Post Office Scheme: পোস্ট অফিস দিচ্ছে কোটিপতি হওয়ার সুযোগ! দীপাবলির আগে বড় খবর

ভারতের অনেক মানুষদের ক্ষেত্রে দেখতে পাওয়া যায় যে তারা বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিস স্কিম (Post Office Scheme) কেই বেশি ভরসা করে থাকেন। আর এই কারণের জন্যই স্বাধীনতার পোর থেকেই বিভিন্ন শ্রেণীর মানুষদের জন্য পোস্ট অফিসের তরফে (India Post Office) নানা ধরণের স্কিম নিয়ে আসা হয়েছে, যাতে সকল মানুষেরা নিশ্চিন্তে নিজেদের টাকা ডবল করতে পারেন।

Post Office Scheme

আর এখন পোস্ট অফিসে প্রতি তিন মাস অন্তর সুদের হার (Post Office Interest Rate) পরিবর্তন করা হয়ে থাকে। আর এর ফলে গ্রাহকদেরই খুবই সুবিধা হতে চলেছে। আর অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত পোস্ট অফিসের তরফে ৮.২% সুদ দেওয়ার ঘোষণা করা হয়েছে, তাহলে কিছু Post Office Scheme সম্পর্কে জেনে নেওয়া যাক।

পোস্ট অফিস সেভিংস স্কিম

Post Office Fixed Deposit – পোস্ট অফিস হোক বা ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট হল দেশের সবচেয়ে জনপ্রিয় স্কিমের মধ্যে অন্যতম। আর পোস্ট অফিসের তরফেও গ্রাহকদের ১ বছর থেকে শুরু করে ৫ বছর পর্যন্ত এই সুবিধা দেওয়া হয়ে থাকে। ৫ বছরের জন্য আপনারা এই স্কিমে (Post Office Scheme) বিনিয়োগে ৭.৫% রিটার্ন দেওয়া হবে।

MSSC Scheme – পোস্ট অফিসের মহিলা সম্মান সেভিংস স্কিমে বিনিয়োগ (Mahila Samman Savings Certificate) করলেও ২ বছরের জন্য ৭.৫% টাকা রিটার্ন দেওয়া হবে, আর এই স্কিম বিশেষ করে মহিলাদের জন্য নিয়ে আসা হয়েছে ভারত সরকারের তরফে।

Kisan Vikas Patra – এইটি হল পোস্ট অফিসের টাকা ডবল করার স্কিমের মধ্যে অন্যতম, এই স্কিমে ১১৫ মাসের মধ্যেই টাকা ডবল করে দেওয়া হয় বলে জানতে পাওয়া যায়। দীর্ঘ মেয়াদি সঞ্চয়ের ক্ষেত্রে এই স্কিমের থেকে ভালো স্কিম (KVP Post Office Scheme) আর নেই বললেই চলে।

National Savings Certificate – এই স্কিমে ৫ বছরের জন্য টাকা রাখতে পারবেন গ্রাহকরা। আর বর্তমানে ৭.৭% হারে সুদ দেওয়া হয়ে থাকে। কম ঝুঁকিতে যদি আপনারা ভালো পরিমাণ টাকা রিটার্ন পেতে চাইছেন তারা এই স্কিমে নিজেদের টাকা বিনিয়োগ করে দেখতে পারেন একবারের জন্য (Post Office Scheme).

SCSS Scheme – দেশের সকল বয়স্ক মানুষদের জন্য পোস্ট অফিসের তরফে সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিম বা Senior Citizen Savings Scheme নিয়ে আসা হয়েছে। বয়স্ক নাগরিকদের শেষ জীবনের কথা মাথায় রেখে ৮.২% সুদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পোস্ট অফিসের তরফে।

Sukanya Samriddhi Yojana – এখন মেয়েদের জীবনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক ধরণের প্রকল্প নিয়ে এসেছে রাজ্য থেকে শুরু করে কেন্দ্র সরকার। আর এই সকল কিছুর মধ্যেই এই সুকন্যা সমৃদ্ধি যোজনা অন্যতম। ছোটবেলা থেকেই মেয়েদের জন্য অল্প অল্প করে টাকা বিনিয়োগ করার মাধ্যমে অনেকেই নিজেদের মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পছন্দ করছেন (SSY Post Office Scheme).

444 দিনে টাকা ডবলের সুযোগ দিচ্ছে SBI! দেরি না করে বিনিয়োগ করুন

আপনারা যে কোন ধরণের টাকা বিনিয়োগ করার আগের থেকে সেই Post Office Scheme সকল তথ্য সম্পর্কে আগের থেকে জেনে নেওয়ার মাধ্যমে আপনারা আপনারা ভালো টাকা সুদ উপার্জন করে নিতে পারবেন। তাহলে এর মধ্যে কোন স্কিমে আপনারা টাকা বিনিয়োগ করবেন সেই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।