Ladla Bhai Yojana : এবার ছেলেরাও লক্ষ্মীর ভাণ্ডারের মত টাকা পাবে! ১০০০০ টাকা প্রতিমাসে

লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) টাকা এবার অতীত। এখন থেকে ছেলেরাও পাবেন টাকা (Ladla Bhai Yojana). জানা গিয়েছে, নতুন প্রকল্পের (New Govt Scheme) অধীনে ছেলেরা প্রতিমাসে ১০০০০ টাকা করে পাবেন। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় দারুন খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য ছেলেরা। তাহলে এবারে কোন প্রকল্পের (Government Scheme) মাধ্যমে এই টাকা পাবেন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Ladla Bhai Yojana Online Apply.

মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মেয়েদের জন্য প্রচুর প্রকল্প চালু করেছেন। যার মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। প্রতি মাসে বাংলার মহিলাদের অ্যাকাউন্টে সরাসরি ১০০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত দেওয়া হয় রাজ্য সরকারের তরফ থেকে। এই টাকা বর্তমানে পশ্চিমবঙ্গের মা বোনদের হাত খরচের টাকা হয়ে দাঁড়িয়েছে। অনেকে আবার সংসার খরচ পর্যন্ত চালান (Ladla Bhai Yojana).

মহারাষ্ট্র মাঝি লাডকা ভাউ যোজনা ২০২৪

আগে এই প্রকল্পের অধীনে রাজ্য সাধারণ শ্রেণি মহিলাদের ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি মহিলাদের হাজার টাকা করে দেওয়া হতো। তবে সেই টাকা এখন বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের অধীনে সাধারণ শ্রেণীর মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১২০০ টাকা করে দেওয়া হয় (Ladla Bhai Yojana). তবে, পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের বিভিন্ন রাজ্যের মহিলাদের এই ধরনের আর্থিক সাহায্য দেওয়া হয়।

লাডলা ভাই যোজনা

কিন্তু, অধিকাংশ রাজ্যেই ছেলেদের জন্য বিশেষ ভাবে কোনো প্রকল্প নেই বলেই অভিযোগ। আর এবার এই সকল অভিযোগকে দূরে সরিয়ে ছেলেদের জন্য একটি প্রকল্প চালু করা হলো। যে প্রকল্পের আওতায় আবার ১০০০, ২০০০ নয়, এক্কেবারে প্রতি মাসে ১০০০০ টাকা করে দেওয়া হবে। তবে এমন একটি প্রকল্পের (Ladla Bhai Yojana) সুবিধা অবশ্য পশ্চিমবঙ্গ অথবা অন্য কোনো রাজ্যের ছেলেরা পাবেন না।

মহারাষ্ট্র সরকারের নতুন প্রকল্প

এই Ladla Bhai Yojana প্রকল্পের সুবিধা পাবেন কেবল মাত্র মহারাষ্ট্রের বাসিন্দারা। কেননা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ডে (Eknath Sinde) বুধবার তাদের রাজ্যের বাসিন্দাদের জন্য লাডলা ভাই প্রকল্পের ঘোষণা করেছেন। শিক্ষাগত যোগ্যতার হিসাবে এই প্রকল্পে টাকার ভাগ রাখা হয়েছে। তাহলে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য সম্পর্কে আপনারা জেনে নিন।

Get 10000 Rupees on Ladla Bhai Yojana

  • যে সকল ছেলেরা দ্বাদশ শ্রেণী পাস করেছেন তারা প্রতি মাসে ৬০০০ টাকা করে পাবেন।
  • যারা ডিপ্লোমা পাস করেছেন তারা প্রতি মাসে পাবেন ৮০০০ টাকা।
  • যারা গ্র্যাজুয়েট তারা প্রতি মাসে পাবেন ১০০০০ টাকা।

এই Ladla Bhai Yojana আওতায় যুবকরা কোনো কারখানাতে এক বছরের জন্য শিক্ষানবিশ হিসাবে কাজ করার সুযোগ পাবেন। কাজের সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পরবর্তীতে অন্য কোথাও কাজের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যাবে। মূলত বেকার যুবকরা যাতে বেকার না থেকে কর্ম সংস্থানের সুযোগ পান তার জন্য এমন প্রকল্পের ঘোষণা করলেন বলে জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

Ration (পশ্চিমবঙ্গে রেশনের নিয়ম)

এই Ladla Bhai Yojana আওতায় কারখানায় ট্রেনিং নেওয়া যুবকদের সরকারের তরফ থেকে স্টাইপেন্ড দেওয়া হবে। বেকারত্ব দূর করার জন্যই সরকার এমন ঘোষণা করল বলে দাবি করা হচ্ছে। যদিও বিষয়টি নিয়ে অনেকেই বিরূপ মন্তব্য করেছেন। অনেকেই দাবি করছেন, ধীরে ধীরে সমস্ত সরকার যেন ভাতা প্রদানের সরকার (Government) হয়ে দাঁড়াচ্ছে।

শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে ‘সুপ্রিম’ নির্দেশ! রাজ্য সরকারের চাপ বাড়লো

ভোটের জন্য সরকার গুলি যেভাবে ভাতা দেওয়া শুরু করেছে তাতে মানুষকে ধীরে ধীরে অকর্মণ্য তৈরি করবে। কিন্তু, বিরোধীরা কটুক্তি করলেও মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। আর এবারে এর দেখা দেখি বাকি রাজ্যেও একমটা হতে পারে বলে মনে করা হচ্ছে। এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে।
Written by Sampriti Bose.

Leave a Comment