Inflation Rate: পুজোর আগেই কমতে চলেছে মূল্যবৃদ্ধির হার! এই খবর শুনে খুশি মধ্যবিত্ত

বিগত বেশ কিছু সময় ধরে মুদ্রাস্ফীতির হার ক্রমান্বয়ে বৃদ্ধি (Inflation Rate Hike) পাওয়ায় সমস্যার মুখোমুখি হয়েছিলেন দেশের অসংখ্য সাধারণ মানুষ। তবে এবার দেশের জন সাধারণের মিলতে চলেছে স্বস্তি কারণ কমতে চলেছে মুদ্রাস্ফীতির হার। বিশেষত, পুজোর মরশুমের আগে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের (Commodity Goods) দাম কমার সম্ভাবনা দেখা দিয়েছে। এই অবস্থার জন্য বড়সড় ভূমিকা রেখেছে খুচরো মুদ্রাস্ফীতির হার হ্রাস পাওয়ার প্রবণতা।

Inflation Rate of Commodities will be Decrease Soon.

গত কয়েক বছরে মুদ্রাস্ফীতির (Inflation Rate) অস্বস্তিকর বৃদ্ধি দেখে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) উদ্বেগ প্রকাশ করেছিল। তবে বর্তমানে এই গ্রাফ নিম্নমুখী হওয়ায় দেশের অর্থনীতি (Indian Economy) আরও শক্তিশালী হওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা। মূলত গত ১২ আগস্ট কেন্দ্রীয় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, জুলাই মাসে খুচরো মুদ্রাস্ফীতির হার ৩.৫৪ শতাংশে নেমে এসেছে।

মূল্যবৃদ্ধির হার কমতে চলেছে!

গত জুন মাসে এই হার ছিল ৫.০৮ শতাংশ। গত বছরের জুলাই মাসে এই হার ছিল ৭.৪৪ শতাংশ, যা উল্লেখ যোগ্যভাবে বেশি ছিল। খাদ্যদ্রব্যের দাম কমার কারণে মুদ্রাস্ফীতির (Inflation Rate) এই পতন ঘটেছে বলে কেন্দ্র জানিয়েছে। এটি গত পাঁচ বছরে প্রথমবার ৪ শতাংশের নিচে নেমেছে, যা আরবিআই এর জন্য এক বড় সাফল্য। জাতীয় পরিসখ্যান দফতরের তথ্য অনুযায়ী, জুলাইয়ে খাদ্যদ্রব্যের মুদ্রাস্ফীতির হার ৫.৪২ শতাংশে দাঁড়িয়েছে, যা জুনে ছিল ৯.৩৬ শতাংশ।

দুধ ও দুগ্ধজাত পণ্য এবং ফলের মুদ্রাস্ফীতির হার (Inflation Rate) যথাক্রমে ২.৯৯ ও ৩.৮৪ শতাংশে নেমেছে। এই সামান্য বৃদ্ধি সত্ত্বেও, মশলা ও ভোজ্য তেলের দাম যথাক্রমে ১.৪৩ ও ১.১৭ শতাংশ কমেছে। এছাড়া, সবজির দাম বৃদ্ধির হার জুলাইয়ে ৬.৮৩ শতাংশ থেকে কমে গেছে, এবং শস্যজাত পণ্যের দাম ৮.১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জ্বালানির ক্ষেত্রে মুদ্রাস্ফীতির হারও কমেছে ৫.৪৮ শতাংশে।

SIP (সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান)

গ্রামীণ ও শহুরে মুদ্রাস্ফীতি কেন্দ্র সরকার গ্রামীণ ও শহুরে এলাকার মুদ্রাস্ফীতির হারের পরিসংখ্যানও প্রকাশ করেছে। গ্রামীণ এলাকায় মুদ্রাস্ফীতি (Inflation Rate) দাঁড়িয়েছে ৪.১ শতাংশ, আর শহুরে এলাকায় এটি ২.৯৮ শতাংশ। রাজ্য ভিত্তিক পর্যবেক্ষণে, বিহারে সর্বোচ্চ ৫.৮৭ শতাংশ এবং ঝাড়খণ্ডে সর্বনিম্ন ১.৭২ শতাংশ মুদ্রাস্ফীতি দেখা গেছে।

ডিজিটাল সোনা নাকি সোনার গয়না? কোনটায় বিনিয়োগে লাভবান হবেন?

বিশেষজ্ঞদের মতে, আগস্টে আবারও খুচরো মুদ্রাস্ফীতির হার (Inflation Rate) বাড়তে পারে, কারণ ভারী বৃষ্টির কারণে কিছু রাজ্যে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতি খারিফ শস্য উৎপাদনে প্রভাব ফেলতে পারে, যার ফলে দাম বৃদ্ধি পেতে পারে। তবে পুজোর আগে মুদ্রাস্ফীতির হার কমে যাওয়ায় উৎসবের মরশুমটা বেশ ভালোই কাটবে বলে মনে করছেন দেশের অসংখ্য সাধারণ মানুষেরা।
Written by Sampriti Bose.

Leave a Comment