Jago Prakalpa : 5000 টাকা দেওয়া হবে! ‘জাগো বাংলা’ প্রকল্পে কিভাবে আবেদন করলে পাবেন?

এবার রাজ্যের মহিলাদের সুরক্ষার জন্য নতুন প্রকল্প (Jago Prakalpa) নিয়ে এলো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). মূলত এই প্রকল্পের মাধ্যমে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সুরক্ষা পাবেন মহিলারা। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের উদ্দেশ্যেই এই প্রকল্প নিয়ে আসা হয়েছে বলে মমতা ব্যানার্জি তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী পদে বসার পর জাগো প্রকল্পের সূচনা করেছিলেন (Government of West Bengal).

West Bengal Jago Prakalpa 2024 Online Apply.

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজেই এই প্রকল্পের নামকরণ করেছেন। মূলত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের জন্যই এই প্রকল্পটি লঞ্চ করা হয়েছে। এই Jago Prakalpa-র মাধ্যমে রাজ্যের ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাওয়া যাবে। এই প্রকল্পের জন্য রাজ্য সরকার ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। বর্তমানে এ রাজ্যে প্রায় ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী (Self Help Group) রয়েছে।

জাগো বাংলা প্রকল্প ২০২৪

এক একটি গোষ্ঠীতে রয়েছে ১০ জন করে মহিলা অর্থাৎ প্রায় ১ কোটি মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত। এই সমস্ত মহিলাদের বার্ষিক ৫০০০ টাকা করে দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। ব্যাঙ্ক ক্রেডিটের মাধ্যমে এই টাকা দেওয়া হবে। এর সঙ্গে পাওয়া যাবে একটি স্মার্ট কার্ডও। এছাড়া এই Jago Prakalpa-র অংশীদার হলে ২ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা দেওয়া হবে।

Jago Prakalpa Apply Criteria

  • Jago Prakalpa নাম নথিভুক্ত করতে আগ্রহী আবেদনকারীকে একজন এসএইচজি গোষ্ঠীর সদস্য হতে হবে এবং কমপক্ষে এক বছর সময় ধরে এই গ্রুপের সদস্য থাকতে হবে।
  • একই সাথে SHG গোষ্ঠীর ব্যাঙ্কের বই ৬ মাসের অধিক পুরনো হতে হবে।
  • গোষ্ঠীর ব্যাঙ্ক খাতায় নুন্যতম ৫ হাজার টাকা রাখতে হবে।
  • স্বনির্ভর গোষ্ঠীর ‘টার্ম লোন’ থাকলে তবেই এই সুবিধা পাওয়া যাবে।
Post Office GDS (পোস্ট অফিসে গ্রামীণ ডাক সেবক নিয়োগ)

তবে যে সমস্ত গ্রুপ কোন দিন ব্যাঙ্ক থেকে লোন নেয়নি, তারা এই সুবিধা পাবে না। উক্ত এই সমস্ত শর্তাবলী ঠিক থাকলে প্রতি বছরের মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীর ব্যাঙ্কে ঢুকে যাবে টাকা। জাগো বাংলায় কোনো স্বনির্ভর গোষ্ঠী যুক্ত নাম নথিভুক্ত করতে চাইলে অফলাইন কিংবা অনলাইন এই দুই ভাবেই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়।

এবার সস্তায় রান্নার গ্যাস দেবে পশ্চিমবঙ্গ সরকার! নবান্নে বৈঠক সারল GAIL

Jago Prakalpa Online Apply

1) প্রথমে জাগো বাংলার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে।
2) তারপর ওটিপি বসিয়ে নিজের গোষ্ঠীর যাবতীয় তথ্য ও বেশ কিছু প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।
3) উল্লেখ্য, কোনো স্বনির্ভর গোষ্ঠী চাইলে বিডিও অফিসে গিয়েও তার দরখাস্ত করতে পারেন। এছাড়াও ৭৭৭৩০০৩০০৩ মিসড কল দিলে, জাগো প্রকল্প কেন্দ্র থেকে কল করা হবে। সেখানে আবেদনকারী তার গোষ্ঠীর যাবতীয় তথ্য দিয়েও রেজিস্টার করতে পারেন।
Written by Sampriti Bose.

Leave a Comment