UPI AUTOPAY ব্যবহার করেন আপনি? এই নিয়ম না জানলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট পুরো ফাঁকা হবে!

বর্তমানে এই ডিজিটাল যুগে পকেটে টাকা নিয়ে খুব কম মানুষই বাইরে বের হন। কারণ তারা অনলাইন পেমেন্ট (UPI AUTOPAY) অ্যাপ ব্যবহার করে থাকেন। আর নিজের হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে এই লেনদেন খুব সহজেই করা হয়ে থাকে। বড়ো বড়ো শপিং মল থেকে শুরু করে পাড়ার চায়ের দোকানেও এখন UPI (Unified Payment Interface) এর মাধ্যমে অনলাইন পেমেন্ট (Online Payment) করা যায়। এর ফলে যেমন সাধারণ মানুষের অনেক সুবিধা হয়েছে, তেমনি আবার অনেকেই UPI প্রতারণার শিকার হয়েছে।

UPI AUTOPAY Scam Alert in India.

এখন যেমন UPI AUTOPAY জালিয়াতির খবর সামনে আসছে। আসলে আমাদের মধ্যে অনেকেই যে মোবাইল নম্বরে UPI লেনদেন পরিষেবা চালু করে, সেই নম্বর আবার নানান জায়গায় ব্যাবহার করে, যেমন, বিভিন্ন ওয়েবসাইট বা অ্যাপে লগইন করতে। যার কারণে প্রতারকরা তাদের মোবাইল নম্বর খুব সহজেই পেয়ে যায়। এরপর তারা ওই নম্বরে Auto Pay এর অনুরোধ পাঠাচ্ছে।

UPI ব্যবহারকারীদের জন্য সতর্কতা!

তারা এই অনুরোধ একম কিছু সংস্থার নামে পাঠাচ্ছে যে গুলিতে মানুষ প্রতিমাসেই পেমেন্ট করে। যার ফলে মানুষ এই প্রতারণার শিকার হচ্ছে। উদাহরণ স্বরূপ বলা যায়, কোনো ব্যক্তি যদি কোনো ওটিটি প্ল্যাটফর্মের (OTT Platform) মাসিক সাবস্ক্রিপশনের পরিষেবা নিয়ে থাকেন, তাহলে তাকে ওই ওটিটি সংস্থার নামে UPI AUTOPAY অনুরোধ পাঠাবে প্রতারকরা। যার ফলে ওই ব্যক্তি আসল OTT সংস্থা ভেবে পিন দিয়ে পেমেন্ট করলেই জালিয়াতির শিকার হবেন।

UPI Auto Pay করার আগে নিয়ম জানুন!

তবে, এই ধরনের প্রতারণার হাত থেকে বাঁচারও উপায় রয়েছে। এর জন্য কোনো ব্যক্তির কাছে যদি কোনো পরিষেবা প্রদানকারী সংস্থার নামে কোনো UPI AUTOPAY অনুরোধ এসে থাকে, তাহলে পিন দিয়ে পেমেন্ট করার আগে তাকে একবার যাচাই করে দেখতে হবে। এই ধরনের জালিয়াতি থেকে বাঁচার জন্য সর্বদা UPI Auto Pay এর অনুরোধে পেমেন্ট করার আগে সতর্ক থাকা আবশ্যক।

ITR Refund (ইনকাম ট্যাক্স রিফান্ড)

কোনো ব্যক্তি যখন কোনো পণ্য বা পরিষেবা নেওয়ার জন্য UPI ব্যাবহার করবেন, শুধুমাত্র তখনি পেমেন্ট করতে হবে, অন্য কোনো সময় পেমেন্টের অনুরোধ এলে সেটি এড়িয়ে যেতে হবে। তবে, যদি কোনো ব্যক্তি ভুল করে পেমেন্ট করে দেন, এবং তার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেয়, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই বিষয়ে UPI AUTOPAY পরিষেবা প্রদানকারী সংস্থায় জানাতে হবে।

কোটিপতি হবেন আপনি! SIP-তে এই পদ্ধতিতে বিনিয়োগ করলেই কেল্লাফতে

তাছাড়া, তার অ্যাকাউন্ট যে ব্যাঙ্কে রয়েছে সেখানেও অভিযোগ করতে হবে। এই বিষয়ে সাইবার পুলিশ এর কাছেও অভিযোগ জানিয়ে দিতে হবে। এই সমস্ত কাজ প্রতারিত ব্যক্তি যত তাড়াতাড়ি করবে, ততই টাকা ফেরত পাওয়ার সম্ভবনা তার বেশি থাকবে। আর এভাবেই গ্রাহকরা UPI AUTOPAY জালিয়াতির শিকার হওয়ার থেকে রেহাই পেতে পারেন।
Written by Sampriti Bose.

Leave a Comment