Green Ration Card: প্রতিমাসে দুইবার রেশন দেওয়ার ঘোষণা! গ্রাহকরা কিভাবে পাবে?

দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের জন্য রেশন কার্ড (Green Ration Card) শুধু একটা নথিপত্র নয়। এর মাধ্যমে সকলেই প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণে খাদ্য সামগ্রী (Ration Items List) পেয়ে থাকেন। আর করোনার পর থেকে কেন্দ্রীয় সরকার ফ্রিতে রেশন (Free Ration) দিচ্ছে, আর এই সামগ্রী ২০২৮ সাল পর্যন্ত দেওয়ার ঘোষণা করা হয়েছে ইতিমধ্যেই।

Green Ration Card Benefits

আর দেশের বিভিন্ন বর্গের মানুষদের সুবিধার জন্য সরকারের তরফে অনেক রকমের রেশন কার্ড (Green Ration Card) নিয়ে এসেছে। যেই সকল কার্ডের মাধ্যমে সকলেই আলাদা আলাদা পরিমাণে রেশন সামগ্রী পেয়ে থাকে। আর এবারে সরকারের তরফে ‘গ্রিন রেশন কার্ড’ নিয়ে আসা হয়েছে রাজ্যের মানুষদের সুবিধার জন্য। আর এই কার্ডের মাধ্যমে মাসে দুইবার করে রেশন সামগ্রী দেওয়া হবে।

Green Ration Card Items

মুলত দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষদের সুবিধা প্রদানের জন্য এই রেশন কার্ড নিয়ে আসা হয়েছে। আর ১ টাকা কেজি হিসাবে খাদ্য সামগ্রী দেওয়া হবে বলে জানানো হয়েছে। আর এই ঘোষণা মুলত ঝাড়খণ্ড সরকারের তরফে করা হয়েছে, এটা পশ্চিমবঙ্গের খবর না। এখন বর্তমানে ঝাড়খণ্ডে ১৭ লাখ গ্রিন রেশন কার্ড গ্রাহক আছে আরও ৫ লাখ মানুষকে এই সুবিধা দেওয়ার ফলে ২০ লাখ মানুষেরা এই সুবিধা পাবেন।

গ্রিন রেশন কার্ডের সুবিধা

আর এই সুবিধা রাজ্যের ২৫ লাখ মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ নির্ধারিত করা হয়েছে। আর ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন মাসে দুই বার করে এই কার্ডের মাধ্যমে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছে। ১ – ১৫ তারিখের মধ্যে একবার আর ১৬ – ৩১ তারিখের মধ্যে আরেক বারের জন্য এই রেশন সামগ্রী দেওয়া হবে বলে জানানো হয়েছে। এই ঘোষণার ফলে রাজ্যের মানুষদের সুবিধা হল।

 UPI লেনদেন নিয়ে বড় সিদ্ধান্ত নিলো RBI! চমকে দেওয়ার মত খবর

আর যেই সকল দারিদ্র সীমার নিচে থাকা মানুষেরা আছেন তাদের জন্য এর থেকে বেশি আর কোন বড় খবর হতে পারে না। আর এই কারণের জন্যই অনেকেই খুশি হয়েছে আর মনে করা হচ্ছে আসন্ন বিধানসভা ভোটের জন্য ঝাড়খণ্ড সরকার এই ধরণের ঘোষণা করলো। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট দেওয়ার জন্য।