদন করে থাকেন, তাহলে নিশ্চিত করতে হবে যে এই সংযোগটি যাচাই করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে ডিবিটি বিকল্পটি সক্রিয় হয়েছে; অন্যথায়, ২,০০০ টাকার কিস্তি জমা হবে না।

১লা অক্টোবর থেকে রেলের কড়া সিদ্ধান্ত লাগু! কারোর ছাড় নেই

কৃষকদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের জমির রেকর্ড গুলি PM Kisan-র জন্য যাচাই করা হয়েছে। জমির রেকর্ড যাচাই না হলে কিস্তির তহবিল বিলম্বিত হতে পারে। এই সকল শর্তাবলী গুলি মেনে চললে তবেই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে টাকা পাবেন কৃষকেরা।
Written by Sampriti Bose.