LIC ডুবে গেল কি হবে? ভারতীয় জীবন বীমা নিগমে আপনার টাকা কতটা সুরক্ষিত?

দেশের অসংখ্য বিনিয়োগকারীদের জন্য এসে গেল বড়ো ঘোষণা। LIC তে যারা বিনিয়োগ করেন তাদের সেই বিনিয়োগ কতটা সুরক্ষিত সেটিই জানা গেল এবার! আজকের এই প্রতিবেদনটি দেশের এলআইসি গ্রাহকদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলা যায়। বর্তমানে ভারতে জনপ্রিয় ইন্স্যুরেন্স (Life Insurance) কোম্পানি গুলির কথা বলা হলে সবার প্রথমে যে ইন্স্যুরেন্স (Insurance) কোম্পানির নাম আসে, সেটি হলো এলআইসি বা ভারতীয় জীবন বীমা নিগম (Life Insurance Corporation of India).

If LIC Collapsed Then what will Happen with Your Money?

ভারতের সব থেকে বড় ও পুরনো ইন্সুরেন্স কোম্পানি হল এই LIC. জানা গিয়েছে, ১৯৫৬ সালের ১ সেপ্টেম্বর ভারত সরকারের তরফ থেকে প্রায় ২৪৫ টি ছোট বড়ো বিমার সংস্থাকে নিয়ে গঠিত হয় এলআইসি। এলআইসির পুরো কথা হলো Life Insurance Corporation of India বা ভারতীয় জীবন বীমা নিগম এত দিন পর্যন্ত ভারতের বীমা বিনিয়োগ ক্ষেত্রে নিজের একচ্ছত্র ক্ষমতা প্রতিষ্ঠা করে রেখেছে।

LIC-তে আপনার টাকা কতটা নিরাপদ?

সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো, প্রতিষ্ঠা শুরুর পর থেকে ২০০০ সাল পর্যন্ত অর্থাৎ প্রায় ৪৪ বছর ধরে ভারতে LIC ছাড়া আর অন্য কোনো বীমা প্রতিষ্ঠান ছিল না। বর্তমানে ভারতবর্ষে বেশ কিছু ছোট বড় বীমা সংস্থা থাকলেও জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এলআইসি। ভারত সরকার (Government of India) দ্বারা পরিচালিত দেশের সর্ব বৃহৎ বীমা সংস্থা হল এলআইসি। এখন এলআইসি বৃহৎ পরিসরে বিনিয়োগকারী ব্যক্তিদের পরিষেবা প্রদান করে চলেছে।

LIC কতটা সুরক্ষিত?

এই মুহূর্তে সারা দেশে ভারতীয় জীবন বীমা নিগমের প্রায় ২ লক্ষ কর্মী এবং ১৩.৫০ লক্ষ এজেন্ট রয়েছেন। এলআইসিতে পলিসি হোল্ডারের সংখ্যা রয়েছে প্রায় ৪০ কোটির বেশি। IRDAI এর দেওয়া তথ্য অনুসারে, জানা গেছে এলআইসি এর ক্লেম সেটেলমেন্ট রেশিও ৯৮.৪৫%। সেই সঙ্গে সব LIC Policy-তে থাকছে ১০০% সার্বভৌম গ্যারান্টি। এই সার্বভৌম গ্যারান্টি (Sovereign Gurantee) অন্য কোনো ইন্স্যুরেন্স কোম্পানি থেকে পাওয়া যায় না।

তবে অনেকটা মোটা টাকা যে কোনো সংস্থাতে বিনিয়োগ করতে গেলেই সাধারণ মানুষকে ভাবতে হয় বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থার কথা। এক্ষেত্রে গ্রাহকদের নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে এলআইসি ১০০% সার্বভৌম গ্যারান্টি প্রদান করে। ভারতীয় জীবন বীমা নিগমের অধীনে যে কোনো পলিসির (Insurance Policy) ক্ষেত্রেই এই নিরাপত্তা পাওয়া যায়।

SBI Mutual Fund (স্টেট ব্যাঙ্ক মিউচুয়াল ফান্ড)

এলআইসি এর নির্দেশিকাতে বলা আছে, ভারত সরকারের Section 37, of LIC Act, 1956 অনুসারে যে কোনো জরুরী পরিস্থিতিতে বিনিয়োগকারীদের টাকা ফেরত যোগ্য। এবং গ্রাহকদের কাছে এই টাকা ফেরত দেবে ভারত সরকার অর্থাৎ যদি কোনো কারণে এই ইন্স্যুরেন্স সংস্থাটি আর্থিক ক্ষতির মুখে পড়ে, সেক্ষেত্রেও গ্রাহকদের লোকসান হবার কোনো সম্ভাবনা নেই।

নতুন নিয়ম শুরু! SBI ও PNB-র ATM Card বা Credit Card থাকলে আজই জানুন

ভারত সরকারের তরফ থেকে সেই সমস্ত টাকা গ্রাহকদের কাছে নিরাপদ ও সুরক্ষিত ভাবে পৌঁছে দেওয়া হবে। সার্বভৌম গ্যারান্টি ভারত সরকারের তরফ থেকে শুধুমাত্র এলআইসি কেই দেওয়া হয়েছে। অন্য কোনো ইন্সুরেন্স কোম্পানিতে বিনিয়োগ করলে আর্থিক জরুরি অবস্থায় ১০০ শতাংশ সার্বভৌম গ্যারান্টি পাওয়া সম্ভব হয় না অর্থাৎ সব মিলিয়ে এলআইসিতে বিনিয়োগ করা গ্রাহকদের জন্য অনেকাংশেই নিরাপদ যোগ্য ও ঝুঁকিহীন বলা যায়, আর গ্রাহকদের এই নিয়ে তেমন চিন্তা না করলেই হবে।
Written by Sampriti Bose.

Leave a Comment