Lakshmir Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা বাড়তে চলেছে? পুজোর আগেই দারুণ খবর

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme) নিয়ে ফের একবারের জন্য বড় খবর পাওয়া গেল। রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক জনহিতকর প্রকল্প চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). তবে তার মধ্যে বেশিরভাগ প্রকল্পই রাজ্যের মহিলাদের (Govt Scheme for Women) জন্য। এই সকল প্রকল্প গুলির দ্বারা প্রচুর পরিমাণে সহায়তা পেয়ে থাকেন রাজ্যের অসংখ্য মহিলারা (Government of West Bengal).

Lakshmir Bhandar Scheme Allowance Hike.

এরপর ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়ে রাজ্যে টানা তৃতীয়বার সরকার গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার মুখ্যমন্ত্রীর পদে শপথ নেওয়ার পরই তিনি সবচেয়ে উল্লেখ যোগ্য যে কাজটি করেন তা হল বাংলার মা বোনেদের জন্য ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালু করা। বস্তুত লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) প্রতিশ্রুতির উপর ভর করেই তৃতীয়বার বিপুল সাফল্য নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মসনদে ফিরেছেন, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ভাতা বৃদ্ধি!

বর্তমানে রাজ্যের ২ কোটিরও বেশি মহিলা প্রতি মাসে এই প্রকল্পে (Lakshmir Bhandar) সরকারের কাছ থেকে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাচ্ছেন। তবে সম্প্রতি সেই টাকার পরিমাণ বাড়িয়ে সাধারণ শ্রেণির মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১২০০ টাকা করে দেবার কথা ঘোষণা করা হয়েছে। তবে এবার রাজ্যবাসীর জন্য এলো বড় সুখবর।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে কিভাবে আবেদন

ফের একবার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) আবেদন করা শুরু হচ্ছে। দুয়ারে সরকার ক্যাম্পের পরে বিভিন্ন জায়গায় বিডিও অফিস, পৌরসভা, এসডিও অফিসেও আবেদন করা শুরু হবে। এখন পর্যন্ত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদনের সংখ্যা প্রায় ২ কোটি। তবে এবার এই লক্ষীর ভান্ডারের ভাতার পরিমান বাড়ানো হবে এই নিয়ে ঘোষনা হতে পারে বলে শোনা যাচ্ছে।

Travel Ideas (ঘুরতে যাওয়ার আইডিয়া)

লক্ষ্মীর ভাণ্ডারে ভাতা বাড়বে!

সরকারি সুত্রে খবর, বর্তমানে রাজ্যের প্রায় ২ কোটি ১১ লক্ষ মহিলা এই মুহূর্তে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা (Lakshmir Bhandar Benefits) পাচ্ছেন। এর আগে লোকসভা ভোটের ঠিক আগে এই প্রকল্পের টাকা বাড়িয়েছেন মুখ্যমন্ত্রী। এখন কানা ঘুষো শোনা যাচ্ছে, লোকসভা ভোট আর বিধানসভা উপ নির্বাচনের সাফল্য এর দিকে নজর রেখেই এবার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতার পরিমান বাড়াতে পারে সরকার।

পুজোর আগেই কমতে চলেছে মূল্যবৃদ্ধির হার! এই খবর শুনে খুশি মধ্যবিত্ত

এই ভাতার পরিমান বাড়িয়ে ১৫০০ বা ২০০০ টাকা করা হতে পারে। তবে এই নিয়ে এখনও আনুষ্ঠানিক ভাবে কোনো কিছু ঘোষনা করা হয়নি পশ্চিমবঙ্গ সরকারের তরফে। তবে সরকারের তরফে এই ধরণের ঘোষণা হলে আখেরে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) কোটি কোটি মহিলাদের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। অনেকেই ভাবছেন যে আগামী ২০২৬ সালের বিধানসভা ভোটের আগে এই নিয়ে কিছু ঘোষণা করা হতে পারে। এখন সেই ঘোষণা হয় কিনা সেটি দেখার বিষয়।
Written by Sampriti Bose.

Leave a Comment