Dearness Allowance : বকেয়া DA মিটে যাবে তিন কিস্তিতে! সরকারি কর্মীরা পুজোর আগেই সুখবর পাবেন

বিগত বেশ কয়েক দিন ধরেই বকেয়া Dearness Allowance-র দাবিতে বিক্ষোভ দেখিয়ে আসছে রাজ্যের সরকারি কর্মীরা (Government Employees). কিন্তু বকেয়া ডিএ মেটানোর বিষয় নিয়ে রাজ্য সরকার কোন রকম পদক্ষেপ নিচ্ছিল না। যার ফলে রাজ্য সরকারি কর্মীদের মধ্যে ক্রমেই অসন্তোষ বাড়ছিল। কিন্তু সেই অসন্তোষ যাতে বড় আকার না নেয় তার আগেই বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার (State Government).

Dearness Allowance Hike News in This State.

মূলত চলতি বছর এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতা (Dearness Allowance). প্রথমে মে থেকে বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়ার ঘোষণা করলেও পরে এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের ৪% ডিএ দেওয়া হচ্ছে। সরকারি কর্মী, পেনশনভোগী এবং শিক্ষক শিক্ষিকা সকলেই ১ মে থেকে বর্ধিত হারে ডিএ পাবেন বলে ঘোষণা করা হয়। এদিকে কেন্দ্রীয় সরকার নির্বাচনের অপেক্ষা না করেই রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বাড়িয়ে (DA Hike) দেয়।

সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি

যার ফলে কেন্দ্রীয় সরকারী কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছে। এই আবহে রাজ্যে ফের ডিএ বৃদ্ধি পেতে চলেছে উৎসবের মরশুমের আগেই। অবশেষে বকেয়া Dearness Allowance মিলতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের। রাজ্যের অর্থ দফতর থেকে ঘোষণা করা হয়েছিল যে ২০২৪ সালের মার্চ মাস থেকে মহার্ঘ ভাতা বাড়তে চলেছে রাজ্য সরকারি কর্মীদের এবং মোট তিন দফায় বকেয়া ডিএ দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়।

বকেয়া DA মিটিয়ে দেওয়া হবে

কিন্তু ঘোষণা করা হলেও বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার বিষয়ে সরকার কোনও পদক্ষেপই নেয় না। দিনের পর দিন এই ব্যবস্থা নিয়ে মুখে কুলুপ এঁটে আসছে সরকার। যার ফলে সরকারি কর্মীরা সরব হয়ে যায়। অবশেষে এবার তাঁদের দাবি মেনে সরকারের তরফ থেকে বকেয়া মহার্ঘ ভাতা প্রদান করার জন্যে পদক্ষেপ করা হয়েছে। তবে পশ্চিমবঙ্গ নয়, এবার সেই বকেয়া Dearness Allowance পেতে চলেছে মধ্যপ্রদেশের সরকারী কর্মীরা।

Teachers (শিক্ষক)

মহার্ঘ ভাতার টাকা কবে অ্যাকাউন্টে ঢুকবে

কর্মীদের দাবি, ২০২৩ সালের জুলাই থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত ডিএ তাঁদের অ্যাকাউন্টে এখনও আসেনি। এই বকেয়া ডিএ অবশ্য এবারে মিটিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার। গত ২৩ জুলাই এই নিয়ে সরকার চূড়ান্ত পদক্ষেপ করেছে। তবে মোট তিন কিস্তিতে (Dearness Allowance Installment) এই টাকা তাঁদের অ্যাকাউন্টে ঢুকবে বলে জানা গিয়েছে রিপোর্টে।

রেশন কার্ড নিয়ে সমস্যা মিটল! পশ্চিমবঙ্গ সরকার কথা রাখল

জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বরে তিন কিস্তিতে বকেয়া ৮ মাসের ডিএ দেওয়া হবে মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মীদের। কিন্তু জানুয়ারি থেকে আরও ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি (Dearness Allowance Hike) হওয়ার কথা। কিন্তু সরকার সেটা নিয়ে কোনও ঘোষণা এখনও করেনি। তাই এবার সরকারের ওপর এই বিষয়ে চাপ বাড়তে চলেছে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

Leave a Comment