Post Office Recruitment : পোস্ট অফিসে GDS পদে মাধ্যমিক পাশে নিয়োগ শুরু, 25000 মাইনে প্রতিমাসে

এবার মাধ্যমিক পাস যোগ্যতাতেই পোস্ট অফিসে চাকরি (Post Office Recruitment) করতে পারা যাবে। দেশের চাকরিপ্রার্থীদের জন্য এটি এক বিরাট সুখবর বলা যায়। পোস্ট অফিসের (India Post Office) তরফ থেকে ৪৪০০০ পদে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত হয়েছে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি। বর্তমানে দেশে বেকার বেকার যুবক যুবতীর সংখ্যাটা নিতান্তই কম কম নয়।

Post Office Recruitment on GDS Post Online Apply.

এদের মধ্যে অনেকেই রয়েছে যারা হয়তো উচ্চশিক্ষিত। আবার অনেকেই রয়েছেন যারা হয়তো ন্যূনতম মাধ্যমিক পাস। কিন্তু এরা প্রত্যেকেই চান সরকারি চাকরি করতে। এমতাবস্থায়, ন্যূনতম মাধ্যমিক পাশ করা ব্যক্তিদের জন্যও এসে গেল দারুণ সুখবর (Post Office Recruitment). কারণ ভারতীয় ডাক বিভাগ কর্মী নিয়োগের কথা জানাচ্ছে। মূলত ভারতীয় ডাক বিভাগ মাঝে মধ্যেই দেশ জুড়ে বা আঞ্চলিকভাবে ছোটো বড়ো নিয়োগ প্রক্রিয়া করে থাকে।

পোস্ট অফিসে কর্মী নিয়োগ ২০২৪

এবার কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের অধীনস্থ ভারতীয় ডাক বিভাগে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি (Post Office Recruitment Notification) প্রকাশ্যে এসেছে। তাতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে ডাক বিভাগের (Post Office Gramin Dak Sevak Recruitment) কার্যালয়ে চাকরির সুযোগ পাবেন নিযুক্তরা। তাহলে চাকরিতে আবেদন করার আগে আপনারা এই সম্পর্কে সকল তথ্য সম্পর্কে জেনে নিন।

Post Office Recruitment Vacancy & Post Name

ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবক অর্থাৎ GDS এর সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে, সে গুলি হল – ব্রাঞ্চ পোস্ট মাস্টার বা BPM, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার ABPM এবং গ্রামীণ ডাক সেবক (GDS Recruitment 2024). বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে শূন্যপদের সংখ্যা ৪৪২২৮ টি।

Post Office Recruitment in GDS Salary

উল্লেখিত পদ গুলোতে নিয়োগ হলে প্রতি মাসে অনেক টাকাই মিলবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, গ্রামীণ ডাক সেবকদের প্রতি মাসে ১০০০০ – ২৪৪৭০ টাকা মিলবে। সহকারী ব্রাঞ্চ পোস্ট মাস্টারদের প্রতি মাসে ১০০০০ – ২৪৪৭০ টাকা মিলবে এবং ব্রাঞ্চ পোস্ট মাস্টার দের প্রতি মাসে ১২০০০ টাকা থেকে ২৯৩৮০ টাকা মিলবে।

Post Office Recruitment Qualification

আবেদনকারীদের অবশ্যই কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় অঙ্ক, ইংরেজি এবং মাতৃ ভাষার মতো বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি আবেদনকারীকে কম্পিউটার পরিচালনা সংক্রান্ত জ্ঞান এবং সাইকেল চালানোর দক্ষতা থাকতে হবে।

Post Office Recruitment Apply Age

আগ্রহী চাকরি প্রার্থীদের বয়স থাকতে হবে সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বাধিক ৪০ বছরের মধ্যে। তবে বিভিন্ন সংরক্ষিত জাতিদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুসারে বয়সের ঊর্ধ্বসীমা ছাড় রয়েছে অর্থাৎ OBC প্রার্থীদের বয়সের ক্ষেত্রে ৩ বছরের ছাড় মিলবে। SC ও ST দের জন্য ছাড় মিলবে ৫ বছরের। অন্য দিকে, বিশেষভাবে সক্ষম আবেদনকারীর জন্য আবেদনের বয়সে ১০ বছরের ছাড় রয়েছে।

Post Office Recruitment Online Apply

  • আগ্রহী প্রার্থীদের আবেদনের জন্য প্রথমে ডাক বিভাগের অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে।
  • সেখানে প্রাপ্ত লিঙ্কে ক্লিক করে আবেদন পত্র পূরণ করতে হবে।
  • আবেদন পত্র অনুযায়ী বিজ্ঞপ্তিতে বলে দেওয়া যাবতীয় তথ্য স্ক্যান করে আপলোড করতে হবে।
  • সবশেষে জমা দিতে হবে আবেদনের ফি।
Jio Recharge Plan (জিও রিচার্জ প্ল্যান)

Post Office Recruitment Fees & Apply Process

সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের অর্থাৎ সাধারণ প্রার্থীদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা।উল্লেখিত পদ গুলোতে উপযুক্ত প্রার্থীদের দশম শ্রেণির পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রস্তুত করে সমস্ত পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে আবেদনকারীদের।

ফ্রিতে 300 ইউনিট বিদ্যুৎ দেওয়া হবে! মধ্যবিত্তের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণা

Post Office Recruitment Apply Start & Last Date

এই পদ গুলোতে আবেদন করার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। গত ১৫ জুলাই থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৫ আগস্ট আবেদনের শেষ দিন ধার্য করা হয়েছে। যদি আবেদনপত্রে ভুল থাকে তাহলে তা সংশোধন করা যাবে ৬ আগস্ট থেকে ৮ আগস্টের মধ্যে। এই পদে আবেদন প্রক্রিয়ার কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তাই ইচ্ছুক ব্যক্তিদের অতি শীঘ্রই তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত।
Written by Sampriti Bose.

Leave a Comment