Yuvasree Scheme – এবারে পুরুষরাও টাকা পাবে! খুশির খবর দিলো পশ্চিমবঙ্গ সরকার

পশ্চিমবঙ্গের অসংখ্য বেকার যুবক যুবতীদের জন্য এসে গেল অত্যন্ত সুখবর। লক্ষ্মীর ভান্ডারের মতোই পুরুষদের জন্যও এসে গেল Yuvasree Scheme. যুবশ্রী প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের যুবকদের একাউন্টে প্রতি মাসে টাকা পাঠাবে রাজ্য সরকার। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া। ক্ষমতায় আসার পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার (Government of West Bengal) রাজ্যের সাধারণ মানুষের জন্য একাধিক প্রকল্প সূচনা করেছেন।

Yuvasree Scheme 2024 Online Apply Benefits.

প্রতিটি প্রকল্প থেকেই উপকৃত হচ্ছেন রাজ্যের সকল স্তরের জন সাধারণ। ছাত্র ছাত্রীদের জন্য স্কলারশিপ থেকে, কৃষকদের সহজে ঋণদান, ব্যবসার জন্য সাহায্য থেকে, গৃহ লক্ষ্মীদের হাতে হাত খরচ তুলে দেওয়া সবটাই করেছে রাজ্য সরকার। রাজ্যের বাসিন্দাদের সুরক্ষা প্রদানের উদ্দেশ্যে সরকার একের পর এক প্রকল্প (Yuvasree Scheme) চালু করে চলেছে। কন্যাশ্রী, সবুজ সাথী থেকে শুরু করে লক্ষ্মীর ভান্ডার, রুপশ্রী ইত্যাদি নানা প্রকল্প।

পশ্চিমবঙ্গে যুবশ্রী প্রকল্প ২০২৪

এমনকি সামাজিক সুরক্ষা থেকে শুরু করে রাজ্য সরকারের একাধিক প্রকল্পে বরাদ্দও বাড়িয়েছে রাজ্য সরকার। পাশাপাশি রাজ্যের পড়ুয়াদের জন্যেও নানাবিধ সুবিধার কথা বাজেটে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তবে এবার বেকার যুবক যুবতীদের জন্য নিয়ে আসা হয়েছে এক প্রকল্প (Yuvasree Scheme). যেখানে যুবক যুবতীরা নিজেদের কর্মদ্যোগী করে গড়ে তুলতে পারে বিনা বাঁধায়।

যুবশ্রী প্রকল্পে কত টাকা পাবেন?

বিগত বেশ কিছু দিন আগেই রাজ্য সরকারের তরফে এমন একটি প্রকল্পের সূচনা করা হয়েছিল যা কার্যত হইচই ফেলে দেয় সর্বত্র। আর সে প্রকল্পের নাম হলো Yuvasree Scheme. এই প্রকল্পে রাজ্যের বেকার যুবক যুবতীরা প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আর্থিক সাহায্য পান। ১৫০০ টাকা করে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয় রাজ্য সরকারের তরফে।

যুবশ্রী প্রকল্পে টাকা বৃদ্ধি

এতদিন ধরে এই প্রকল্পে ১৫০০ টাকা করে দেওয়া হত। তবে সেই অর্থমূল্য এবার বাড়িয়ে করা হল ২০০০ টাকা। যার মাধ্যমে প্রার্থীরা যে কোনও প্রশিক্ষণ মূলক কাজের জন্য ট্রেনিং নিতে পারবেন। মূলত ২০১৩ সালে রাজ্যের শ্রম দফতর চালু করে Yuvasree Scheme. তখন এই প্রকল্পের নাম ছিল যুব উৎসাহ প্রকল্প। তারপর থেকে বছরের পর বছর ধরে এই প্রকল্পটি অগ্রসর হয়।

পশ্চিমবঙ্গে কর্মসংস্থানের সুযোগ

বর্তমানে রাজ্যে উপযুক্ত কর্ম সংস্থানের অভাব রয়েছে। ফলে বেকার হয়ে রয়েছেন অসংখ্য যুবক যুবতী। কিছু সংস্থায় নিয়োগ হচ্ছে ঠিকই, তবে বেকারদের সংখ্যা হ্রাস পায়নি। তাই যুবক যুবতীদের জন্যই সাহায্যার্থে এই প্রকল্পটি রাজ্যে জনপ্রিয় হয়েছে। আর এবারে এই Yuvasree Scheme বা যুবশ্রী প্রকল্পে আবেদনের আগে এই সম্পর্কে আরও তথ্য জেনে নেওয়া যাক।

Yuvasree Scheme Apply Criteria

1) আবেদনকারী সরকারি বা বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না।
2) প্রকল্পের আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
3) আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে।
4) আবেদনকারী প্রার্থীকে অন্তত অষ্টম শ্রেণী পাস হতে হবে।
5) Employment Bank এ নাম নথিভুক্ত থাকতে হবে।

Yuvasree Scheme Apply Documents

  • আধার কার্ড।
  • ভোটার কার্ড।
  • কাস্ট সার্টিফিকেট।
  • ব্যাংক একাউন্টের তথ্য।
  • পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি।
Business (ব্যবসার আইডিয়া)

পশ্চিমবঙ্গ যুবশ্রী প্রকল্পে অনলাইনে আবেদন

1) প্রথমে যুবশ্রী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে আবেদনকারীকে।
2) তার জন্য প্রথমে পোর্টালে ভিজিট করে‌ সেরে ফেলতে হবে রেজিস্ট্রেশন।
3) তারপর New Enrollment Job Seeker অপশনে ক্লিক করতে হবে।

বাড়ছে নুন্যতম বেতন! ফের ক্ষমতায় এসে বড় সিদ্ধান্তের পথে মোদী সরকার

4) এরপর অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করে তার সঙ্গে প্রয়োজনীয় নথি গুলো যুক্ত করে সে গুলো জমা করতে হবে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের (Employment Exchange) অফিসে।
5) আবেদনকারীর আবেদন গৃহীত হলে তার সঙ্গে যোগাযোগ করা হবে। তিনি প্রকল্পের সুবিধা পাবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment