না মানলে জেল জরিমানা! SIM Card নিয়ে এই নিয়ম জানিয়ে দিলো TRAI ও DoT

Jio, Airtel, VI এর তরফে মোবাইলের খরচ বৃদ্ধি করার পর এবারে সিম কার্ড (SIM Card) নিয়ে বড় খবর সামনে আসলো। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা খরচ বাড়ার (Mobile Recharge Price Hike) সঙ্গে সঙ্গে অন্য কোম্পানিতে পোর্ট (BSNL Port) করানোর জন্য উদ্যত হয়েছেন (TRAI New Rules). কিন্তু এর আগে সিম কার্ড নিয়ে কিছু নিয়ম সম্পর্কে সকলের জেনে নেওয়া উচিত (DoT).

SIM Card Rules in India.

নিজের কাছে একাধিক SIM Card রাখা নিয়ে ভারত সরকারের (Government of India) অধিনস্ত DoT (Department of Telecommunication) এর তরফে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম ঘোষণা করা হয়েছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই মোবাইল ফোন ব্যবহার করেন। আর মোবাইল ফোন ব্যবহার করতে গেলে সিম ছাড়া সেটি কখনোই ব্যবহার করা সম্ভব নয়।

ভারতে সিম কার্ড নিয়ে নিয়ম

জল ছাড়া যেমন মাছ বাঁচে না তেমন SIM Card ছাড়াও মোবাইলকে যেন মৃত মনে হয়। তবে এই সিম কার্ড ব্যবহার করে দেশে অনেকেই নানাবিধ জালিয়াতি মূলক কাজ করে থাকেন। আবার অনেক ক্ষেত্রে একটি মানুষের নামে একাধিক সিম কার্ড হয়ে থাকে। কোন কোন সময় সিম কার্ড হারিয়ে গেলেও একজন ব্যক্তি নতুন সিম কার্ড নিয়ে থাকেন।

TRAI Rules for SIM Card in India

এতদিন পর্যন্ত একজন ব্যক্তির এই SIM Card ব্যবহারের ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা ছিল না। তবে, এবার টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই এবং টেলিকমিউনিকেশন বিভাগ বা ডিওটি এর নির্দেশিকা অনুযায়ী, একজন ব্যক্তি সাধারণত তার নামে সর্বাধিক ৯ টি মোবাইল নম্বর রাখতে পারবেন। তবে এই সংখ্যা নির্ভর করে কোন অঞ্চল থেকে সিম কেনা হচ্ছে তার উপর।

একজন মানুষ কয়টা সিম কার্ড রাখতে পারে?

সাধারণ অঞ্চলের ক্ষেত্রে একজন মানুষের নামে সর্বাধিক ৯ টি সিম তোলা যেতে পারে। জম্মু ও কাশ্মীর (Jammu & Kashmir), আসাম (Assam) এবং উত্তর-পূর্ব (North East India) অঞ্চলের ক্ষেত্রে একজন মানুষের নামে সর্বাধিক ৬ টি SIM Card তোলা যেতে পারে। সিম কার্ড ব্যবহারের ক্ষেত্রে উক্ত সীমা লংঘন করে অতিরিক্ত সিম কার্ড ব্যবহার করলে যে জরিমানা হতে পারে তা হলো।

SIM Card Fraud Fine in India

  • প্রথমবার সীমা লঙ্ঘনের জন্য ৫০,০০০ টাকা পর্যন্ত।
  • পরবর্তী প্রতিটি লঙ্ঘনের জন্য ২ লাখ টাকা পর্যন্ত।
  • এছাড়াও, জালিয়াতি বা ভুল তথ্য দিয়ে সিম সংগ্রহ করলে আরও কঠোর শাস্তির ব্যবস্থা রয়েছে ৩ বছর পর্যন্ত কারাদণ্ড বা ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড এক সাথে প্রযোজ্য হতে পারে।
LIC (এলআইসি পলিসি কতটা সুরক্ষিত)

How to Get More Than 9 SIM Cards

1) M2M অর্থাৎ মেশিন-টু-মেশিন ব্যবহারের জন্য অতিরিক্ত সিম নেওয়া যেতে পারে।
2) বিদ্যমান সিম গুলির মধ্যে একটি নিষ্ক্রিয় করে নতুন একটি নেওয়া যেতে পারে।
3) আবার, গ্রাহকের নামে কতগুলি সিম আছে তা জানার জন্য সঞ্চার সাথী পোর্টাল ব্যবহার করতে হবে।

বিনা পরিশ্রমে ৫০০০ টাকা! Atal Pension Yojana প্রকল্পে আবেদন করে ফেলুন

How to Use Sanchar Saathi App for Get SIM Card

1) ভারত সরকারের সঞ্চার সাথীর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) Check Your Mobile Connections অপশন বেছে নিতে হবে।
3) গ্রাহককে তার ১০ ডিজিটের মোবাইল নম্বর লিখতে হবে।
4) এরপর, ক্যাপচা কোড এন্টার করতে হবে।
5) মোবাইলে পাঠানো ওটিপি দিতে হবে।
6) নতুন পেজে গ্রাহক তার আধার সংযুক্ত সমস্ত মোবাইল নম্বর দেখতে পাবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment