SVMCM Scholarship: ১৮০০০ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! এই কাজ করলেই পাবেন

পশ্চিমবঙ্গ সরকার মানুষদের জন্য অনেক ধরণের প্রকল্প নিয়ে এসেছে সুবিধার জন্য (SVMCM Scholarship). আর এই সকল প্রকল্পের মধ্যে পড়ুয়াদের জন্য স্কলারশিপ (Government Scholarship 2024) থেকে শুরু করে মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar Govt Scheme for Women) কৃষকদের (Farmers) জন্য কৃষক বন্ধু (Krishak Bondhu) ইত্যাদি।

SVMCM Scholarship 2024

আর রাজ্যের সকল স্কুল পড়ুয়াদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) নিয়ে আসা হয়েছে যার মাধ্যমে সকলেই আর্থিক সুবিধা পাচ্ছে যার মাধ্যমে অনেকেই নিজেদের পড়াশোনা আর মাঝপথে ছেড়ে না দিয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। আর আজকে এই SVMCM Scholarship-র মাধ্যমে অনেক পড়ুয়াদের খুবই সুবিধা হচ্ছে।

Swami Vivekananda Merit Cum Means Scholarship

মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে এই স্কলারশিপে নিজেদের বর্তমান ক্লাস ও যোগ্যতা বিচার করার মাধ্যমে পড়ুয়ারা আবেদন করবে এবং সেই অনুসারে তাদের আর্থিক অনুদান প্রদান করা হবে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। তাই যারা এই SVMCM Scholarship-র টাকার দিকে চেয়ে বসেছিলেন তাদের এই পুরো প্রতিবেদনটি সম্পূর্ণ রূপে পড়ে নেওয়া উচিত।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

সবে মাত্র বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো মিটেছে আর এই পুজো মিটলেও এবারে লক্ষ্মীপুজো, কালিপুজো বা দীপাবলি, জগদ্ধাত্রী এই সকল উৎসব এখন বাকি আছে। আর এরই মধ্যে এই স্কলারশিপের জন্য নতুন পোর্টাল খোলার ঘোষণা করল সরকার। এই বছরের মত সকল আবেদন নেওয়া শেষ হয়ে গেছে ইতি মধ্যেই। আর যেই নতুন পোর্টাল খোলা হবে সেই পোর্টালে আবেদন করতে পারবেন।

মাধ্যমিক উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা কবে থেকে শুরু? পড়ুয়ারা আজই জানুন

আর এই স্কলারশিপের জন্য আবেদন করতে হলে কিছু নিয়ম মানতে হবে সকলকে। তার মধ্যে মাধ্যমিক পরীক্ষায় ৬০% নম্বরের সাথে সাথে শিক্ষার্থীকে পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। রাজ্যের কোন না কোন সরকারি স্কুল থেকে পড়াশোনা করে পাশ করতে হবে। আধার কার্ড, মোবাইল নাম্বার, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার থাকা বাধ্যতামূলক। আর পরিবারের বার্ষিক আয় ২.৫ লাখের বেশি হওয়া চলবে না।