Lakshmir Bhandar: আগস্ট মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে? পশ্চিমবঙ্গ সরকার জানিয়ে দিল!

আগস্ট মাসের আগেই মহিলাদের জন্য Lakshmir Bhandar Allowance বা লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া নিয়ে বড় আপডেট এসে গেল। শীঘ্রই মহিলাদের একাউন্টে ঢুকতে চলেছে লক্ষ্মীর ভান্ডারের টাকা (Government od West Bengal). আগস্ট মাসে কত তারিখে এই টাকা দেওয়া হবে, সেই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

Lakshmir Bhandar Payment Status Update by Government of West Bengal.

২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়ে রাজ্যে টানা তৃতীয়বার সরকার গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরই তিনি সবচেয়ে উল্লেখ যোগ্য যে কাজটি করেন তা হল বাংলার মা বোনেদের জন্য ‘Lakshmir Bhandar’ প্রকল্প চালু করা। বস্তুত লক্ষ্মীর ভাণ্ডারের প্রতিশ্রুতির উপর ভর করেই তৃতীয়বার বিপুল সাফল্য নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মসনদে ফিরেছেন, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

আগস্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে?

বর্তমানে রাজ্যের ২ কোটিরও বেশি মহিলা প্রতি মাসে এই প্রকল্পে সরকারের কাছ থেকে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাচ্ছেন। তবে সম্প্রতি সেই টাকার পরিমাণ বাড়িয়ে সাধারণ শ্রেণির মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১২০০ টাকা করে দেবার কথা ঘোষণা করা হয়েছে। তবে এবার Lakshmir Bhandar-র বিষয়ে সামনে এলো নতুন তথ্য।

লক্ষ্মীর ভাণ্ডার স্ট্যাটাস চেক

আগস্ট মাসের মাসের শুরুতেই মিলতে চলেছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা। মূলত মাস কয়েক আগে পর্যন্ত Lakshmir Bhandar প্রকল্পের টাকা উপভোক্তাদের একাউন্টে ঢুকতে অনেকটাই সময় নিচ্ছিল। এরপরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেই টাকা এখন মাসের শুরুর দিকেই একাউন্টে ঢোকা শুরু হয়েছে। যদি মাসের শুরু অর্থাৎ ১ তারিখ ছুটির দিন না হয় তাহলে ওই দিনই সরকারের তরফ থেকে টাকা প্রদানের প্রক্রিয়া শুরু হয়ে যায়।

Ration Card (রেশন কার্ড)

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে সুখবর

আগামী মাস, আগস্ট মাসের ১ তারিখ বৃহস্পতিবার। যে কারণে ওই দিন কোনো ছুটি নেই। ফলে ওই দিন থেকেই অ্যাকাউন্টে টাকা প্রদান শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যে লক্ষ লক্ষ উপভোক্তা থাকার কারণে Lakshmir Bhandar প্রকল্পের ক্ষেত্রে কোনো কোনো উপভোক্তা একেবারে মাসের শুরু অর্থাৎ ১ অথবা ২ তারিখ টাকা পেয়ে যান, আবার কেউ কেউ প্রথম সপ্তাহের মধ্যেই টাকা পেয়ে থাকেন।

পশ্চিমবঙ্গে আবার 5 দিন ছুটি! গরমের ছুটির পর ফের খুশি সকলে

ঠিক সেই রকমই আগস্ট মাসের শুরু থেকেই টাকা প্রদান শুরু হয়ে যাবে বলেই জানা যাচ্ছে সরকারি সূত্রে এবং যত দ্রুত সম্ভব উপভোক্তাদের একাউন্টেও সেই টাকা ঢুকে যাবে বলে জানা গিয়েছে। সব মিলিয়ে মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছে রাজ্যের অসংখ্য মহিলারা। তবে অনেকেই মনে করছেন লোকসভা নির্বাচন সহ উপ নির্বাচনে শাসক দল তৃণমূল কংগ্রেসের ভালো ফলাফল হওয়াতেই Lakshmir Bhandar প্রকল্পের ক্ষেত্রে আগাম টাকা দেওয়ার কথা জানাচ্ছেন মুখ্যমন্ত্রী।
Written by Sampriti Bose.

Leave a Comment