Holiday: পশ্চিমবঙ্গে আবার নতুন ছুটি ঘোষণা। অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি ও ঘোষণা দেখুন

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য এসে গেল বড়ো সুখবর। এবার ফের রাজ্য সরকারি কর্মীদের ছুটি (Holiday) ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). প্রতি বছরের ন্যায় এই বছরেও চিকিৎসক দিবস উপলক্ষে অর্ধদিবস ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর। ছুটির বিষয়ে জারি করা হয়েছে বিজ্ঞপ্তিও। লোকসভা নির্বাচনের পর থেকেই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর এসেই যাচ্ছে।

West Bengal Government Announce New Holiday.

সম্প্রতি রাজ্য সরকারের ঘোষণায় এক মাসের বেশি মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। পাশাপাশি, বেশ কয়েকটি ভাতা নিয়ে দারুণ পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। যার ফলে এখন পশ্চিমবঙ্গের কর্মীদের মধ্যে রয়েছে খুশির মেজাজ। তবে, এই খুশির মাঝেই নবান্ন (Nabanna) আরও এক নয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করলো। নবান্নের তরফে নতুন এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা

সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতি বছরের মতো এই বছরেও ১ জুলাই রাজ্যে চিকিৎসক দিবস পালিত হবে। আসলে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে ওই দিনটি পালন করা হয়। তাই রাজ্য সরকারের অধীনে যে সমস্ত দফতর রয়েছে, সেখানে সোমবার অর্ধদিবস ছুটি (Holiday) থাকবে অর্থাৎ সকাল থেকে দুপুর ২ টো পর্যন্ত বিভিন্ন সরকারি দফতরের কাজ চলবে।

বিধানচন্দ্র রায়ের জন্মদিনে অর্ধ দিবস ছুটি ঘোষণা

২ টোর পর ছুটি হয়ে যাবে। গত বছরেও ঠিক এমন ব্যবস্থাই করা হয়েছিল। তবে এই Holiday আওতায় পড়ছে না দুটি সরকারী দফতর। প্রথমটি হল কলকাতার রেজিস্ট্রার অফ অ্যাসিওরেন্সেস এর দফতর এবং অপরটি হল কালেক্টর অফ স্ট্যাম্প রেভিনিউ এর দফতর। সেই দিন এই দুই দফতর পুরো দিনই খোলা থাকবে। কিছু দিন আগেই জামাইষষ্ঠীর দিনে অর্ধদিবস ছুটি পেয়েছিল পশ্চিমবঙ্গের সরকারী কর্মীরা।

West Bengal Holiday List 2024

এবার ফের আরও এক অর্ধ দিবস ছুটির সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই অত্যন্ত খুশি হয়েছেন সরকারি কর্মীরা। কারণ রবিবারের পরেই সপ্তাহের শুরুর দিনেই একটি অর্ধ দিবস পাচ্ছেন তাঁরা। যার ফলে, পর পর দুই দিন ছুটি হচ্ছে তাদের। এর পাশাপাশি, সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, আগামী মাসের ১৭ তারিখ মহরমের জন্যেও একটি ছুটি পাবেন রাজ্যের সরকারি কর্মচারীরা।

TET (টেট সার্টিফিকেট)

পশ্চিমবঙ্গে দুর্গা পুজোর ছুটি

তবে জুন ও জুলাই মাসে সরকারি কর্মীদের ছুটির সংখ্যা কম থাকে। তাই সেক্ষেত্রে, এই অর্ধ দিবস Holiday সরকারি কর্মচারীদের বাড়তি আনন্দ বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, সরকারের প্রকাশিত ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালে সর্বমোট ৪৫ দিনের পূর্ণ দিবস ছুটির উল্লেখ রয়েছে রাজ্য সরকারি কর্মী সহ স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের। এমনকি এ বছর পুজোর ছুটি শুরু হয়ে যাবে চতুর্থী থেকেই।

1লা জুলাই থেকে LPG গ্যাস সহ Fixed Diposit নিয়ম বদল! Credit Card নিয়েও RBI এর নতুন নিয়ম

পুজোর ছুটি (Durga Puja Holiday 2024) কাটিয়ে কাজ শুরু হবে আগামী ১৯ অক্টোবর থেকে। মুখ্যমন্ত্রীর ঘোষণা করা নয়া দুই সরকারি ছুটিও এবার অন্তর্ভুক্ত করা হলো ক্যালেন্ডারে। সব মিলিয়ে, পরপর দুই দিন ছুটি মেলায় দারুণ হয়েছেন রাজ্যের অসংখ্য সরকারি কর্মচারী সহ স্কুলের পড়ুয়ারা। এই Holiday সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment