India Post Office : পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম 2024. না জানলে সমস্যা বাড়বে!

এবার গ্রাহকদের জন্য নয়া নির্দেশিকা নিয়ে এলো পোস্ট অফিস (India Post Office). পোস্ট অফিসের টাকা সঞ্চয়ের ক্ষেত্রে গ্রাহকদের এখন থেকে মেনে চলতে হবে নতুন নিয়ম। যদিও নতুন নিয়মের (Post Office New Rule) অধীনে গ্রাহকদের অনেকটা বেশি সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। বর্তমানে সময়ে দাঁড়িয়ে কোনো ব্যক্তি যদি ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় বা বিনিয়োগ না করে রাখেন তাহলে ভবিষ্যতে তিনি আর্থিক সমস্যার মুখোমুখি হতে পারেন।

India Post Office Deposit Rule for 2024.

কিন্তু টাকা সঞ্চয়ের কথা উঠলেই আমাদের সবার মনে হয় কোথায় টাকা রাখলে বেশি রিটার্ন পাওয়া যাবে এবং বেশি সুদ পাওয়া যাবে (India Post Office). এক্ষেত্রে সবচেয়ে নিরাপদ এবং সরকারের গ্যারান্টি যুক্ত জায়গা হলো পোস্ট অফিস। কোনো ব্যক্তি যদি পোস্ট অফিসে টাকা রাখেন তাহলে তিনি ভারত সরকারের (Government of India) গ্যারান্টি ও নিরাপদ সহ দুর্দান্ত রিটার্ন পাবেন।

পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম

বর্তমানে যে সকল মানুষই টাকা সঞ্চয় করে থাকেন তাদের মধ্যে অধিকাংশ মানুষই পোস্ট অফিসেই (India Post Office) টাকার সঞ্চয় করে থাকেন। তবে এবার পোস্ট অফিসে টাকা সঞ্চয়ের ক্ষেত্রে এসে গিয়েছে নতুন নিয়ম। আর এই সকল নিয়ম জেনে নিয়ে বিনিয়োগ করলেই আপনাদের সুবিধা হবে, নইলে আপনাদের ভবিষ্যতে গিয়ে কিছু না কিছু সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

ব্যক্তিগত টাকা রাখার নিয়ম

কোনো গ্রাহক যদি পোস্ট অফিসে শুধুমাত্র ব্যক্তিগত উদ্দেশ্যে সিঙ্গেল অ্যাকাউন্ট বা জয়েন্ট অ্যাকাউন্ট ওপেন করে টাকা রাখতে চান অর্থাৎ পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে (Post Office Savings Account) তিনি যদি টাকা রাখতে চান তাহলে ভারতীয় যে কোনো নাগরিক পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট ওপেন করতে পারবে। এক্ষেত্রে তাদের অবশ্যই নিয়ম কানুন (India Post Office) মানতে হবে।

বিনিয়োগ ও সঞ্চয়ের ক্ষেত্রে টাকা রাখার নিয়ম

পোস্ট অফিসে বেশ কিছু স্কিম (Post Office Scheme) রয়েছে যে স্কিম গুলিতে গ্রাহক টাকা রেখে ভবিষ্যতে দুর্দান্ত রিটার্ন পেতে পারেন। তার মধ্যে কয়েকটি জনপ্রিয় স্কিম হল- সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC), ন্যাশনাল সেভিংস স্কিম (NSC), কিষান বিকাশ পত্র (KVP) ও পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) ইত্যাদি। এক্ষেত্রে প্রতিটি স্কিমে (India Post Office) টাকা রাখার বেশ কিছু নিয়ম রয়েছে।

ইন্সুরেন্স এর ক্ষেত্রে টাকা রাখার নিয়ম

পোস্ট অফিসে (India Post Office) বিভিন্ন স্কিমের সঙ্গে সঙ্গে পোস্ট অফিসেও ইন্সুরেন্সের সুবিধা পেয়ে থাকেন গ্রাহকরা। গ্রামীণ ও শহরাঞ্চলে বসবাসকারী ব্যক্তিদের জন্য ভিন্ন ইন্সুরেন্সের সুবিধা রয়েছে। শহরাঞ্চলে বসবাসকারী ব্যক্তিদের জন্য ডাক জীবন বীমা এবং যারা গ্রামীণ অঞ্চলে বসবাস করে তাদের জন্য গ্রামীণ ডাক জীবন বীমা (Gramin Dak Insurance).

Ladla Bhai Yojana (লাডলা ভাই যোজনা)

India Post Office Rules

1) যেহেতু পোস্ট অফিসের সমস্ত স্কিম ভারত সরকার দ্বারা পরিচালিত তাই পোস্ট অফিসের অ্যাকাউন্ট খোলার জন্য অবশ্যই একজন ভারতীয় হতে হবে।
2) যে কোনো প্রাপ্ত বয়স্ক ব্যাক্তি ১৮ বছরের ঊর্ধ্বে খুব সহজেই পোস্ট অফিসের সমস্ত স্কিমে অ্যাকাউন্ট ওপেন করতে পারে।
3) ১৮ বছরের নিচে এখনো মাইনর বা বাচ্চার নামে তার অভিভাবকরা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

SBI সেভিংস অ্যাকাউন্টের এই সুবিধা পান? 3 টি না জানা সুবিধা জানুন

4) পোস্ট অফিসে গ্রাহকেরা সিঙ্গেল অ্যাকাউন্ট বা জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। এক্ষেত্রে সর্বোচ্চ তিনজন পর্যন্ত জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন।
5) কোনো প্রতিবন্ধী ব্যক্তি বা মানসিক প্রতিবন্ধী ব্যক্তির হয়ে তার অভিভাবকরা পোস্ট অফিসে অ্যাকাউন্ট (India Post Office Savings Account) খুলে দিতে পারবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment