Job Update : মুখ্যমন্ত্রী দিলেন বড় সুখবর! ৭.৫ লক্ষ কর্মসংস্থান হতে চলেছে পশ্চিমবঙ্গে

শীঘ্রই কেটে যেতে চলেছে রাজ্যের বেকার যুবক যুবতীদের দুশ্চিন্তা (Job Update). কারণ রাজ্যে এবার বিপুল কর্মসংস্থানের (Employment) সুযোগ আসতে চলেছে। আর ঠিক এমনটাই ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). বর্তমানে রাজ্যে বেকার যুবক যুবতীর সংখ্যা অনেকই রয়েছে। এদের মধ্যে কেউ কেউ সরকারি চাকরির (Government Job) পরীক্ষা দিয়েছেন।

West Bengal Government Job Update by Mamata Banerjee.

কিন্তু তাতে উত্তীর্ণ হতে পারেনি আবার কেউ কেউ রয়েছেন যারা শিক্ষকতার পরীক্ষা দিয়েও শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তাদের নিয়োগ প্রক্রিয়া আটকে গিয়েছে। এই কারণে চাকরিপ্রার্থীরা আন্দোলনও করেছেন। এমাতাবস্থায় রাজ্যে সরকারী চাকরির উপরে যখন আস্থা বলতে গেলে সকলের উঠেই গেছে, ঠিক তখনই আশার বাণী শোনালেন মাননীয় মুখ্যমন্ত্রী। রাজ্যে লক্ষাধিক মানুষের চাকরি (Job Update By Mamata Banerjee) হবে বলে গত বৃহস্পতিবার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

পশ্চিমবঙ্গে চাকরির খবর ২০২৪

পাশাপাশি বিপুল বিনিয়োগের প্রসঙ্গও এসেছে সামনে। প্রসঙ্গত উল্লেখ্য যে, গত বৃহস্পতিবার কলকাতার লেদার কমপ্লেক্স নিয়ে একটি বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বিষয়ে সম্পন্ন হয় রিভিউ মিটিং। পাশাপাশি, উঠে আসে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য। জানা গিয়েছে, ওই লেদার কমপ্লেক্সটি (Lether Complex) বিবেচিত হবে “কর্ম দিগন্ত” (Karma Diganta Job Update) নামে। যেটির নাম করণ করেছেন মুখ্যমন্ত্রী।

সরকারি চাকরির খবর

এমতাবস্থায়, এক্ষেত্রে ঠিক কতটা বিনিয়োগ হয়েছে এবং আগামী দিনে কত বিনিয়োগ আসতে চলেছে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় (Job Update). প্রসঙ্গত উল্লেখ্য যে, ওই গুরুত্বপূর্ণ বৈঠকে সংশ্লিষ্ট ক্ষেত্রের সঙ্গে যুক্ত আধিকারিকরা উপস্থিত থাকার পাশাপাশি সেখানে ছিলেন মন্ত্রী এবং সচিবরাও।

পশ্চিমবঙ্গে ৭৫০০০০ কর্মসংস্থান

মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বর্তমানে ৫০০ টি ট্যানারি ১১৫০ একর জমির ওপর রয়েছে। এই দিকে, সেখানে ২৫ হাজার কোটি টাকা বিনিয়োগের পাশাপাশি ৫ লক্ষ কর্মসংস্থান (Employment Job Update) হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে, সেখানে আরও ১৮৭ টি ট্যানারি ও ১৩৯ টি ফুট ওয়্যার সংস্থা এবার আসছে বলে জানা গিয়েছে। যার ফলে আরও ২.৫ লক্ষ মানুষের কর্মসংস্থান হতে চলেছে।

রাজ্যে ১০০০০ কোটি টাকা বিনিয়োগ

বৈঠকের আলোচনা অনুযায়ী স্পষ্ট হয়েছে যে সেখানে আরও প্রায় ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। এমতাবস্থায় সামগ্রিকভাবে, কর্মসংস্থানের সংখ্যা পৌঁছে যাবে ৭.৫ লক্ষে। এই দিকে, আরও জানানো হয়েছে যে, পরিকাঠামো তৈরি করতে খরচ হয়েছে ৯০০ কোটি টাকা (Job Update). জমি নেওয়ার ক্ষেত্রে খরচের পরিমাণ ১০০০ কোটি টাকা। এছাড়াও, ২৮ মেগা গ্যালন পানীয় জল প্রকল্পের জন্য বিনিয়োগ করা হয়েছে ৪৭৫ কোটি টাকা।

Teachers (পশ্চিমবঙ্গে শিক্ষকদের জন্য নির্দেশ)

যার ফলে সামগ্রিকভাবে ওই কমপ্লেক্স ছাড়াও আশেপাশের স্থানীয় মানুষরা উপকৃত হবেন। এর পাশাপাশি, আলিপুর জেল মিউজিয়াম চত্বরে একটি লেদার মল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে (Job Update). এটি তৈরি করা হবে হিডকোর (HIDCO) তরফে। ওই লেদার মলে লেদার কমপ্লেক্সে তৈরি হওয়া পণ্য বিক্রি করা হবে। সেজন্য ৫০ শতাংশ জায়গা বরাদ্দ থাকবে।

এবার ছেলেরাও লক্ষ্মীর ভাণ্ডারের মত টাকা পাবে! ১০০০০ টাকা প্রতিমাসে

বাকি জায়গাতে বাংলার শাড়ি সহ অন্যান্য জিনিস বিক্রি হবে বলে তথ্য মিলেছে। তবে সব মিলিয়ে মুখ্যমন্ত্রী এই নতুন ঘোষণায় রাজ্যের অসংখ্য বেকার যুবক – যুবতীরা অত্যন্ত খুশি হয়েছেন (Job Update). এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই চাকরি নিয়ে আর কি কি সুখবর দেওয়া হয়ে থাকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment