Indian Railway Rules: ১লা অক্টোবর থেকে রেলের কড়া সিদ্ধান্ত লাগু! কারোর ছাড় নেই

উৎসবের মরশুম শুরু হওয়ার আগেই ভারতীয় রেলের তরফে নতুন নিয়ম (Indian Railway Rules) চালু করা হতে চলেছে। আমাদের দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষের নিজেদের গন্তব্যে পৌঁছনোর সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল এই রেল (Indian Railway). আর এক কোথায় ভারতীয় রেলওয়েকে সকলের ‘লাইফলাইন’ বলা হয়ে থাকে। প্রথম ভারতে রেল ব্যবস্থা চালু হয় দেশ স্বাধীন হওয়ার আগে।

New Indian Railway Rules for All

তারপরে দেশ স্বাধীন হওয়ার পর থেকে একটু একটু অনেক উন্নত হয়েছে রেল ব্যবস্থা। বর্তমানে ভারতে যোগাযোগ ব্যবস্থার শীর্ষে রয়েছে ভারতীয় রেলওয়ে। প্রতিদিন গড়ে 11 হাজার লোকাল ট্রেনের পাশাপাশি 5 হাজার এক্সপ্রেস ট্রেন পরিচালনা করে ভারতীয় রেল। এর সুবিধা গ্রহণ করছে দেশের 20 কোটি সাধারন মানুষ (Indian Railway Rules). বিগত কয়েক বছরে ভারতীয় রেলকে আরো সুন্দর ভাবে চালানোর জন্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে ভারতীয় রেল।

Strict Rule Announce for Ticket Checking

নতুন ট্রেন তৈরি করা থেকে শুরু করে নতুন ভাবে রেল লাইনের বৃদ্ধি এমনকি নিরাপত্তার খাতিরে একাধিক চোখ ধাঁধানো সিদ্ধান্ত নিতে দেখা গেছে ভারতীয় রেলকে। তবে এবার পুজোর আগেই বড় আর কড়া সিদ্ধান্ত নিল ভারতীয় রেল মন্ত্রক। এই নিয়ম নিত্যযাত্রী থেকে পুলিশ কর্মী সবার ক্ষেত্রেই প্রযোজ্য। কি নিয়ম (Indian Railway Rules) চালু করেছে রেল মন্ত্রক দেখে নিন।

ভারতীয় রেলে নতুন নিয়ম

কিছু দিন আগেই রেল মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে আগামী মাসে রেল ব্যবস্থাকে যথোপযুক্ত রাখতে বিশেষ অভিযান চালাবে রেল মন্ত্রক। এই উদ্দেশ্যে 20 শে সেপ্টেম্বর রেল মন্ত্রক 17 টি জোনের মহা ব্যবস্থাপক দের চিঠি দিয়ে তাদের 1 লা অক্টোবর থেকে 15 ই অক্টোবর এবং 25 শে অক্টোবর থেকে 10 ই নভেম্বর পর্যন্ত টিকিটবিহীন যাত্রীদের বিরুদ্ধে একটি বিশেষ অভিযান করতে বলেছে।

আর রেলওয়ে আইন 1989-র বিধান অনুসারে করা ব্যবস্থা নিতে বলেছে। এই নির্দেশ নিত্য সাধারন যাত্রীদের ক্ষেত্রে যেমন প্রযোজ্য তেমন পুলিশ কর্মীদের ক্ষেত্রেও প্রযোজ্য। রেল মন্ত্রকের তরফ থেকে জানান হয়, কিছু দিন আগেই গাজিয়াবাদ এবং কানপুরের মধ্যে একটি অভিযানে আশ্চর্য জনক তথ্য হাতে এসেছে। সেখানে বিনা টিকিটে শত শত পুলিশ কর্মীকে AC কামড়ায় ভ্রমণ করতে দেখা গেছে।

যখন তাদের কছে টিকিট দেখতে চাওয়া হয় বা টিকিটের বদলে জরিমানা চাওয়া হয় তখন প্রথমে তারা তা দিতে অস্বীকার করেন। তবে পরে ভারতীয় রেল আইন অনুসারে তাদের কাছ থেকে জরিমানা নেওয়া হয় (Indian Railway Rules). এই সব পুলিশ কর্মী নিজেদের টিকিট না থাকা যে সব সাধারন যাত্রীরা টিকিট কেটে উঠেছিলেন তাদের হেনস্থা করেছিলেন, নির্ধারিত আসন ব্যবহার করে যাত্রা করেছিলেন তারা।

১৫ বছরের জন্য ১.৫ লাখ টাকা বিনিয়োগে PPF এ কত রিটার্ন পাবেন?

রেলের তরফ থেকে জানানো হয়েছে 2023-2024 অর্থবর্ষে বিনা টিকিটে কোনো পুলিশ কর্মী বা সাধারন নাগরিক যাত্রা করলে তাদের কাছ থেকে 2231.74 টাকা জরিমানা আদায় করা হয় রেল মন্ত্রকের তরফে। তাই পুজোর মরশুমে কেউ যদি রেলের নিয়ম অমান্য করে যাত্রা করে তাহলে তাদের মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। আর সকলকে এই নিয়ে সতর্ক করে দেওয়া হয়েছে।
Written by Ananya Chakraborty.