PNB MIS Scheme : প্রতিমাসে 9300 টাকা! পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই হবে

এবার গ্রাহকদের জন্য বড়ো সুখবর ঘোষণা করলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB MIS Scheme). এখন থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Punjab National Bank Account) থাকলেই গ্রাহকরা প্রতিমাসে ৯৩০০ টাকা করে পাবেন। শুনতে অবাক লাগলেও এমনটাই কিন্তু হতে চলেছে বাস্তব (PNB Bank Account). বর্তমানে দেশে যে সকল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রয়েছে সেই সকল ব্যাঙ্কের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি ব্যাঙ্ক হলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Monthly Income Scheme).

PNB MIS Scheme Interest Rate 2024.

এখন এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা কোটি কোটি, বিশেষ করে ব্যাঙ্ক সংযুক্তিকরণের (Bank Merger) পর পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা কয়েক গুণ বেড়ে গিয়েছে। দীর্ঘদিন ধরেই গ্রাহকরা এই ব্যাংকের থেকে নানাবিধ সুবিধা পেয়ে আসছে। তবে এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ওদের গ্রাহকদের জন্য এনে দিল বড় সুযোগ। এখন থেকে কোনো গ্রাহক যদি প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ আয় পেতে চান তাহলে এই ব্যাংকের মান্থলি ইনকাম স্কিমে বিনিয়োগ (PNB MIS Scheme Investment) করতে পারেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক মাসিক আয় স্কিম

কারণ, ব্যাঙ্কের মাসিক ইনকাম স্কিমে (PNB MIS Scheme) বেশিরভাগই বিনিয়োগের কোন সীমা থাকে না। তাই বিনিয়োগকারী এতে যত খুশি বিনিয়োগ করতে পারবেন এবং প্রতি মাসে একটি ভালো পরিমাণ নিশ্চিত আয় পাবেন। ভারতের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে গ্রাহকরা প্রতি মাসে ৯৩০০ টাকা পেতে পারেন। মূলত পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মান্থলি ইনকাম স্কিম (PNB MIS Scheme) নামে কোন পরিকল্পনা নেই।

পিএনবি ফিক্সড ডিপোজিট

তবে গ্রাহকেরা এই ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করে প্রতি মাসে তার অ্যাকাউন্টে সুদের টাকা পেতে পারেন। এটি অনেকটা PNB MIS Scheme-র মতোই কাজ করবে। এর জন্য গ্রাহককে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে হবে এবং সুদের টাকা প্রতি মাসে নেওয়ার বিকল্প নির্বাচন করতে হবে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে গ্রাহকেরা সর্বনিম্ন ৭ দিন থেকে সর্বোচ্চ ১০ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করতে পারবে।

পিএনবি মাসিক আয় স্কিম সুদের হার

যেখানে গ্রাহক ৩.৫০ থেকে ৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। এখানে তিনি সর্বনিম্ন ১০০০ টাকা থেকেই বিনিয়োগ শুরু করতে পারবেন এবং সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নেই। কোনো গ্রাহক যদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট থেকে প্রতি মাসে ৯৩০০ টাকা আর পেতে চান, তাহলে তাকে ২ থেকে ৩ বছরের জন্য ১৫ লক্ষ টাকার বিনিয়োগ করতে হবে।

Income Tax (আয়কর ব্যবস্থা)

পিএনবি মাসিক আয় স্কিমে কত বিনিয়োগে কত রিটার্ন?

পিএনবি এর ২ বছর থেকে ৩ বছর মেয়াদের এফডিতে এখন সাধারণ গ্রাহকদের সুদ দেওয়া হচ্ছে ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের দেওয়া হচ্ছে ৭.৫০ শতাংশ (PNB MIS Scheme). সেক্ষেত্রে একজন সাধারণ গ্রাহক যদি এতে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন এবং প্রতি মাসে সুদের টাকা নিতে চান, তাহলে এমআইএস ক্যালকুলেটর (PNB MIS Calculator) অনুযায়ী তিনি প্রতি মাসে প্রায় ৮৭০০ টাকা পাবেন।

একবারে 20 লক্ষ টাকা পাবেন কেন্দ্রের এই প্রকল্পে, বাজেট ঘোষণার পর আবেদন শুরু!

আর তিনি যদি একজন প্রবীণ নাগরিক হয়ে থাকেন, তাহলে একই জায়গায় ৭.৫০% সুদের হার অনুযায়ী প্রতি মাসে প্রায় ৯৩০০ টাকা পাবেন। তাই আর দেরি না করে ইচ্ছুক বিনিয়োগকারীদের অতি দ্রুত পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে (PNB MIS Scheme) বিনিয়োগ করা উচিত। কিন্তু বিনিয়োগ করার পূর্বে সে বিনিয়োগটি বিনিয়োগকারির জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে কিনা সে বিষয়টি ভালো করে পর্যালোচনা করে তবেই বিনিয়োগ করা উচিত।
Written by Sampriti Bose.

Leave a Comment